মঙ্গলবার ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সূর্যের চেয়ে লাখ গুণ উজ্জ্বল নক্ষত্রের সন্ধান

সূর্যের চেয়ে লাখ গুণ উজ্জ্বল নক্ষত্রের সন্ধান

অনলাইন ডেস্ক ॥ রহস্যে ভরা মহাবিশ্ব। জ্যোতির্বিদদের গবেষণায় আবিষ্কার হচ্ছে নতুন নতুন ছায়াপথ, কৃষ্ণগহ্বর, গ্রহ। এবার গবেষকরা নতুন আরও একটি বিশাল নক্ষত্রের সন্ধান পেয়েছেন। এর আকার সূর্যের চেয়ে ১০ থেকে ১৫ গুণ এবং প্রায় এক লাখ গুণ উজ্জ্বল। এই নক্ষত্রের নাম দেওয়া হয়েছে অ্যাপেপ।

চিলিতে বসানো ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরির টেলিস্কোপের মাধ্যমে পৃথিবী থেকে প্রায় আট হাজার আলোকবর্ষ দূরের এই তারাটি শনাক্ত হয়। অ্যাপেপ বিরল ওলফ্রায়েট গোত্রের। গত শতাব্দীর ষাটের দশকে চার্লস ওলফ্ এবং জর্জ রায়েটের আবিষ্কার করা তারাগুলো অতি উজ্জ্বল ও উষ্ণ। বিরল গঠনের নতুন আবিষ্কার হওয়া তারাটিও অতি উজ্জ্বল ও উষ্ণ।

এর আগে সৌরজগতের বাইরে অস্বাভাবিক অবস্থানে থাকা পাঁচটি বিরল নক্ষত্র আবিষ্কার করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এর মধ্যে দুটি জোড়ায় চারটি নক্ষত্র রয়েছে। একেকটি জোড়ার নক্ষত্রগুলো পরস্পর খুব কম দূরত্বে বা সংযুক্ত অবস্থায় রয়েছে। যুক্তরাজ্যে জ্যোতির্বিজ্ঞানীদের জাতীয় সম্মেলনে ওই পাঁচটি নক্ষত্রের ব্যাপারে গবেষণার বিস্তারিত তুলে ধরা হয়।

বিজ্ঞানীরা বলেন, দুটি জোড়ার একটিতে নক্ষত্রগুলো ৩০ লাখ কিলোমিটার দূরত্বে রয়েছে। আর অপর জোড়াটিতে দুটি নক্ষত্র রয়েছে প্রায় সংযুক্ত অবস্থাতে। একটি জোড়ার কাছেই নিঃসঙ্গ অবস্থায় রয়েছে অপর নক্ষত্রটি। যুক্তরাজ্যের

ওপেন ইউনিভার্সিটির জ্যোতির্বিদ মার্কাস লোর বলেন, নক্ষত্রগুলোর এ ধরনের অবস্থান সত্যিই অদ্ভুত। জোড়া নক্ষত্রগুলোর কোনো গ্রহ কেন নেই, তাও স্পষ্ট নয়। সূত্র: টেক টাইমস ও বিবিসি।

শীর্ষ সংবাদ:
সম্রাটের বিরুদ্ধে অস্ত্র ও মাদক মামলায় চার্জ গঠনের দিন ধার্য         অনির্দিষ্টকালের ধর্মঘটে পণ্যবাহী নৌযান শ্রমিকরা         আদালতে সম্রাট, বাইরে মুক্তির দাবিতে স্লোগান দিচ্ছে সমর্থকরা         আগাম জামিনের জন্য হাইকোর্টে সাংসদ নিক্সন চৌধুরী         নাইকো দুর্নীতির মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২৪ নবেম্বর         কুমিল্লায় ভোটকেন্দ্রে সংঘর্ষ, গাড়ি ভাঙচুর         ফেব্রুয়ারির মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন ‘৫০% ভারতীয়’         ‘টেকসই উন্নয়নে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে’         বিশেষজ্ঞ ফাউচির কথা শুনলে ৫ লাখ লোকের মৃত্যু হত ॥ ট্রাম্প         আলাস্কায় ৭.৫ মাত্রার ভূমিকম্প, সুনামির আশঙ্কায় সতর্কতা জারি         রাখাইনে সু চির দলের তিন প্রার্থীকে অপহরণ         মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু ফাদার রিগনের ৩য় মৃত্যু বার্ষিকী পালিত         স্বস্তি ফিরবে নিত্যপণ্যে ॥ সমন্বিত পরিকল্পনা পাঁচ মন্ত্রণালয়ের         ঘরের বাইরে গেলেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক         ‘৯৯৯’ ॥ আস্থা, বিশ্বাস ও ভরসার প্রতীক         নর্থ ক্যারোলাইনা, নেভাদায় ট্রাম্প ও বাইডেনের জোর প্রচার         আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি অনুমোদন         সাত কর্মদিবসে শিশু ধর্ষণ মামলার প্রথম রায় বাগেরহাটে         বাজারে আলুর কৃত্রিম সঙ্কট         প্রত্যক্ষদর্শী তিন কনস্টেবলের জবানবন্দী