শুক্রবার ৭ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কক্সবাজারে কর্মকর্তাসহ ২৬৪ পুলিশ সদস্য একযোগে বদলি

  • সিনহা হত্যার পর ঢেলে সাজার উদ্যোগ

এইচএম এরশাদ, কক্সবাজার ॥ কক্সবাজারের ৮ থানার ওসি, ৩৪ ইন্সপেক্টর, এসআই ও এএসআইসহ ২৬৪ জন পুলিশ কর্মকর্তাকে একযোগে বদলি করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) পুলিশ হেডকোয়ার্টারের একটি আদেশে এই বদলি করা হয়েছে।

পুলিশ হেডকোয়ার্টারের এই আদেশে কক্সবাজারের উখিয়া থানার ওসি মর্জিনা আক্তর, রামু থানার ওসি আবুল খায়ের, চকরিয়া থানার ওসি হাবিবুর রহমান, পেকুয়া থানার ওসি কামরুল আজম, মহেশখালী থানার ওসি দিদারুল ফেরদৌস, কুতুবদিয়া থানার ওসি শফিকুল আলম, টেকনাফ থানার ওসি শামসু দৌহা ও কক্সবাজার সদর থানার ওসি মাসুম খানসহ ৮ থানার ওসিকে বদলি করা হয়। একইসঙ্গে কক্সবাজারের ডিবি পুলিশের ওসি মানস বড়ুয়াসহ জেলার ৮ থানার ইন্সপেক্টর পদমর্যাদায় যে ৩৪ জন কর্মরত আছেন সবাইকে একযোগে বদলি করা হয়েছে। এছাড়া একযোগে বদলি করা হয় কক্সবাজারের ৮ থানায় কর্মরত সকল উপ-পরিদর্শক ও সহকারী পরিদর্শকসহ ২৬৪ জন পুলিশ কর্মকর্তাকে। এর আগে গত ১৭ সেপ্টেম্বর কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনকে রাজশাহী জেলার পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়। এর ৫ দিন পর জেলার অতিরিক্ত পুলিশ সুপার ও সহকারী পুলিশ সুপারসহ ৭ শীর্ষ পুলিশ কর্মকর্তাকে বদলি করা হয়।

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা মেজর সিনহা মোঃ রাশেদ খান হত্যাকাণ্ডের পর কক্সবাজার জেলা পুলিশকে ঢেলে সাজানোর পরিকল্পনা হাতে নিয়েছে পুলিশ সদর দফতর এমনটিই ধারণা করা হচ্ছে। সদ্য যোগ দেয়া চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোঃ আনোয়ার হোসেন গণমাধ্যমকর্মীদের জানান, ২৫ সেপ্টেম্বরের পর থেকে কক্সবাজার জেলা পুলিশে দৃশ্যমান পরিবর্তন আসবে। অনেকটা কক্সবাজার জেলার পুরোটার পুলিশে পরিবর্তন করা হবে। এটাকে নিয়মিত বদলির অংশ হিসেবে উল্লেখ করেছেন ডিআইজি।

উল্লেখ্য, গত ৩১ জুলাই অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোঃ রাশেদ খান হত্যকা-ের ঘটনার দেড়মাসের মাথায় গত ১৬ সেপ্টেম্বর কক্সবাজারে পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেনকে রাজশাহীর পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়। আর ঝিনাইদহের এসপি হাসানুজ্জামানকে কক্সবাজার জেলা পুলিশের দায়িত্ব দেয়া হয়। এসপি এবিএম মাসুদ বৃহস্পতিবার কক্সবাজার থেকে নতুন কর্মস্থলে রওনা করেন। এরপর গত ২১ সেপ্টেম্বর একদিনে সাতজন অতিরিক্ত পুলিশ সুপার ও সহকারী পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তাকে বদলির আদেশ দেন পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। একইদিনে (২১ সেপ্টেম্বর) ৫৩ জন পুলিশ পরিদর্শক ও ৭৩৪ জন কনস্টেবলকে বদলি করা হয়। ২১ সেপ্টেম্বর পুলিশ সদর দফতরের এডিশনাল আইজি (এএ্যান্ডও) ড. মইনুর রহমান চৌধুরী স্বাক্ষরিত এক আদেশে বলা হয়েছে, বদলিকৃত পুলিশ পরিদর্শকগণ বদলিকৃত ইউনিটে যোগদানের জন্য ২৩ সেপ্টেম্বর (বুধবার) বর্তমান কর্মস্থল হতে ছাড়পত্র গ্রহণ করেন। ২৫ সেপ্টেম্বর (আজ) রেঞ্জ ডিআইজি কার্যালয় চট্টগ্রামে যোগদান করবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের একজন উর্ধতন কর্মকর্তা জানান, দেশের কোথাও যেন টেকনাফের মতো আর কোন ঘটনার জন্ম না দেয় সে জন্য বেশকিছু উদ্যোগ নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় কক্সবাজার জেলায় পুলিশের বড় ধরনের রদবদল হয়েছে। পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, যেসব পুলিশ সদস্য নানা অনিয়ম বা দুর্নীতিতে জড়িত আছে তাদের তালিকা করার কাজ শুরু হয়েছে। বছরের পর বছর ধরে যেসব পুলিশ কর্মকর্তা বা সদস্য একই রেঞ্জ, জেলা বা মেট্রো এলাকায় আছে তাদের সরিয়ে অন্যত্র বদলি করা হবে। বিশেষ করে থানার ওসিদের ব্যাপারে কঠোর অবস্থানে যাচ্ছে পুলিশ সদর দফতর।

১১ জনই আসছেন বরিশালে ॥ এদিকে বরিশাল থেকে স্টাফ রিপোর্টার জানান, কক্সবাজার থেকে বদলি ৩৪ পুলিশ কর্মকর্তার ১১ জনই বরিশাল রেঞ্জে যোগদান করতে যাচ্ছেন। বৃহস্পতিবার রাতে রেঞ্জ পুলিশের নির্ভরযোগ্য একটি সূত্রে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রজ্ঞাপনে ৩৪ পরিদর্শককে বদলির আদেশের মধ্যে বরিশাল রেঞ্জে আসছেন মহেশখালী থানার ওসি মোহাম্মদ দিদারুল ফেরদৌস, ওসি (তদন্ত) মোহাম্মদ নুরুল ইসলাম মজুমদার, ডিএসবির ওসি (ডিআই-১) মোঃ আলী আরশাদ, মোঃ মঈন উদ্দিন, মোঃ একরামুল হক, মোঃ আবুল মনসুর, আনোয়ার হোসেন, আনিছুর রহমান, ফজলুল আলম, রূপল চন্দ্র দাস এবং টেকনাফ থানার রফিকুল ইসলাম খান। এর পূর্বে বৃহস্পতিবার বাংলাদেশ পুলিশ তাদের বদলি সংক্রান্ত এক আদেশ সূত্রে জানা গেছে, খুব শীঘ্রই পরিদর্শক পদমর্যাদার এসব পুলিশ কর্মকর্তা বরিশালে যোগদান করবেন।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে আশার আলো ॥ করোনায় দেশের অর্থনীতি সচল রাখতে বিরাট ভূমিকা         ড্রাইভারদের ডোপ টেস্টের নির্দেশ         তিনদিনের মধ্যে খুচরা বাজারে নির্ধারিত দামে আলু বিক্রি হবে         নির্বাচনী সমাবেশে ট্রাম্প, বাইডেনের পক্ষে ওবামার প্রচার         সাইবার অপরাধে নারীর ছবি ব্যবহার হচ্ছে         নিম্নচাপের প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ         সৈয়দ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি, পড়ে শোনানো হয়েছে         মূল্যস্ফীতি সহনীয় রাখার চ্যালেঞ্জ ॥ করোনায় প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন         কবিতার বরপুত্র কবি শামসুর রাহমানের আজ জন্মদিন         শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে এয়ার ভেন্টিলেশনের ব্যবস্থা রাখতে হবে         সহকর্মীকে বাঁশের খুঁটিতে বেঁধে গার্মেন্টসকর্মীকে গণধর্ষণ         ভোঁতা অস্ত্রের আঘাতেই রায়হানের মৃত্যু হয়েছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলার তেমন প্রস্তুতি নেই         মঞ্চনাটক পাঁচ দশকেও পেশাদার হয়ে ওঠেনি         ভ্যাকসিন অনুমোদিত হলে দেশে আনতে বিলম্ব হবে না : স্বাস্থ্যমন্ত্রী         ৬০ শতাংশ শুল্ক দিয়ে সোনার গহনাও আমদানি করা যাবে         উত্তাল বঙ্গোপসাগর, চার নম্বর হুঁশিয়ারি সংকেত         ২৬ মার্চ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন ২০২১ : মেয়র তাপস         প্রবাসীদের অবদানের জন্য বিশ্বব্যাংককে স্বীকৃতি দিতে হবে : অর্থমন্ত্রী         শারদীয় দুর্গাপূজাকে ঘিরে কোনো ধরণের নাশকতার আশঙ্কা নেই : র‌্যাব মহারিচালক