মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা ও রোগী শনাক্তের হার কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৬ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৪৮৮ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫২১৯ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৬২ হাজার ৪৩ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১৬২৫ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৭৩ হাজার ৬৯৮ জন। গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৮৬৯টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ লাখ ৩৪ হাজার ২৫১টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক শূন্য ৫৬ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৫ দশমিক ৬০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৪ শতাংশ।

মঙ্গলবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৬ জনের মধ্যে ২১ জন পুরুষ ও ৫ জন নারী। তাদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন এবং ৬০ বছরের বেশি বয়সী ১৭ জন রয়েছেন। তাদের বিভাগীয় পরিসংখ্যান অনুসারে, ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রামে ৫ জন, রাজশাহীতে ১, খুলনায় ২ জন, এবং সিলেটে ২ জন রয়েছেন। সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২১৮ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৫ হাজার ২৫২ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪৮৪ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৬৫ হাজার ৮৯০ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮১ হাজার ১৪২ জনকে। আর প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৭১৬ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ১০৯৭ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৪ লাখ ৮৮ হাজার ৬৬৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৩২ হাজার ৫১১ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪৩ হাজার ৮৪৬ জন।

২৭ সেপ্টেম্বর পর্যন্ত মোট মৃত্যুর শতকরা হারে দেখা গেছে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৪ জন, যা শূন্য ৪৬ শতাংশ। ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪২ জন, যা শূন্য দশমিক ৮০ শতাংশ। ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১১৯ জন, যা দুই দশমিক ২৮ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৯৭ জন, যা ৫ দশমিক ৬৯ শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬৭৫ জন, যা ১২ দশমিক ৯৩ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৪০৯ জন, যা ২৭ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী মারা গেছেন ২৬৫৩ জন; যা ৫০ দশমিক ৮৩ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৯ সেপ্টেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ২৬০৭ জন, যা মোট মৃতের ৪৯ দশমিক ৯৫ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১০৭৩ জন, যা মোট মৃতের ২০ দশমিক ৫৬ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৪১ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৫৩ শতাংশ, খুলনা বিভাগে ৪৩৫ জন, যা মোট মৃতের ৮ দশমিক ৩৩ শতাংশ, বরিশাল বিভাগে ১৮৭ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৫৮ শতাংশ, সিলেট বিভাগে ২৩০ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪১ জন, রংপুর বিভাগে ২৩৭ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫৪ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১০৯ জন, যা মোট মৃতের ২ দশমিক শূন্য ৯ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৬৩৫টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২ হাজার ৬২৯ জন এবং খালি রয়েছে ৯ হাজার ৬টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৫৪টি, ভর্তিকৃত রোগী ২৯১ জন এবং খালি রয়েছে ২৬৩টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১২ হাজার ৮৯৬টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৫২৫টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৪২টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৭০৮ জন, চট্টগ্রাম বিভাগে ২৩৫ জন, রাজশাহী বিভাগে ১৯১ জন, খুলনা বিভাগে ২৪২ জন, সিলেট বিভাগে ৮৯ জন, ময়মনসিংহে ১৮ জন এবং রংপুর বিভাগে ৬৫ জন সুস্থ হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় হটলাইনগুলোর মধ্যে স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৭৩৮৮টি এবং আইইডিসিআর’র নম্বরে ১৭৫টি, অর্থাৎ মোট ৭ হাজার ৫৬৩টি কল এসেছে। আর গত ২৪ ঘণ্টায় আন্তর্জাতিক বিমানবন্দরসমূহে ৩১৪৪ জন, সমুদ্রবন্দরসমূহে ৩৭৬ জন এবং স্থলবন্দরসমূহে ৫০১ জনকে স্ক্রিনিং করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী