মঙ্গলবার ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীর্ষ তিনে বাংলাদেশ

কোভিড-১৯ মহামারীজনিত দীর্ঘ লকডাউন ও শাটডাউনে বিশ্বব্যাপী ভয়াবহ মন্দা সম্পর্কে পূর্বাভাস দিয়েছিল বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবি প্রভৃতি আন্তর্জাতিক সংস্থা। তাতে বিশ্বের প্রায় সব দেশের জাতীয় প্রবৃদ্ধির ধারা ঋণাত্মক হবে বলেও বলা হয়েছে, যা অযৌক্তিক ও অসঙ্গত নয়। তাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) গত মঙ্গলবার প্রকাশিত সর্বশেষ ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকে বাংলাদেশের জাতীয় প্রবৃদ্ধি সম্পর্কে ইতিবাচক মন্তব্য করেছে। সংস্থাটি বলেছেÑ চলতি ২০২০ সালে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) দাঁড়াতে পারে ৩ দশমিক ৮ শতাংশ। আগামী বছর তা বেড়ে দাঁড়াবে ৪ দশমিক ৪ শতাংশ। এ সময়ে বাংলাদেশের মাথাপিছু আয় দাঁড়াবে ১ হাজার ৮৮৮ ডলার, যা দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান ও নেপালের চেয়ে এগিয়ে থাকবে। উল্লেখ্য, এ সময়ে ভারতের মাথাপিছু আয় হবে ১ হাজার ৮৭৭ ডলার। অথচ গত সপ্তাহে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া ইকোনমিক ফোকাসে মন্তব্য করা হয়েছিল যে, ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের জাতীয় প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশে নেমে আসতে পারে করোনার ধাক্কায়। অবশ্য বাংলাদেশের অর্থমন্ত্রী বিশ্বব্যাংকের এই পূর্বাভাসকে বাস্তবতাবর্জিত এবং বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির সঙ্গে সামঞ্জ্যপূর্ণ নয় বলে প্রত্যাখ্যান করেছেন। এক্ষেত্রে এডিবির প্রাক্কলন ৬.৮ শতাংশ হলেও বাংলাদেশ সরকারের লক্ষ্যমাত্রা ৮.২ শতাংশ। আইএমএফের প্রতিবেদন অনুযায়ী ২০২০ সালে বিশ্বের ২২টি দেশের জিডিপি প্রবৃদ্ধি ইতিবাচক হবে, তার মধ্যে শীর্ষ তিনটি দেশের একটি হবে বাংলাদেশ। অন্য দুটি দেশ গায়ানা ও দক্ষিণ সুদান। ইতোপূর্বে আইএমএফ করোনাজনিত লকডাউনে বিশ্ব অর্থনীতির ক্ষতির পরিমাণ করেছে ১২ ট্রিলিয়ন ডলার। ভয়াবহ বিশ্ব মন্দার আশঙ্কা প্রকাশ করেছে বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবি। এই ক্ষতি পুষিয়ে নিতে মরিয়া হয়ে উঠেছে বিশ্বের নানা দেশ। আর এর মূলে রয়েছে মানুষ। শিল্প কলকারখানা ব্যবসা-বাণিজ্য আমদানি-রফতানি পর্যটন খুলতে শুরু করেছে।

বিশ্বব্যাংকের মতে, বিশ্বব্যাপী করোনাভাইরাসের ভয়াবহ সংক্রমণের ফলে বৈশ্বিক অর্থনীতি দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়ে ভয়াবহ মন্দাবস্থায় পড়েছে। এর ফলে চলতি বছর বিশ্ব অর্থনীতি সঙ্কুচিত হবে ৫ দশমিক ২ শতাংশ। বৈশ্বিক মাথাপিছু আয়ে যে হ্রাস দেখা দেবে তা হবে ১৮৭০ সালের পর সর্বোচ্চ।

একটানা ৬৬ দিন লকডাউনে বাংলাদেশের আর্থিক ক্ষতি হয়েছে ২ লাখ কোটি টাকার বেশি। বিশ্ব অর্থনীতির হালনাগাদ পরিস্থিতি নিয়ে বিশ্বব্যাংকের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকের জুন সংখ্যায় তুলে ধরা হয় এই পূর্বাভাস। এতে বলা হয়েছে, এ বছর বৈশ্বিক অর্থনীতি হবে ৫ দশমিক ২ শতাংশ কম। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ মন্দা। তবে এর পাশাপাশি আশা ও আশ্বাসের বাণীও শুনিয়েছে বিশ্বব্যাংক। ২০২১ সালেই বৈশ্বিক জিডিপি ঘুরে দাঁড়াবে। তখন জিডিপি প্রবৃদ্ধির হার হবে ৫ দশমিক ৯ শতাংশ।

চ্যালেঞ্জ মোকাবেলায় ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। করোনাজনিত ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে গড় জাতীয় প্রবৃদ্ধির ধারা ঠিক রেখে এবার প্রণয়ন করা হয়েছে বাংলাদেশের জাতীয় বাজেট। এটি যথাযথভাবে বাস্তবায়ন হলে বিশ্বব্যাংকের আশঙ্কা অমূলক হলেও হতে পারে বাংলাদেশের ক্ষেত্রে। দেশে প্রবাসী আয় তথা রেমিটেন্স ও রিজার্ভের ক্ষেত্রে তীব্র আশার সঞ্চার হয়েছে। রিজার্ভ অতিক্রম করেছে ৪০ বিলিয়ন ডলার। তৈরি পোশাকের ৮০ শতাংশ ক্রয়াদেশ ফিরেছে। নতুন কার্যাদেশও আসছে। বোরোর বাম্পার ফলন হওয়ায় খাদ্যের মজুদও সন্তোষজনক। সরকার পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক কেন্দ্র, পায়রা বন্দর ও বিদ্যুত কেন্দ্র, কর্ণফুলী টানেল, মেট্রোরেলসহ মেগা প্রকল্পগুলোর কার্যক্রম এগিয়ে নিতে বদ্ধপরিকর। দেশী-বিদেশী বিনিয়োগও আসছে। সৃষ্টি হচ্ছে নতুন কর্মসংস্থান। এই ধারা অব্যাহত থাকলে মন্দাবস্থা মোকাবেলা করে বাংলাদেশের এগিয়ে যাওয়া অসম্ভব হবে না।

শীর্ষ সংবাদ:
সিনহা হত্যা মামলার বৈধতা চ্যালেঞ্জ॥ পরবর্তী শুনানি ১০ নবেম্বর         বাংলাদেশের ইতিহাসে এমন ব্যর্থ বিরোধীদল আর কেউ দেখেনি ॥ সেতুমন্ত্রী         সম্রাটের বিরুদ্ধে অস্ত্র ও মাদক মামলায় চার্জ গঠনের দিন ধার্য         অনির্দিষ্টকালের ধর্মঘটে পণ্যবাহী নৌযান শ্রমিকরা         নাইকো দুর্নীতির মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২৪ নবেম্বর         কুমিল্লায় ভোটকেন্দ্রে সংঘর্ষ, গাড়ি ভাঙচুর         ফেব্রুয়ারির মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন ‘৫০% ভারতীয়’         ‘টেকসই উন্নয়নে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে’         বিশেষজ্ঞ ফাউচির কথা শুনলে ৫ লাখ লোকের মৃত্যু হত ॥ ট্রাম্প         আলাস্কায় ৭.৫ মাত্রার ভূমিকম্প, সুনামির আশঙ্কায় সতর্কতা জারি         রাখাইনে সু চির দলের তিন প্রার্থীকে অপহরণ         মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু ফাদার রিগনের ৩য় মৃত্যু বার্ষিকী পালিত         স্বস্তি ফিরবে নিত্যপণ্যে ॥ সমন্বিত পরিকল্পনা পাঁচ মন্ত্রণালয়ের         ঘরের বাইরে গেলেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক         ‘৯৯৯’ ॥ আস্থা, বিশ্বাস ও ভরসার প্রতীক         নর্থ ক্যারোলাইনা, নেভাদায় ট্রাম্প ও বাইডেনের জোর প্রচার         আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি অনুমোদন         সাত কর্মদিবসে শিশু ধর্ষণ মামলার প্রথম রায় বাগেরহাটে