বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মধ্যবর্তী নয়, আমরা ফ্রেশ নির্বাচন চাই ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ উপনির্বাচনে ভোট কারচুপির অভিযোগ এনে এ নির্বাচনের ফল বাতিল করে পুনর্নির্বাচনের দাবিতে ২ দিনের কর্মসূচী ঘোষণা করেছে বিএনপি। ঘোষিত কর্মসূচি অনুসারে সোমবার সারাদেশের সব জেলা ও মহানগর সদরে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন ও আগামীকাল মঙ্গলবার সব উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে একই কর্মসূচী পালন করা হবে। রবিবার দুপুরে বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মহাসচিব এ কর্মসূচী ঘোষণা করেন। এক প্রশ্নের জবাবে ফখরুল জানান, মধ্যবর্তী নয়, আমরা ফ্রেশ নির্বাচন চাই।

ফখরুল বলেন, আমরা মধ্যবর্তী নির্বাচনের কথা এখনও বলিনি। আমরা গত নির্বাচন যেটা হয়েছে সেটাই তো মানছি না, আমরা ওইটাকে অবৈধ বলছি, আমরা ওই নির্বাচন বাতিল করার কথা বলছি। আমাদের প্রত্যেকটা স্টেটমেন্টে এ কথা বলেছি যে, ২০১৮ সালের নির্বাচন আমরা মানি না, এই নির্বাচন বাতিল করে ফ্রেশ নির্বাচন দেয়া হোক। তিনি বলেন, মধ্যবর্তী-টধ্যবর্তী নির্বাচনের কথা আমরা বলিনি। যখন বলব তখন দল থেকে বলা হবে। এখন ব্যক্তিগতভাবে কেউ কিছু বললে, যারা সিভিল সোসাইটিতে আছেন তাদের মধ্যে কেউ বলতে পারেন- সেটা তাদের বক্তব্য।

ফখরুল বলেন, বর্তমান নির্বাচন কমিশন সরকারের ক্রীড়ানক হিসেবে কাজ করছে। আর আমরা বিশ্বাস করি আওয়ামী লীগের অধীনে কোন সুষ্ঠু নির্বাচন হতে পারে না। যে কারণে আমরা নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের কথা বলে এসেছি, এটাতেই আমরা বিশ্বাস করি।

জাতীয় সংসদের ঢাকা-৫, নওগাঁ-৬ ও পাবনা-৪ আসনের উপনির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনারের বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, তিনটি আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় ২০১৮ সালের জাতীয় নির্বাচনের মতোই ত্রাস সৃষ্টি করে এবং ভোট ডাকাতি করে, জাল ভোট মেরে বিএনপির এজেন্টদের কেন্দ্র থেকে জোর করে বের করে দিয়ে ভোট ছিনতাই করেছে। আর নির্বাচন কমিশন নির্বিকার দর্শকের ভূমিকা পালন করেছে। রিটার্নিং অফিসাররা ধানের শীষের প্রার্থীদের অভিযোগ গ্রহণ করেননি। আমরা উপনির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছি এবং সেই নির্বাচন বাতিল করে পুনরায় নির্বাচনের দাবি জানাচ্ছি।

বিএনপি মহাসচিব বলেন, শনিবার অবলীলায় অসত্য কথা বলেছেন প্রধান নির্বাচন কমিশনার। নির্বাচনে ভোট কারচুপির কোন অভিযোগ নাকি ওনারা পাননি। কিন্তু ঢাকা থেকেই ১৬২টা অভিযোগ দেয়া হয়েছে। সরকার একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠার নীলনক্সা বাস্তবায়নের জন্য ভোট ডাকাতির কৌশলে জনগণকে আবারও প্রতারিত করল।

ফখরুল বলেন, ঢাকা-৫, নওগাঁ-৬ ও পাবনা-৪, আসনের উপনির্বাচনে ক্ষমতাসীন দল ও সরকারের প্রশাসনের ভোট কারচুপির ঘটনা সবাই দেখেছে। তিনি বলেন, ভোটের দিন সকালেই কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের মারধর করে বের করে ক্ষমতাসীন দল জাল ভোট দিয়ে ভোট ডাকাতি করেছে, ত্রাস সৃষ্টি করেছে। নির্বাচন কমিশন ইভিএম দিয়ে ভুয়া ফল তৈরি করে আওয়ামী লীগের প্রার্থীদের বিজয়ী ঘোষণা করেছে।

সংবাদ সম্মেলনে শনিবারের স্থায়ী কমিটির বৈঠকে নেয়া সিদ্ধান্ত সম্পর্কে ফখরুল বলেন, চাল, ডাল, পেঁয়াজ ও আলুসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধগতিতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এ ছাড়া দ্রব্যমূল্য বৃদ্ধির রাশ টেনে ধরতে সরকারের ব্যর্থতার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে স্থায়ী কমিটি। ধর্ষণ মামলার দ্রুতবিচারের মাধ্যমে বিচার নিশ্চিত করার দাবিও জানানো হয় স্থায়ী কমিটির বৈঠকে। তিনি বলেন, সরকারী দলের মদদপুষ্ট এক শ্রেণীর ব্যবসায়ীদের সিন্ডিকেট ও সরকারী ব্যবস্থাপনায় ব্যর্থতা ও দুর্নীতির কারণে দ্রব্যমূল্য বেড়েই চলছে। একদিকে করোনভাইরাসের কারণে কর্মসংস্থানের অভাব ও অন্যদিকে দ্রব্যমূল্যের উর্ধগতি পরিস্থিতিকে আরও জটিল করে ফেলেছে।

পুলিশের ধর্ষণবিরোধী সমাবেশ লোক দেখানো মন্তব্য করে ফখরুল বলেন, সারাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের ব্যাপকতা বৃদ্ধি প্রতিরোধে সরকারের চরম ব্যর্থ। আইন সংশোধন করে মৃত্যুদ-ের বিধান সংযোজন সমস্যার একমাত্র সমাধান নয়। কারণ, ধর্ষকরা সরকারী দলের প্রশ্রয়ে থাকায় বিচার হয় না। তিনি বলেন, শনিবার ধর্ষণবিরোধী লংমার্চে আন্দোলনকারীদের ওপর ফেনীতে পুলিশের সহায়তায় সন্ত্রাসীদের হামলা প্রমাণ করেছে যে, পুলিশ সারাদেশে যে ধর্ষণবিরোধী সমাবেশ করেছে তা শুধুমাত্র লোক দেখানো।

বিএনপি মহাসচিব বলেন, সরকার ও আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার হচ্ছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি জারির নিন্দা জানাচ্ছি। এ শনিরবার রাতে যশোরে বিএনপির স্থায়ী কমিটির প্রয়াত সদস্য তরিকুল ইসলামের বাসভবন ও জেলা বিএনপির কার্যালয়সহ জেলা নেতাদের বাসায় সন্ত্রাসীদের হামলা ঘটনার নিন্দা জানাচ্ছি। সেইসঙ্গে অবিলম্বে যশোরের ঘটনায় জড়িত দুষ্কৃতিকারীদের গ্রেফতারের দাবি জানাচ্ছি।

শীর্ষ সংবাদ:
ইরান-রাশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের ভোটারদের তথ্য আছে ॥ এফবিআই         প্রথম সমাবেশে ওবামা বললেন, এবারের ভোট জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ!         এবার মেঘালয়ের সব বাঙালীকে বাংলাদেশি দাবি!         আজারবাইজানকে নিয়ন্ত্রণে রাখতে ইরানের সমর্থন চায় আর্মেনিয়া         নিরাপদ হয়নি সড়ক ॥ উদ্যোগের কমতি নেই         সাগর ও নদীতে ভাসছে ২০ লাখ টন পণ্য ॥ উৎকণ্ঠায় ব্যবসায়ীরা         ধর্ষণের অপরাধে সালিশ কেন অবৈধ নয়?         বাইডেনকেই পছন্দ ভোটারদের         রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করবেন না         স্কুলে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অটো প্রমোশন         বগুড়া থেকে ঢাকায় পৌঁছা যাবে সাড়ে ৩ ঘণ্টায়         দেশে করোনায় আরও ২৪ জনের মৃত্যু         করোনার বাংলাদেশী ভ্যাকসিনের ট্রায়ালের দিনক্ষণ অনিশ্চিত         এসআই আকবর এখনও লাপাত্তা, হাসান সাসপেন্ড         সৌর সেচে ঝুঁকছে কৃষক, হাসছে ফসলের মাঠ         মীরসরাই-কক্সবাজার ২৩০ কিমি মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে         সাতক্ষীরা ও গাইবান্ধায় দুই স্কুলছাত্রী ধর্ষণের শিকার         সম্প্রীতির বন্ধন অটুট রেখে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর         দুর্গোৎসবের কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে পালনের আহ্বান রাষ্ট্রপতির         লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক