মঙ্গলবার ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর ॥ কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটের পদ্মাসেতুর নিজস্ব চ্যানেল দিয়ে ৮দিন ফেরি চলাচলের পর রবিবার দুপুর থেকে আবার বন্ধ হয়ে গেছে। নাব্য সংকটে দফায় দফায় ফেরি বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছে পণ্যবাহী ট্রাক ও অন্যান্য যানবাহনসহ সাধারণ যাত্রীরা। শিমুলিয়া ও কাঁঠালবাড়ি ঘাটে আটকে থাকা এ সব যানবাহন বিকল্প রুট পাটুরিয়া-দৌলতদিয়া চলে যেতে শুরু করেছে। এতে ফের পাটুরিয়া-দৌলতদিয়ার উভয় ঘাটে চাপ বাড়তে শুরু করেছে। কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটের দীর্ঘস্থায়ী সমস্যা দিন দিন আরো প্রকট আকার ধারণ করছে। কবে এ সমস্যার স্থায়ী সমাধান হবে তা কর্তৃপক্ষের কেউ বলতে পারছে না। তবে চ্যানেলের পলি অপসারণে দিনরাত ড্রেজিং করা হচ্ছে। এখনো উভয় ঘাটে বেশকিছু পণ্যবাহী ট্রাকসহ ছোট ছোট গাড়ি আটকে আছে।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ও কাঁঠালবাড়ি ঘাট সূত্রে জানা গেছে, গত ২০ সেপ্টেম্বর (রবিবার) সকাল ৬টা থেকে ৫টি কেটাইপ ফেরি দিয়ে ধারণ ক্ষমতার কম যানবাহন পারাপার শুরু করে। পদ্মা সেতু পয়েন্টে নাব্য পরিস্থিতি ঝুঁকিপূর্ন থাকায় দিনের বেলা ফেরিগুলো হালকা যানবাহন নিয়ে অধিক সতর্কতার সাথে চলাচল করলেও সন্ধার পর ফেরি চলাচল বন্ধ রাখা হয়। নাব্য সংকটের কারণে রো রো ফেরি ও টানা ফেরি (ডাম্ব) বন্ধ রাখা হয়। এর ক‘দিন আগে ১টা রো রো ফেরি পরীক্ষামূলকভাবে চালু করলেও টানা ফেরি দীর্ঘদিন ধরে বন্ধ। ২০ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর (রুববার) দুপুর পর্যন্ত খুড়িয়ে খুড়িয়ে ৪/৫ টি ফেরি চলাচল করতে পারলেও দুপুরের পর সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়। গত প্রায় ৩ মাস ধরে কাঁঠালবাড়ি-শিমুলিয়া পথে ফেরি চলাচলে অচলাবস্থার কারণে সাধারণ যাত্রী ও পরিবহন চালকরা অতীষ্ট হয়ে উঠেছে। মূলত ডুবোচরে ৩টি ফেরি আটকে বন্ধ হয়ে যায় ফেরি চলাচল। আটকে পড়া ৩টি ফেরির মধ্যে ২টি ফেরি নিজ নিজ চেষ্টায় উদ্ধার হলেও শক্তিশালী আইটি জাহাজ দিয়ে সন্ধায় কেটাইপ ফেরি কুমিল্ল¬া উদ্ধার করা হয়। রবিবার সকাল আনুমানিক ১০টার দিক কাঁঠালবাড়ি ঘাট থেকে কেটাইপ ফেরি কিশোরী, ক্যামেলিয়া ও কুমিল্ল¬া যানবাহন নিয়ে শিমুলিয়া ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যায়। ফেরি ৩টি পদ্মা সেতুর ২৫ নম্বর পিলার পার হয়ে ২০০ ফুট অতিক্রম করার পরে চায়না চ্যানেলে নাব্য সংকটের কারণে ডুবোচরে আটকে যায়। দীর্ঘ সময় চেষ্টা চালিয়ে ফেরি কিশোরী ও ক্যামেলিয়া নিজ নিজ চেষ্টায় উদ্ধার হয়ে গন্তব্যে পৌঁছাতে না পেরে পুনরায় কাঁঠালবাড়ি ঘাটে ফিরে আসে। দুপুর থেকে শক্তিশালী আইটি জাহাজ দিয়ে কয়েক ঘন্টা চেষ্টা চালিয়ে সন্ধা সাড়ে ৬ টার দিক কুমিলল্লা ফেরি উদ্ধার করে বিআইডব্লিউটিএ। ফেরি আটকে পড়ায় দুপুর থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি। বিষয়টি নিশ্চিত করেন বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাটের সহকারী ম্যানেজার ভজন কুমার সাহা। এদিকে ফেরি চলাচল বন্ধ থাকায় উভয় ঘাটে ৩ শতাধিক যানবাহন আটকে যাত্রী ও শ্রমিকরা ভোগান্তি পোহাচ্ছে।

বিআইডবি¬উটিএ কাঁঠালবাড়ি ঘাট পরিদর্শক আক্তার হোসেন বলেন, “গতকাল (রবিবার) দুপুরের পর থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। চ্যানেলে নাব্য সংকটের কারণে ফেরি চলাচল করতে পারছে না। তবে লঞ্চ ও স্পিডবোট চলাচল করছে। রবিবার রাত সোয়া ৮টার দিকে একটি লঞ্চ শিমুলিয়া থেকে কাঁঠালবাড়ি আসার পথে পদ্মাসেতুর চ্যানেলমুখে প্রবেশের সময় ড্রেজারের পাইপের সাথে ধাক্কা লাগে। এতে তলা ফেটে লঞ্চটি প্রায় অর্ধেক অংশ পানিতে তলিয়ে গিয়েছিল। এ অবস্থায় চালক (মাস্টার) লঞ্চটি চরে ঠেকিয়ে আটকিয়ে রাখে। পরে একটি ড্রেজার ও কাঁঠালবাড়ি ঘাট থেকে পাঠানো অন্য একটি লঞ্চ সকল যাত্রীকে অক্ষত অবস্থায় উদ্ধার করে।”

সোমবার দুপুরে বিআইডব্লিউটিসি (শিমুলিয়া) মেরিন অফিসার আহমেদ আলী বলেন, “গতকাল (রবিবার) দুপুর থেকে ফেরি চলাচল বন্ধ হয়ে গেছে। আগে দিনে চলতো; রাতে চলতো না। এখন পুরোপুরি বন্ধ।”

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪০০০৬২৩৯
আক্রান্ত
৩৮৮৫৬৯
সুস্থ
২৯৯২২৯১১
সুস্থ
৩০৩৯৭২
শীর্ষ সংবাদ:
স্বস্তি ফিরবে নিত্যপণ্যে ॥ সমন্বিত পরিকল্পনা পাঁচ মন্ত্রণালয়ের         ঘরের বাইরে গেলেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক         ‘৯৯৯’ ॥ আস্থা, বিশ্বাস ও ভরসার প্রতীক         নর্থ ক্যারোলাইনা, নেভাদায় ট্রাম্প ও বাইডেনের জোর প্রচার         আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি অনুমোদন         সাত কর্মদিবসে শিশু ধর্ষণ মামলার প্রথম রায় বাগেরহাটে         বাজারে আলুর কৃত্রিম সঙ্কট         প্রত্যক্ষদর্শী তিন কনস্টেবলের জবানবন্দী         সীমান্তে তদারকি জোরদারে ৭৩ আধুনিক বিওপি হচ্ছে         গ্যাস বিতরণ কোম্পানির ঘাটতি চিহ্নিত করার নির্দেশ         পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মদক্ষতা যাচাই করে বাজেট বরাদ্দ         ছেঁড়া কাগজে লেখা মোবাইল নম্বরের সূত্র ধরে শনাক্ত মেহেদীর খুনীরা         কক্সবাজার চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলায় অভিযান চলছে না         পরিসংখ্যানের প্রয়োগ অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করবে : রাষ্ট্রপতি         স্কুলের বার্ষিক পরীক্ষার সিদ্ধান্ত হতে পারে বুধবার         ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করে পরিপত্র         প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি         মাস্ক ব্যবহার নিশ্চিত করার নির্দেশ মন্ত্রিসভার         দুর্যোগ-দুর্বিপাকে জনগণের পাশে দাঁড়ানোর মহান ব্রতকে আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিন : রেডক্রিসেন্টকে মেয়র তাপস         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৯০ হাজার ছাড়াল