মঙ্গলবার ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিজনাল রোগের বিরুদ্ধে লড়তে ভিটামিন ‘সি’

সিজনাল রোগের বিরুদ্ধে লড়তে ভিটামিন ‘সি’

অনলাইন রিপোর্টার ॥ রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে এবং সিজনাল রোগ এড়াতে সবচেয়ে কার্যকর দু’টি উপায় হলো হাইড্রেড থাকা এবং ভিটামিন ‘সি’ গ্রহণ করা। শরৎ পেরিয়ে উঁকি দিচ্ছে হেমন্ত। বর্ষা ও শরতের গরম শেষে এখন প্রকৃতিতে বইবে শীতের আমেজ। আবহাওয়া বদলে এ সময়ে মানুষের স্বাস্থ্যের উপর ব্যাপক প্রভাব পড়ে। ঋতু পরিবর্তনে দেখা দেয় বিভিন্ন ধরণের রোগ। এর মধ্যে অতি সাধারণ হলো- জ্বর, সর্দি-কাশি।

ভারতের খ্যাতিমান হেলথ প্র্যাকটিশনার ও পুষ্টিবিদ শিল্পা ডা. অরোরা এন.ডি বলছেন- সিজনাল রোগ এড়াতে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে হবে। এ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দু’টি সাধারণ উপায় হলো- নিয়মিত ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফল এবং শাকসবজি খাওয়া।

ডা. শিল্পা অরোরা’র বরাত দিয়ে এনডিটিভি ভিটামিন ‘সি’ সমৃদ্ধ সহজে তৈরি করা যায় এমন পানীয়ের রেসিপি জানিয়েছেন। যা আপনাকে হাইড্রেড রাখবে এবং প্রতিদিনের ভিটামিন ‘সি’ যোগান দিবে। চলুন জেনে নিই শিল্পা অরোরা’র রেসিপি।

শসা:

কুড়মুড়ে, শীতল সবজি শসা। এটি খনিজ ভিটামিন এবং ইলেক্ট্রোলাইটের পাওয়ার হাউস। শসা শরীরকে পর্যাপ্ত পরিমাণে হাইড্রেড রাখতে সহায়তা করে। শিল্পা অরোরার মতে, এই বহুমুখী সবজিতে ৯৫ শতাংশ পানি এবং অ্যাসকরবিক অ্যাসিড এবং ক্যাফিক অ্যাসিড রয়েছে। এটিতে উচ্চ পরিমাণে পানি রয়েছে। এ পানি শরীর থেকে টক্সিন বের করে দেয়ার ক্ষেত্রেও সহায়তা করে। এছাড়া শসাতে ক্যালোরি কম থাকে, যা ওজন নিয়ন্ত্রণে দুর্দান্ত কাজ করে।

লেবু:

লেবুতে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থ রয়েছে। হরহামেশায় রান্নায় লেবুর ব্যবহার করা হয়। এটি ভিটামিন ‘সি’ সমৃদ্ধ এবং কম ক্যালোরি রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ওজন হ্রাস করতে সহায়তা করে। ইউএসডি’র তথ্য অনুসারে, ১০০ গ্রাম লেবুর রসে কেবল ২৯ গ্রাম ক্যালোরি থাকে। লেবু শরীরকে ডিটক্সাইফাই করতে সহায়তা করে এবং ফ্লাশিং ব্যাকটিরিয়ায় সক্রিয় ভূমিকা পালন করে। ক্ষারীয় প্রকৃতির কারণে এটি শরীরের এবং পিএইচ লেভেলের ভারসাম্যতে জল ধরে রাখতে সহায়তা করে।

পুদিনা:

প্রাচীনতম রন্ধন উপকরণগুলোর মধ্যে পুদিনা পাতায় উল্লেখযোগ্য ওষধি গুণ রয়েছে। শিল্পা অরোরা বলেছেন- পুদিনা খুব শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং এটি রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে। এছাড়া ত্বকের চিকিৎসায় দুর্দান্ত কাজ করে। এটি হজমের বৈশিষ্ট্যগুলির কারণে ওজন হ্রাসে ভূমিকা পালন করে। পুদিনা হজমজনিত এনজাইমগুলোকে দ্রুত বিপাকের দিকে পরিচালিত করে। পুদিনার অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য দীর্ঘস্থায়ী কাশিজনিত সমস্যা থেকে মুক্তি দেয়।

শসা, লেবু ও পুদিনা পাতার পানীয় বানানোর জন্য ব্লেন্ডারে মধ্যে উপাদানগুলি দিয়ে এক চিমটি কালো লবণ বা চাট মশলা যোগ করে ব্লেন্ড করে নিন। প্রতিদিন এক গ্লাস পানীয় আপনার প্রতিরোধ ক্ষমতা এবং ঋতু পরিবর্তনজনিত রোগের সাথে লড়াই করতে সহায়তা করবে।

শীর্ষ সংবাদ:
ডিআইজি মিজানসহ ৪ জনের বিচার শুরু         মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা নিয়ে আগামীকাল শিক্ষামন্ত্রীর প্রেস কনফারেন্স         সিনহা হত্যা মামলার বৈধতা চ্যালেঞ্জ॥ পরবর্তী শুনানি ১০ নবেম্বর         বাংলাদেশের ইতিহাসে এমন ব্যর্থ বিরোধীদল আর কেউ দেখেনি ॥ সেতুমন্ত্রী         সম্রাটের বিরুদ্ধে অস্ত্র ও মাদক মামলায় চার্জ গঠনের দিন ধার্য         অনির্দিষ্টকালের ধর্মঘটে পণ্যবাহী নৌযান শ্রমিকরা         নাইকো দুর্নীতির মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২৪ নবেম্বর         কুমিল্লায় ভোটকেন্দ্রে সংঘর্ষ, গাড়ি ভাঙচুর         ফেব্রুয়ারির মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন ‘৫০% ভারতীয়’         ‘টেকসই উন্নয়নে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে’         বিশেষজ্ঞ ফাউচির কথা শুনলে ৫ লাখ লোকের মৃত্যু হত ॥ ট্রাম্প         আলাস্কায় ৭.৫ মাত্রার ভূমিকম্প, সুনামির আশঙ্কায় সতর্কতা জারি         রাখাইনে সু চির দলের তিন প্রার্থীকে অপহরণ         মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু ফাদার রিগনের ৩য় মৃত্যু বার্ষিকী পালিত         স্বস্তি ফিরবে নিত্যপণ্যে ॥ সমন্বিত পরিকল্পনা পাঁচ মন্ত্রণালয়ের         ঘরের বাইরে গেলেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক         ‘৯৯৯’ ॥ আস্থা, বিশ্বাস ও ভরসার প্রতীক         নর্থ ক্যারোলাইনা, নেভাদায় ট্রাম্প ও বাইডেনের জোর প্রচার