সোমবার ৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৩ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিম্নচাপের প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ

নিম্নচাপের প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ

স্টাফ রিপোর্টার ॥ বর্ষার (মৌসুমিবায়ু) বিদায়ের দিন থেকেই দেশে শুরু হয়েছে অবিরাম বৃষ্টি। প্রায় ৫ মাস দেশে অবস্থানের পর বৃহস্পতিবার দেশ থেকে বিদায় নিতে শুরু করেছে বর্ষা। ঠিক মৌসুমিবায়ু এই বিদায় লগ্নে সাগরের সৃষ্ট লঘুচাপটি রূপ নিয়েছে গভীর নিম্নচাপে। এর প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ শুরু হয়েছে। টানা বর্ষণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ডুবে গেছে ক্ষেতের ফসল। আবহাওয়া অফিস জানায়, আগামী তিনদিন টানা বর্ষণ অব্যাহত থাকতে পারে। এই সময়ে বিভিন্ন এলাকায় অতিভারি বর্ষণের সতর্কতাও জারি করা হয়েছে। উপকূলে বইছে ঝড়োহাওয়া। ফলে সমুদ্রবন্দরসমূহকে চার নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মাছ ধরা নৌকা ও ট্রলারসমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এবার জুনের প্রথমেই দেশে মৌসুমিবায়ু প্রবেশ করে। মৌসুমিবায়ু আসার আগেই দেশে প্রাক-বর্ষায় ব্যাপক বৃষ্টি ঝড়েছে। বর্ষার প্রভাবে বৃষ্টির ধারা দ্বিগুণ গতি লাভ করে। আবহাওয়া অফিসের রেকর্ড অনুযায়ী গত ৫ মাস ধরে মৌসুমিবায়ু বেশ সক্রিয় ছিল। ফলে জুন থেকে চলতি অক্টোবর পর্যন্ত স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বৃষ্টিপাত হয়েছে। এ কারণে দেশে আগাম বন্যা দেখা দেয়। বন্যা দীর্ঘস্থায়ী হয়ে পড়ে। অকালবন্যারও দেখা মেলে এবার। অবশেষে অক্টোবরের শেষে এসে বৃহস্পতিবার থেকে বিদায় নিতে শুরু করেছে বর্ষা। কিন্তু তার রেশ রয়েই গেছে। নিম্নচাপেই ঝড়ছে অঝোর ধারা। বিশেষজ্ঞরা বলছেন, এই অসময়ের বৃষ্টিপাতে কৃষকের উঠতি ফসলে কিছুটা ক্ষতি হলেও বোরো ধানের জন্য আশীর্বাদ।

আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুল মান্নান জনকণ্ঠকে বলেন, নিম্নচাপটি গভীর নিম্নচাপে রূপ নিয়ে আজ শুক্রবার সন্ধ্যা নাগাদ দেশের স্থলভাগে উঠে আসবে। বিশেষ করে খুলনা, সুন্দরবন্দর এবং পশ্চিমবঙ্গের অংশ দিয়ে নিম্নচাপটি উপকূল অতিক্রম করবে। এটি অতিক্রমকালে ব্যাপক বৃষ্টিপাত হবে আগামী কয়েকদিন। এজন্য আবহাওয়া অফিস থেকে ভারি বর্ষণের সতর্কতা দেয়া হয়েছে। তবে তিনি বলেন, নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা খুব কম। তারপরও আবহাওয়া অফিস থেকে গভীর পর্যবেক্ষণ করা হচ্ছে। আমরা সতর্ক অবস্থানে রয়েছি। কারণ এখনও ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা উড়িয়ে দেয়া যায় না।

এদিকে নিম্নচাপের প্রভাবে রাজধানীসহ সারাদেশের আকাশ সকাল থেকেই মেঘলা রয়েছে। দুপুরের আগেই শুরু হয়েছে প্রচুর বৃষ্টিপাত। আকাশে মেঘের ঘনঘটা। দেখে যেন মনে হচ্ছে আষাঢ়ের কোন বাদল দিন। বৃষ্টির জন্য সকাল থেকেই বাইরে মানুষের আনাগোনা কমে গেছে। অতি প্রয়োজন ছাড়া এবং অফিস-আদালত বাদে কেউ ঘর থেকে বের হয়নি। যারা প্রয়োজনে বের হয়েছে তারাও নানা ভোগান্তিতে পড়েছে। কেউ বৃষ্টিতে ভিজে একাকার। আবার অনেকে বৃষ্টির হাত থেকে রেহাই পেতে ছাতা নিয়ে বের হয়েছে। কারো নিরাপদ আশ্রয়ে থেকে বৃষ্টি কমার অপেক্ষা করতে দেখা গেছে। তবে শেষ পর্যন্ত গুঁড়ি গুঁঁড়ি বৃষ্টির ধারা অব্যাহত ছিল। এদিকে বৃষ্টির কারণে রাজধানীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে যান চলাচলে ব্যাপক ভোগান্তিতে পড়তে হয়েছে।

এদিকে বৃহস্পতিবার থেকে বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগেও ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক আবহাওয়া বিষয়ক সংস্থা ক্লাইমেট প্রেডিকশন সেন্টারের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার সকাল থেকে এর প্রভাবে ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী ও মানিকগঞ্জ হয়ে রাজধানীর বিস্তীর্ণ এলাকায় প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। কৃষি আবহাওয়া বিষয়ক বিশেষ বুলেটিনে বলা হয়েছে, দেশের উপকূল থেকে শুরু করে মধ্যাঞ্চল পর্যন্ত বেশিরভাগ এলাকাজুড়ে ভারি বৃষ্টির আশঙ্কা আছে। ফলে জমিতে থাকা পরিপক্ব সবজি তুলে ফেলার পরামর্শ দেয়া হয়েছে। একই সঙ্গে আমনের জমিতে পানি নিষ্কাশন করার জন্য নালাগুলো পরিষ্কার রাখার জন্য বলা হয়েছে।

এদিকে বৃষ্টি বিঘ্নিত হয়েই দেশে শুরু হয়েছে হিন্দু ধর্মীয় সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গা উৎসব। বৃহস্পতিবার ষষ্ঠীর মাধ্যমে এই পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। আগামী ২৬ অক্টোবর দশমীর মাধ্যমে শেষ হবে পূজার আনুষ্ঠানিকতা। তবে আবহাওয়া বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জানা গেছে, পূজার পুরো সময়টা এবার বৃষ্টিবিঘিœত থাকবে। বিশেষ করে অষ্টমী পর্যন্ত পূজা ভারি বৃষ্টিপাতের মধ্যে পড়বে। এরপর বৃষ্টিপাত কমলেও তা অব্যাহত থাকবে।

এদিকে আবহাওয়া অফিসের বিশেষ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে -উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি আরও উত্তরদিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে রূপ নিয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তরদিকে অগ্রসর হতে পারে। গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা বা ঝড়োহাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকট সাগর খুব উত্তাল রয়েছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। সেই সঙ্গে গভীর সাগরে বিচরণ না করতেও নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে পশ্চিমা মৌসুমিবায়ু বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল থেকে বিদায় নিয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমিবায়ু বাকি এলাকা থেকে প্রত্যাহার হওয়ার শর্তাবলী অনুকূলে রয়েছে । মৌসুমিবায়ু বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের ওপর সল্ডিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে। এ কারণে রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গা এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়োহাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

পাশাপাশি আবহাওয়া অফিস থেকে আগামী কয়েকদিন দেশের উপরে ভারি বর্ষণের সতর্কতা দেয়া হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪-৮৮ মি.মি.) থেকে অতিভারি (৮৯ মি. মি.) বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রী সে. হ্রাস পেতে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

সারাদেশে ব্যাপক বৃষ্টিপাত ॥ চট্টগ্রাম অফিস থেকে জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার সারাদিনই চট্টগ্রামে ছিল গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত। নগর ও জেলায় জীবনযাত্রায় স্থবিরতা নেমে আসে। নগরীর নিচু অনেক এলাকা যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। বৃহস্পতিবার বিকেল ৩টা পর্যন্ত চব্বিশ ঘণ্টায় বৃষ্টি রেকর্ড হয়েছে ৫৩ দশমিক ৪ মিলিমিটার। সকাল থেকেই ছিল একটানা বৃষ্টিপাত। কখনওবা হালকা আবার কখনবা ভারি বর্ষণে জনজীবনে দুর্ভোগ নেমে আসে। সড়কগুলোতে যানবাহন চলাচল কমে যায়। একান্ত প্রয়োজন ছাড়া মানুষ বাসা ছেড়ে বের হয়নি। শহরের অপেক্ষাকৃত নিচু এলাকাগুলোতে ভোগান্তি বেশি পরিলক্ষিত হয়। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিশু- কিশোররা এ ভোগান্তি থেকে রক্ষা পেয়েছে। তবে সপ্তাহের শেষ কর্মদিবস হওয়ায় বাড়িমুখী কর্মজীবীদের দুর্ভোগের মধ্যে পড়তে হয়।

খুলনা ॥ বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে বৃহস্পতিবার খুলনায় অবিরাম বৃষ্টি হয়। ভোর থেকে খুলনা অঞ্চলে দিনভর কখনও হালকা কখনও মাঝারি আবার কোথাও কোথাও ভারি বৃষ্টিপাত হয়েছে। এতে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। রাস্তায় রিক্সাসহ অন্যান্য যানবাহন কম থাকায় বৃষ্টিতে নাকাল হতে হয় অফিসগামী ও বাজারমুখো লোকদের। বিরামহীন বৃষ্টিতে সবচেয়ে বেশি বিপাকে পড়েন শ্রমজীবী মানুষ। এদিকে, হিন্দু সম্প্রদায়ের শুরু হওয়া সর্ববৃহৎ শারদীয় দুর্গোৎসবের শুরুতে বাদ সেধেছে বৃষ্টি।

বাগেরহাট ॥ বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার ভোর থেকে বাগেরহাটসহ উপকূলজুড়ে কার্তিকে শ্রাবণের মতো বিরামহীন বৃষ্টি শুরু হয়েছে। ক্রমশ তা ভারি বৃষ্টিতে রূপ নিচ্ছে। করোনা দুর্যোগে নানা বিধিনিষেধের মধ্যে অঝোর বৃষ্টিতে শারদীয়া দুর্গোৎসবের সূচনাতেই প্রাণচাঞ্চল্য, উচ্ছ্বাস যেন ম্লান হতে বসেছে। চেনা পরিসরে অচেনা ছবি ভেসে উঠছে। অবিরাম এ বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে। সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ শারদীয়া দুর্গোৎসব শুরুর দিনে উৎসব মুখরতার পরিবর্তে বৃষ্টিবিঘœ স্থবিরতা দেখা দিয়েছে। এদিন দুপুরে দশানী, নাগেরবাজার, মুনিগঞ্জ, কাপুড়িয়াপট্টি, বাসাবাটী দুর্গাম-পসহ অধিকাংশ দুর্গাপূজা ম-প ঘুরে দর্শনার্থীদের উপস্থিতি খুব কম দেখা গেছে। রাস্তাঘাট প্রায় ফাঁকা।

পটুয়াখালী ॥ ভারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। গতকাল মধ্যরাত থেকে টানা বর্ষণে শহরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

শীর্ষ সংবাদ:
‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে         বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ : ত্রাণ প্রতিমন্ত্রী         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         বৈদেশিক সাহায্যের প্যাটার্নে আমুল পরিবর্তন         ১২৩ সেনা সদস্য শান্তিকালীন পদক পেলেন         প্রাথমিক শিক্ষার্থীদের নিজ বিদ্যালয়ে মূল্যায়ন         সৌদিতে নেতানিয়াহুর সঙ্গে যুবরাজের গোপনে বৈঠক         কানাডায় সরকারি কর্মকর্তাদের বাড়ির তালিকা চেয়েছে দুদক         মাস্ক না পরলে বাড়ছে জরিমানা, কঠোর হচ্ছে সরকার : মন্ত্রিপরিষদ সচিব         রানা প্লাজার রানার জামিন স্থগিত         বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য ক্ষমার অযোগ্য॥ ওয়ার্কার্স পার্টি         বিভাগীয় শহরে ঢাবি ভর্তি পরীক্ষা, এমসিকিউ ৪০ লিখিত ৪০         ক্ষমতায় যেতে ওঁৎ পেতে থাকা বিএনপির জন্মগত অভ্যাস ॥ ওবায়দুল কাদের         করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯         দিল্লির তাপমাত্রা আরও নামলো         শহীদ বুদ্ধিজীবীদের তালিকা করতে কমিটি গঠন         শিক্ষার্থী সাওদা হত্যা ॥ রাসেলের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন         শেখ হাসিনার বহরে হামলা মামলার আদেশ কাল