শনিবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধনী-গরিব সকল রাষ্ট্রই যেন করোনার ভ্যাকসিন পায় ॥ রাষ্ট্রপতি

জনকণ্ঠ ডেস্ক ॥ রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছে বুধবার বঙ্গভবনে বাংলাদেশে সুইডেনের নবনিযুক্ত রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ বন লিনডে, স্পেনের নবনিযুক্ত রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অসিস বেনেটিজ সালাস এবং নরওয়ের নবনিযুক্ত রাষ্ট্রদূত এসপেন রিকতার সেভেন্ডসেন পরিচয়পত্র পেশ করেন। খবর বাসসর।

রাষ্ট্রপতি নবনিযুক্ত রাষ্ট্রদূতদের স্বাগত জানিয়ে বলেন, সুইডেন, স্পেন ও নরওয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে বাংলাদেশ অত্যন্ত গুরুত্ব দেয়। সাক্ষাত শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ কথা জানান। রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ তিন দেশের সঙ্গে পারস্পরিক সম্পর্ককে বাণিজ্য-বিনিয়োগসহ বহুপাক্ষিক ক্ষেত্রে সম্প্রসারণে আগ্রহী। দায়িত্ব পালনকালে রাষ্ট্রদূতগণ দ্বিপাক্ষিক সম্পর্ক সম্প্রসারণের প্রতিটি ক্ষেত্রকে কাজে লাগাতে আন্তরিক প্রয়াস চালাবেন বলে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন। আবদুল হামিদ রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতার জন্য সুইডেন, স্পেন ও নরওয়ে সরকারকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, রোহিঙ্গাদের সম্মানজনক প্রত্যাবর্তনে ভবিষ্যতেও তাদের সহযোগিতা অব্যাহত থাকবে এবং এ ব্যাপারে তারা মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখবেন। বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণে হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, বিশ্ববাসী সম্ভাব্য স্বল্পতম সময়ে সকলের সম্মিলিত প্রচেষ্টায় মহামারীর হাত থেকে রক্ষা পাবে। তিনি করোনার ভ্যাকসিন ধনী-গরিব নির্বিশেষে সকল রাষ্ট্রই যাতে পেতে পারে সে জন্য উন্নত দেশ ও বহুজাতিক সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান। রাষ্ট্রপতি বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ স্প্যানিশ ভাষায় অনুবাদে সহযোগিতার জন্য স্পেন সরকারকে ধন্যবাদ জানান। নবনিযুক্ত রাষ্ট্রদূতদের দায়িত্ব পালনকালে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে রাষ্ট্রপতি আশাবাদ ব্যক্ত করেন।

রাষ্ট্রপতির সঙ্গে পিএসসির নবনিযুক্ত চেয়ারম্যানের সাক্ষাত ॥ রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে বাংলাদেশ সরকারী কর্মকমিশনের (পিএসসি) নবনিযুক্ত চেয়ারম্যান মোঃ সোহরাব হোসাইন আজ বঙ্গভবনে সৌজন্য সাক্ষাত করেন। রাষ্ট্রপতি নবনিযুক্ত চেয়ারম্যানকে অভিনন্দন জানিয়ে বলেন, পিএসসি উচ্চতর নিয়োগে দেশের প্রধানতম সংস্থা। তিনি আশা প্রকাশ করেন, দেশের যোগ্য তরুণরা যাতে সরকারের বিভিন্ন পদে নিয়োগ পেতে পারে সে ব্যাপারে পিএসসি সর্বাত্মক প্রয়াস চালাবে। সাক্ষাত শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন একথা জানান। রাষ্ট্রপতি বলেন, নিয়োগ প্রক্রিয়ার প্রতিটি ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পিএসসি সার্বিক প্রচেষ্টা চালাবে। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, নবনিযুক্ত চেয়ারম্যানের নেতৃত্বে পিএসসির সার্বিক কার্যক্রম আরও গতিশীল হবে। পিএসসি চেয়ারম্যান দায়িত্ব পালনকালে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা ও দিকনির্দেশনা কামনা করেন। রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামিম উজ জামান, রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মোঃ ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত