বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় প্রথম বিদেশী সহায়তা পেলেন বরিশালের ৮ শত পরিবার

করোনায় প্রথম বিদেশী সহায়তা পেলেন বরিশালের ৮ শত পরিবার

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ মহামারি করোনায় পুরো পৃথিবীর মতো নিজ দেশের বাসিন্দারাও যখন বিপর্যস্ত, ঠিক তখনই শুধুমাত্র স্বাধীনতার টানে বাঙালীদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন মধ্য ইউরোপের ক্ষুদ্রতম স্বাধীন রাষ্ট্র লিশটেনস্টাইনের দাতা সংস্থা।

তারই ধারবাহিকতায় করোনায় কর্মহীন হয়ে পরা জেলার গৌরনদী উপজেলার প্রকৃত দিনমজুর, হতদরিদ্র, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যক্তা, করোনার কারণে বিদেশ ফেরত শ্রমিকসহ মোট আটশ’ পরিবারকে বিভিন্ন মাধ্যমে শতভাগ যাচাই বাছাই করে খাদ্য সহায়তা ও সুরক্ষা সামগ্রী প্রদান করা হয়েছে।

হিলফে ফিউর বাংলাদেশের উদ্যোগে লিশটেনস্টাইনের অর্থায়নে ও বেসরকারি স্বেচ্ছাসেবী সাহায্য সংস্থা আলোক বাংলার উদ্যোগে দ্বিতীয়দিনের ন্যায় ধানডোবা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে শুক্রবার সকালে দক্ষিণ ধানডোবা গ্রামের ১১০টি পরিবারের মাঝে বিভিন্ন খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। আলোক বাংলার নির্বাহী পরিচালক (উন্নয়ন) জাহিদুল ইসলাম বলেন, শুধুমাত্র শারিরিক দূরত্ব বজায় রাখার শর্তে পাঁচটি গ্রামের আটশ’ পরিবারকে একত্রিত না করে পর্যায়ক্রমে অন্যসব পরিবারগুলোর মাঝে খাদ্য সহায়তা ও সুরক্ষা সামগ্রী বিতরণ করা হবে। প্রয়োজনে এলাকাবাসী ও সংস্থার স্বেচ্ছাসেবীদের মাধ্যমে তালিকাভূক্তদের বাড়িতে এসব সামগ্রী পৌঁছে দেয়া হবে বলেও তিনি উল্লেখ করেন।

স্থানীয় শিক্ষানুরাগী ও সমাজ সেবক মোক্তার হোসেন সিকদার বলেন, গত এক সপ্তাহ ধরে শতভাগ স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে প্রকৃত অভাবী পরিবারের তালিকা তৈরি করে আলোক বাংলার তদন্তকারী কমিটির কাছে জমা দেয়া হয়েছে। তারা দ্বিতীয় দফায় যাচাই করে এসব খাদ্য সহায়তা ও সুরক্ষা সামগ্রী বিতরণ করেছেন।

কোভিড-১৯ জরুরি সহায়তা কার্যক্রম নামের এ কর্মসূচিতে প্রত্যেক পরিবারের মাঝে ১০ কেজি করে চাল, তিন কেজি আলু, এক কেজি ডাল, এক কেজি লবন, এক লিটার সয়াবিন তৈল, দুইটি সাবান ও চারটি করে মাক্স বিতরণ করা হয়।

এসব সামগ্রী বিতরণ করতে এসে আয়োজকদের শতভাগ স্বচ্ছতা দেখে ভূয়শী প্রশংসা করেন জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী এবং উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান। তারা বলেন, করোনা মহামারীতে এই প্রথম বিদেশী অর্থায়নে গৌরনদীতে কোন সহযোগিতা এসেছে। এজন্য তারা দাতা দেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এ ধরনের মানবিক সহযোগিতার ধারা অব্যাহত রাখার জন্য জোর দাবি করেন। খাদ্য সহায়তা ও সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে স্থানীয় রাজনৈতিক, সামাজিক, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, শিক্ষক ও সুশীল সমাজের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি