বুধবার ৫ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন দিনেই ৯ কোটি টাকার কারেন্ট জাল জব্দ

স্টাফ রিপোর্টার ॥ চলছে মা ইলিশ সংংক্ষণ অভিযান। আর যে কোন মূল্যে এই সময়ে মা ইলিশ রক্ষায় কঠোর সরকার। আইনশৃঙ্খলা বাহিনী, মাঠ প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা সর্বক্ষণিক তদারকি করছেন নদীতে। তারই ধারাবাহিকতায় মাত্র তিন দিনেই দেশের ৮টি বিভাগে ৯ কোটি ১৩ লাখ ৪ হাজার টাকা মূল্যের ৬৫ লাখ ৯৯ হাজার ২০০ মিটার দৈর্ঘ্যরে কারেন্ট জালসহ ৪৪৫টি অন্যান্য অবৈধ জাল আটক করা হয়েছে। একই সঙ্গে ৬ লাখ ৬৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। মৎস্য অধিদফতরে স্থাপিত মা ইলিশ সংরক্ষণ অভিযান সংক্রান্ত নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে এসব তথ্য জানা গেছে। এ সংক্রান্ত এক প্রতিবেদন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কেও দেয়া হয়েছে।

গত ১৪ অক্টোবর থেকে শুরু হওয়া মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ বাস্তবায়নে তৃতীয় দিন ১৬ অক্টোবর পর্যন্ত এই কারেন্ট জাল আটক ও জরিমানা আদায় করার তথ্য জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ইফতেখার হোসাইন। মন্ত্রণালয় তথ্যে আরও জানা গেছে, দেশের ৮টি বিভাগে ৪৪২টি মোবাইল কোর্ট ও ৩০৫৯টি অভিযান পরিচালনা করা হয়েছে। মোবাইল কোর্ট ও অভিযানের মাধ্যমে অবৈধ জাল আটক করা হয়। এ সময়ের মধ্যে অবৈধভাবে মৎস্য আহরণের কারণে মৎস্য আইনের আওতায় ১৭৮ জেলেকে বিভিন্ন মেয়াদে জেল প্রদান করা হয়েছে এবং ৬ লাখ ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়। মামলা করা হয়েছে ২৭৩টি। এ সময়ে ৩.৩৬ মেট্রিক টন ইলিশ মাছও আটক করা হয়েছে।

উল্লেখ্য, ১৪ অক্টোবর হতে ৪ নবেম্বর পর্যন্ত মোট ২২ দিন দেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করেছে সরকার। এই ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় আইনত দ-নীয় অপরাধ।

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে