শনিবার ৯ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে নির্বাচন ॥ ডেমোক্র্যাট শিবির

অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে নির্বাচন ॥ ডেমোক্র্যাট শিবির

জনকণ্ঠ ডেস্ক ॥ আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জনপ্রিয়তার জরিপে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এগিয়ে থাকলেও প্রচার শিবির থেকে দলীয় সমর্থকদের জরিপের ফলে বিভ্রান্ত না হওয়ার কথা বলা হচ্ছে। সমর্থকদের কাছে পাঠানো এক চিঠিতে জানান হয়েছে, জরিপের চেয়েও নির্বাচন অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। এদিকে মিশিগানে এক সমাবেশে রিপাবলিকান প্রার্থী ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেখানকার গবর্নরের কঠোর সমালোচনা করেছেন। এছাড়া নির্বাচনে ফ্লোরিডায় হারলে গবর্নরকে বরখাস্ত

করারও হুমকি দিয়েছেন। সেখানে তিনি আরও ঘোষণা করেন যে, তার কাছে হাইপারসনিক মিসাইল আছে। যদিও তার ওই ঘোষণা সম্পর্কে পেন্টাগণ কোন মন্তব্য করেনি। খবর বিবিসি, সিএনএন, রয়টার্স, পলিটিকো, ইকোনমিক টাইমস ও গার্ডিয়ানের।

আসন্ন মার্কিন নির্বাচনে জনপ্রিয়তার জরিপে বাইডেন এগিয়ে থাকলেও কোন আশঙ্কাই উড়িয়ে দিচ্ছে না ডেমোক্র্যাট শিবির। প্রচার শিবির থেকে তাই দলের কর্মীদের জরিপের ফলে বিভ্রান্ত না হওয়ার কথা বলা হচ্ছে। শেষ মুহূর্ত পর্যন্ত নির্বাচনের মাঠে থাকার নির্দেশ দেয়া হচ্ছে প্রচার কর্মীদের। জরিপের ফলের চেয়েও নির্বাচন বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে স্মরণ করিয়ে দেয়া হচ্ছে বাইডেন শিবির থেকে। এ্যারিজোনা ও নর্থ ক্যারোলাইনার নির্বাচনী মাঠের কথা উল্লেখ করে বাইডেনের প্রচার শিবির থেকে ১৭ অক্টোবর সমর্থকদের কাছে তিন পৃষ্ঠার একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে বাইডেনের প্রচার ব্যবস্থাপক জেন ও’ম্যালি ডিলন সমর্থকদের নির্বাচনের অনিশ্চয়তার কথা স্মরণ করিয়ে দিয়েছেন। ২০১৬ সালের জনমত জরিপ এবং ট্রাম্পের নির্বাচিত হওয়ার কথা স্মরণ করিয়ে চিঠিতে বলা হয়েছে, এবারের নির্বাচনের বাস্তবতা অনেক কঠিন। টুইটার আর টিভি দেখে যারা ভবিষ্যদ্বাণী করছেন, তাদের ধারণার চেয়েও মাঠের বাস্তবতা এবার ভিন্ন হবে। জরিপে যেভাবে বাইডেনকে অগ্রগামী দেখানো হচ্ছে, কোন কোন ব্যাটল গ্রাউন্ড অঙ্গরাজ্যের জরিপের এমন ফলে বিভ্রান্ত না হওয়ার জন্য বলা হয়েছে।

মিশিগান গবর্নরের সমালোচনা ট্রাম্পের ॥ প্রাণঘাতী করোনাকে শুরু থেকেই খুব বেশি গুরুত্ব না দেয়া প্রেসিডেন্ট ট্রাম্প মহামারী মোকাবেলায় মিশিগানের নেয়া নীতি ও বিভিন্ন পদক্ষেপের জন্য অঙ্গরাজ্যটির ডেমোক্র্যাট গবর্নর গ্রিচেন হুইটমারের কঠোর সমালোচনা করেছেন। মিশিগানের মাস্কিগনে ট্রাম্পের নির্বাচনী প্রচার সমাবেশে সমর্থকরা হুইটমারের বিরুদ্ধে ‘তাকে আটকে রাখো’ স্লোগানও দিয়েছে। নবেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাট বা রিপাবলিকান পার্টি যে কারও দিকে হেলতে পারে এমন ‘দোদুল্যমান অঙ্গরাজ্য’গুলোর মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের তিন দিনের প্রচার শুরুই হয়েছে মিশিগান দিয়ে।

ফ্লোরিডা গবর্নরকে বরখাস্তের হুমকি ॥ এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ফ্লোরিডা অঙ্গরাজ্যে যদি ট্রাম্প হেরে যান, তা হলে সেখানকার গবর্নর রন ডিস্যান্টিসকে বরখাস্ত করা হবে বলে সতর্ক করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এক নির্বাচনী সমাবেশে ট্রাম্প তার ঘনিষ্ঠ সহযোগী ফ্লোরিডার গবর্নরকে বলেন, রন, আমরা এই অঙ্গরাজ্যে বিজয়ী হতে যাচ্ছি তো? ট্রাম্প বলেন, আপনারা জানেন আমরা যদি বিজয়ী না হই, তা হলে তার দায় কিন্তু গবর্নরের। যেভাবেই হোক আমি তাকে বরখাস্ত করব।

হাইপারসনিক মিসাইল আছে ॥ ট্রাম্প দাবি করেছেন, যুক্তরাষ্ট্র এখন ‘হাইপারসনিক মিসাইলের’ (ক্ষেপণাস্ত্র) মালিক। তবে ট্রাম্পের এ দাবির বিষয়ে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন এখন পর্যন্ত নিশ্চিত করে কিছু বলেনি। ফ্লোরিডার এক নির্বাচনী সমাবেশে প্রেসিডেন্ট ট্রাম্প এই দাবি করেন। তিনি বলেন, তার প্রশাসন মার্কিন সামরিক শক্তিকে অপ্রতিদ্বন্দ্বী রাখার জন্য কাজ করছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪২৫৪৯৩৮৩
আক্রান্ত
৩৯৭৫০৭
সুস্থ
৩১৪৫৬২৭৯
সুস্থ
৩১৩৫৬৩
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪         বনানীতে স্ত্রীর পাশে চিরনিদ্রায় শায়িত রফিক-উল হক         দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় ব্যারিস্টার রফিক-উল হকের অবদান অনস্বীকার্য় ॥ রাষ্ট্রপতি         ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় পুলিশের কার্যক্রম প্রশংসনীয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অভয়ারণ্যে ডলফিন বেড়েছে ৫৫ শতাংশ         নিরাপদ সড়ক নিশ্চিত করতে চালু করা হয়েছে রোড সেফটি অডিট ॥ সেতুমন্ত্রী         দুর্বল হয়ে লঘুচাপে পরিণত নিম্নচাপ, নামল সতর্ক সংকেত         সেবাই জনপ্রতিনিধিদের মূল উদ্দেশ্য হওয়া উচিত ॥ শিক্ষামন্ত্রী         ডিএসসিসি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের উন্নয়ন অংশীদার ছিল, আছে ও থাকবে : মেয়র তাপস         আবিষ্কারের সঙ্গে সঙ্গে দেশের সকল মানুষকে করোনার টিকা দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         ফাঁড়িতে রায়হানের মৃত্যু ॥ আরেক পুলিশ সদস্য গ্রেফতার         আগামীকাল থেকে ফিরতে পারেন সেন্টমার্টিনের পর্যটকরা         গাজীপুরে ফায়ার সার্ভিসের দুটি মডার্ন স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন         শীতকালে করোনায় আমেরিকায় ভয়াবহ অবস্থা হবে ॥ গবেষণা         আগুনমুখায় স্পিডবোট ডুবিতে নিখোঁজ ৫ জনেরই লাশ উদ্ধার         ভারত-চীন সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে: যুক্তরাষ্ট্র         রেমডেসিভিয়ারকে সম্পূর্ণ ছাড়পত্র দিল ট্রাম্প প্রশাসন         নির্বাচিত হলে বিনামূল্যে ভ্যাকসিন দেবেন বাইডেন