মঙ্গলবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে করোনায় শনাক্তের হার দশ শতাংশের নিচে

দেশে করোনায় শনাক্তের হার দশ শতাংশের নিচে

স্টাফ রিপোর্টার ॥ প্রায় ছয় মাস পর দেশে করোনায় দৈনিক রোগী শনাক্তের হার দশ শতাংশের নিচে নেমেছে। তবে গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে। ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৯ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১০৯৪ জন। এ নিয়ে এই পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫৭৮০ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৯৭ হাজার ৫০৭ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১৪৯৮ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ১৩ হাজার ৫৬৩ জন। গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ৯৯৮টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২২ লাখ ৪৬ হাজার ৪৮৬টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৯ দশমিক ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৮ দশমিক ৮৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।

শনিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৯ জনের মধ্যে ১৭ জন পুরুষ এবং দুজন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চারজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন। বিভাগ বিশ্লেষষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রামে তিনজন, খুলনায় একজন ও ময়মনসিংহ বিভাগে দুজন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৯৯ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ১২০ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ৯০ জন এবং এখন পর্যন্ত ৭২ হাজার ৯৭৬ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮৫ হাজার ৯৬ জনকে। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৪৮১ জন। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ৬১৯ জন এবং এখন পর্যন্ত ৫ লাখ ৯ হাজার ৯৩৭ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৪৯ হাজার ৭৬৭ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ৮৩০ জন। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৪ অক্টোবর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ২৯৭৬ জন, যা মোট মৃতের ৫১ দশমিক ৪৯ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১১৫৩ জন, যা মোট মৃতের ১৯ দশমিক ৯৫ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৬৯ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৩৮ শতাংশ, খুলনা বিভাগে ৪৬৩ জন, যা মোট মৃতের ৮ শতাংশ, বরিশাল বিভাগে ১৯৭ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৪১ শতাংশ, সিলেট বিভাগে ২৪১ জন, যা মোট মৃতের ৪ দশমিক ১৭ জন, রংপুর বিভাগে ২৬০ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫০ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১২১ জন, যা মোট মৃতের ২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ অক্টোবর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন তাদের বয়স বিশ্লেষণে শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৯ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪৫ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৩০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩২০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭২০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫৩৮ জন এবং ৬০ বছরের বেশি বয়সী ২৯৯৮ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৭৩০টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৪৩৮ জন এবং খালি রয়েছে ৯২৯২টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৬৪টি, ভর্তিকৃত রোগী ২৬৩ জন এবং খালি রয়েছে ৩০১টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৯০টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৫৬২টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৫৮টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১০৬২ জন, চট্টগ্রামে ৮৪ জন, রাজশাহীতে ১৭২ জন, খুলনায় ৯২ জন, রংপুরে ২১ জন, বরিশালে ১২ জন, ময়মনসিংহে দুজন এবং সিলেটে ৫৩ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। আর গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদফতরের হটলাইন নম্বরসমূহের মধ্যে স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৮৫২৫টি ও আইইডিসিআর’র নম্বরে ১৬৫টি কল এসেছে। গত ২৪ ঘণ্টায় দেশের আন্তর্জাতিক বিমানবন্দর ৩৮৬০ জন, স্থলবন্দর ৩৯৫ জন এবং সমুদ্রবন্দরসমূহে ১১১ জনকে স্ক্রীনিং করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
অপকর্ম থামছে না ॥ সহস্রাধিক অবৈধ বিদেশীর         আমরা আর দানের ওপর নির্ভরশীল নই         শঙ্কায় গার্মেন্টস খাত, রফতানি অর্ডার কমেছে ৩০ শতাংশ         কানাডার ‘বেগমপাড়ায়’ ২৮ বাড়ির বিষয়ে খোঁজ নিচ্ছে দুদক         স্বপ্নের বঙ্গবন্ধু টানেল নির্মাণ কাজ ৬০ ভাগ সম্পন্ন         পরাজয় মেনে নিতে ট্রাম্পকে মিত্রদের অনুরোধ         করোনায় দেশে আরও ২৮ জনের মৃত্যু         ‘ভ্যাকসিন না পেলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা কঠিন’         মনির ২৫ এ্যাকাউন্টে ৯৩০ কোটি টাকা লেনদেন করেছে         রাস্তার মোড়ে মোড়ে বসানো ট্যাঙ্কে আর পানি দেয় না ওয়াসা         প্রাইমারীতেও অটো প্রমোশন, থাকছে একই রোল নম্বর         সাগরে নিম্নচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে আজ         শপিংমল থেকে ফুটপাথে শীতের কাপড়ের পসরা         জাতীয় নদী রক্ষা কমিশন কার্যকর করতে আইন কমিশনের সুপারিশ         ‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে         বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ : ত্রাণ প্রতিমন্ত্রী         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         বৈদেশিক সাহায্যের প্যাটার্নে আমুল পরিবর্তন         ১২৩ সেনা সদস্য শান্তিকালীন পদক পেলেন