রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিউক্লিয়ার রিএ্যাক্টর প্রেসার ভেসেল এখন পদ্মায়

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিউক্লিয়ার রিএ্যাক্টর প্রেসার ভেসেল এখন পদ্মায়

স্টাফ রিপোর্টার ॥ রূপপুর পারমাণকি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের প্রথম ইউনিটের মূল ইক্যুপমেন্ট নিউক্লিয়ার রিএ্যাক্টর প্রেসার ভেসেল এবং একটি স্টীম জেনারেটর মোংলা সমুদ্র বন্দরের বর্হিনোঙ্গরে পৌঁছেছে। সমুদ্রপথে রাশান ফেডারেশনের ভলগা থেকে প্রায় ১৪ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে মোংলা বন্দরের বর্হিনোঙ্গরে পৌঁছেছে ভেসেল।

মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশেষ এ ইক্যুপমেন্ট রাশান ফেডারেশনের সমুদ্রগামী জাহাজ থেকে বাংলাদেশের স্থানীয় বিশেষ বার্জে স্থানান্তর করা হবে। আশা করা যায় আগামী ৫ নবেম্বর মোংলা বন্দর থেকে যাত্রা শুরু করে নদীপথে চাঁদপুর হয়ে আনুমানিক ২১ নবেম্বর পদ্মাপাড়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প এলাকায় নবনির্মিত রূপপুর নৌ-বন্দরে পৌঁছাবে।

জাতির পিতার স্বপ্নের বাস্তবায়নে বঙ্গবন্ধু কন্যার সময়ে এ প্রকেল্পর অগ্রগতিতে রিএ্যাক্টর প্রেসার ভেসেল এবং স্টীম জেনারেটর চালান দেশে পৌঁছানোর মধ্য দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের মাইল ফলক অর্জিত হলো।

মন্ত্রনালয় বলছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিউক্লিয়ার রিএ্যাক্টর প্রেসার ভেসেল এবং স্টীম জেনারেটর এর মত বৃহৎ ইক্যুপমেন্টের চালান দেশে পৌঁছানোর ফলে এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের একটি যুগান্তকারী ঘটনা। এর মাধ্যমে বাঙালি জাতির দীর্ঘদিনের লালিত স্বপ্ন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বাস্তবে রূপ নেয়ার পথে আরেকধাপ এগিয়ে গেল।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে