বুধবার ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে নৌ-যান শ্রমিকদের বিক্ষোভ

বরিশালে নৌ-যান শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ১১ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে আজ শনিবার বেলা সাড়ে এগারোটার দিকে নগরীতে বিক্ষোভ মিছিল ও সভা করেছেন নৌযান শ্রমিকরা।

বাংলাদেশ লঞ্চ লেবার আ্যাসোসিয়েশন ও নৌযান শ্রমিক ফেডারেশনের আয়োজনে বরিশাল নদী বন্দর থেকে বিক্ষোভ মিছিল বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। পরে নদী বন্দরে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ লঞ্চ লেবার আ্যাসোসিয়েশনের বরিশাল অঞ্চলের সভাপতি শেখ আবুল হাসেমের সভাপতিত্বে বক্তারা বলেন, ১১ দফা দাবি বাস্তবায়ন না হলে আগামী ১৯ অক্টোবর রাত ১২ টা ১ মিনিট থেকে সারাদেশে একযোগে সবধরণের পণ্যবাহী জাহাজের শ্রমিকরা কর্মবিরতি শুরু করবেন। এরপরেও যদি দাবি বাস্তবায়ন না হয় তাহলে যাত্রীবাহি নৌযান শ্রমিকরাও কর্মবিরতি শুরু করবে।

শ্রমিকদের স্বার্থ রক্ষায় দাবিগুলো বাস্তবায়নের আহবান জানিয়ে বক্তারা বলেন, ১১ দফার দাবির প্রতিটিই শ্রমিকদের জন্য যৌক্তিক। দাবিগুলোর মধ্যে রয়েছে, নৌযান শ্রমিকদের পরিচয়পত্র, নিয়োগপত্র ও সার্ভিস বুক প্রদান করা। শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা। সকল শ্রমিকদের খাদ্য ভাতা প্রদান করা। ভারতগামী জাহাজের ল্যান্ডিং পাসসহ সেখানে থাকার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করা। নদীপথে সকল ধরণের চাঁদাবাজি-সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করা। নদীর নাব্যতা রক্ষা করা। পরীক্ষা বোর্ডের দুর্নীতি ও মেরিন কোর্টের হয়রানি বন্ধ করা। কথায় কথায় শ্রমিক নির্যাতন বন্ধ ও প্রভিডেন্ট ভান্ড চালু করা। জাহাজে কর্মরত অবস্থায় শ্রমিকরা মৃত্যুবরণ করলে তাদের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করা।

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে