সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ আসনে উপনির্বাচন ১২ নবেম্বর

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা-১৮ এবং সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ১২ নবেম্বর। সোমবার এ দুটি আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসির জ্যেষ্ঠ সচিব মোঃ আলমগীর। তফসিলি অনুযায়ী আগ্রহী প্রার্থীরা আগামী ১৩ অক্টোবর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিল করতে পারবেন। ১৫ অক্টোবর বাছাই করা হবে। এছাড়া প্রার্থীরা ২২ অক্টোবর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ পাবেন। স্বাস্থ্যবিধি মেনে এই দুই আসনে ইভিএমে ভোট হবে বলে জানান ইসি সচিব।

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গত ৯ জুলাই ঢাকা-১৮ আসন এবং গত ১৩ জুন সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য হয়। সংবিধান অনুযায়ী আসন শূন্য ঘোষণার পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু করোনার কারণে এই দুটি আসনে নির্ধারিত মেয়াদের মধ্যে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা সম্ভব হয়নি। পরবর্তী ৯০ দিনে মেয়াদকালে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হয়েছে।

ইসি সচিব মোঃ আলমগীর বলেন, সংবিধানে আসন শূন্য হওয়ার প্রথম ৯০ দিনের মধ্যে নির্বাচন করার কথা বলা আছে। করোনার কারণে এই সময়ে নির্বাচন করার চেষ্টা করেনি ইসি। এরপরে নির্বাচন কমিশন আরও ৯০ দিন সময় বাড়িয়ে দিয়েছিল। এই ৯০ দিন অতিক্রম করার সুযোগ সংবিধানে দেয়া হয়নি। অতএব নির্বাচন কমিশন নির্বাচনের জন্য সিদ্ধান্ত দিয়েছে। সে অনুযায়ী তফসিল ঘোষণা করা হয়েছে। ভাইরাসের বিস্তার রোধে স্বাস্থ্যবিধি মেনেই ভোটের আয়োজন হবে।

তিনি বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলার রক্ষায় পদক্ষেপ নেয়া হবে। তবে আগে ঢাকার নির্বাচনগুলোতে যানচলাচল বন্ধ রাখা হতো। এবারের নির্বাচনে রাজধানীতে সব ধরনের যান চলাচল বন্ধ থাকছে না। কোন কোন যানবাহন চলবে, কোন কোন যানবাহন চলবে না এ কমিশনের সিদ্ধান্ত পরে জানানো হবে।

এদিকে ঢাকা-৫ আসনের উপনির্বাচনের প্রতিদ্বন্দ্বী পাঁচ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। সোমবার বেলা ১১টায় আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) প্রার্থীদের মধ্যে প্রতীক তুলে দেন রিটার্নিং কর্মকর্তা। এই আসনের আওয়ামী লীগের প্রার্থী কাজী মনিরুল ইসলাম নৌকা, বিএনপির প্রার্থী সালাহউদ্দিন আহমেদ ধানের শীষ, জাতীয় পার্টির প্রার্থী মীর আব্দুস সবুর লাঙ্গল, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী মোঃ আরিফুর রহমান সুমন মাস্টার আম এবং বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মোঃ আনছার রহমান শিকদারকে ডাব প্রতীক দেয়া হয়েছে। আগামী ১৭ অক্টোবর আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

গত রবিবার প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে গণফ্রন্টের প্রার্থী তার মনোনয়নপত্র প্রত্যাহার করে নেয়ায় শেষ পর্যন্ত পাঁচজন ভোটের লড়াইয়ে রয়েছেন। ইসি কর্মকর্তারা জানান, এ নির্বাচনে সাতজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। বাছাইয়ে দুইজনের মনোনয়নপত্র বাতিল হয়। পরে আপীলে একজন মনোনয়ন ফিরে পান। আর একজন মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন।

গত ৬ মে হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে ঢাকা-৫ আসন এবং গত ২৮ জুলাই ইসরাফিল আলমের মৃত্যুতে নওগাঁ-৬ আসন শূন্য ঘোষণা করা হয়। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, ১৭ অক্টোবর দুই আসনেই ইভিএমে ভোটগ্রহণ হবে। স্বাস্থ্যবিধি মেনে দুই আসনে ভোট নেয়া হবে। ভোটের প্রচারেও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

শীর্ষ সংবাদ:
বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         সু চির ৪ বছরের সাজা         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ