বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষির যান্ত্রিকীকরণে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার

  • বাকৃবিতে অনলাইন কর্মশালায় কৃষিমন্ত্রী

বাকৃবি সংবাদদাতা ॥ কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার কৃষিকে আধুনিকীকরণ এবং অধিক লাভজনক করতে কৃষি যান্ত্রিকীকরণে গুরুত্বের সঙ্গে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, দেশে ফসল উৎপাদনে বীজ রোপণ এবং ফসল সংগ্রহের সময়ে তীব্র শ্রমিক সঙ্কট দেখা দেয়। সনাতন পদ্ধতিতে ফসল রোপণ, কর্তন, ঝাড়াই-মাড়াইয়ে অনেক সময় ও শ্রমিক প্রয়োজন হয়। এ সময় শ্রমিকের মজুরি বেশি থাকায় একদিকে কৃষকের উৎপাদন খরচ বেড়ে যায়, অন্যদিকে প্রাকৃতিক দুর্যোগে ফসল নষ্ট হয়ে কৃষক ক্ষতির মুখে পড়েন। তাই দেশের কৃষি কাজের প্রতিটি ধাপে লাগসই কৃষিযন্ত্রের প্রয়োগ খুবই জরুরী হয়ে পড়েছে।

বুধবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাস্তবায়নাধীন ‘এ্যাপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন ইনোভেশন হাব-বাংলাদেশ (আসমি) প্রকল্প আয়োজিত অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক। ‘লাগসই কৃষিযন্ত্রপাতি : বাংলাদেশে টেকসই খাদ্য নিরাপত্তা’ শীর্ষক এই কর্মশালায় সভাপতিত্ব করেন আমেরিকার ইউনিভার্সিটি অব ইলিনয়ের অধ্যাপক ও এ্যাপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন কনসোর্টিয়ামের পরিচালক প্রশান্ত কুমার কলিতার। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিশক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ও এই প্রকল্পের বাংলাদেশের পরিচালক ড. মোঃ মঞ্জুরুল আলম। এছাড়াও বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, আমেরিকার কানসাস স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ফিড দ্য ফিউচার ইনোভেশন ল্যাব ফর কলাবোরেটিভ রিসার্চ অন সাসটেইনেবল ইনটেনসিফিকেশনের পরিচালক পিভি ভারা প্রসাদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এম এ সাত্তার ম-ল, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) সাবেক চেয়ারম্যান ড. ওয়ায়েস কবীর, কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক মোঃ হামিদুর রহমান প্রমুখ।

ড. আব্দুর রাজ্জাক বলেন, কৃষি উৎপাদন লাভজনক করার লক্ষ্যে ভৌগোলিক ও কৃষিপরিবেশ বিবেচনায় নিয়ে অঞ্চলভিত্তিক কৃষি যন্ত্রপাতির ব্যবহারের ওপর গুরুত্ব দিতে হবে। সেই লক্ষ্যে লাগসই কৃষি যন্ত্রপাতির ব্যবহার জনপ্রিয় করতে ‘জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা ২০২০’ প্রণয়ন করা হয়েছে। তাছাড়া বর্তমান সরকার কৃষির যান্ত্রিকীকরণে সম্প্রতি তিন হাজার ২০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে এবং মাঠ পর্যায়ে কৃষি প্রকৌশলী নিয়োগে কৃষি সম্প্রসারণ অধিদফতরে কৃষি প্রকৌশল উইং স্থাপনে কৃষি মন্ত্রণালয় কাজ করছে।

আমদানিকৃত কৃষি যন্ত্রপাতির ওপর নির্ভর না করে প্রধানমন্ত্রীর নির্দেশে স্থানীয় পর্যায়ে দেশে ব্যবহার উপযোগী কৃষি যন্ত্রপাতি তৈরিতে গুরুত্ব আরোপ করেন কৃষিমন্ত্রী। এই লক্ষ্যে কৃষি বিশ্ববিদ্যালয়, কৃষি গবেষণা প্রতিষ্ঠান, সরকারী সম্প্রসারণ প্রতিষ্ঠান ও বেসরকারী প্রতিষ্ঠানসমূহকে একত্রে কাজ করার আহ্বানও জানান তিনি।

দেশের কৃষি যান্ত্রিকীকরণে কৃষকের চাহিদামতো উন্নত লাগসই কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন ও ব্যবহারের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ইউএসএআইডি’র অর্থায়নে যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, আমেরিকার কানসাস স্টেট বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অব ইলিনয়। বর্তমানে এই প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের চারটি জেলার চারটি উপজেলা গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে।

শীর্ষ সংবাদ:
হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি         মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি         শিক্ষা, অর্থনীতিসহ প্রতিটি ক্ষেত্রে মানুষকে স্বনির্ভর করব ॥ প্রধানমন্ত্রী         ঈদে মিলাদুন্নবীতে সারাদেশে ব্যাপক আয়োজন         সুনীল অর্থনীতি বাস্তবায়নে সরকার প্রয়োজনীয় সবকিছুই করবে : প্রাণিসম্পদ মন্ত্রী         মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ লিখার বিধান করে গেজেট         খুলনায় হত্যা মামলায় ৩ আসামির মৃত্যুদণ্ড         ডিআইজি প্রিজনস বজলুর রশীদ জামিন পেলেন         তাঁত, বস্ত্র ও কারু শিল্পকে বিস্তৃত করতে হবে : শিল্পমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ২৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৮১         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নবেম্বর পর্যন্ত         ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠান পেল স্বাধীনতা পুরস্কার         মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো আর নেই         ছাত্রলীগের দাবিতে ঢাবি উন্নয়ন ফি কমলো অর্ধেক         আওয়ামী লীগ কারো বিরুদ্ধে ষড়যন্ত্র করে না; বরং বারবার ষড়যন্ত্রের স্বীকার হয়েছে ॥ কাদের         বঙ্গবন্ধুই দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ॥ এলজিআরডি মন্ত্রী         আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত পরিস্থিতি বুঝে         মেক্সিকোতে গোপন কবরের সন্ধান ॥ ৫৯ মৃতদেহ উদ্ধার         ভিয়েতনামে টাইফুনের পর ভূমিধস, নিহত ১৩         ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিকের অভিযোগ গঠন শুনানি পেছাল