রবিবার ১৬ কার্তিক ১৪২৭, ০১ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তাসমানিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু

তাসমানিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু

জনকণ্ঠ ডেস্ক ॥ অস্ট্রেলিয়ার তাসমানিয়া দ্বীপের উপকূলে আটকা পড়া ২৭০টি তিমির মধ্যে অন্তত ৯০টির মৃত্যু হয়েছে। উদ্ধারকারীরা জানিয়েছেন, আরও তিমি মৃত্যুর পথে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। তাসমানিয়ার পশ্চিম উপকূলে বহুসংখ্যক তিমির আটকা পড়ার ঘটনাটি সোমবার প্রকাশ পায়।

ওই পাইলট তিমিগুলোর মধ্যে যেগুলো এখনও বেঁচে আছে তাদের রক্ষার চেষ্টা করছেন জীববিজ্ঞানীরা। এতে কয়েকদিন লেগে যেতে পারে। খবর বিবিসির।

কী কারণে তিমিগুলো তীরে চলে এসেছে তা জানা যায়নি। সৈকতে তিমি চলে আসা ওই এলাকায় সাধারণ ঘটনা হলে-ও ২০০৯ সালের পর থেকে এত তিমিকে একসঙ্গে সাগর থেকে উঠে আসতে দেখা যায়নি। তাসমানিয়ান মেরিটাইম কনসারভেশন প্রোগ্রাম এর বিজ্ঞানীরা জানিয়েছেন, দ্বীপের ম্যাককুয়েরি হেডস নামক একটি এলাকাজুড়ে তিনটি দলে তিমিগুলোকে পাওয়া গেছে, দ্বীপের একটি প্রত্যন্ত অন্তরীপের এই এলাকাটিতে যাওয়ার তেমন কোন রাস্তা নেই এবং জলযানও ওই এলাকায় খুব কম যায়।

সোমবার প্রথমে আকাশ থেকে তিমিগুলোকে চিহ্নিত করা হয়। উদ্ধারকারীরা রওনা হয়ে রাতে সেখানে পৌঁছান। সেখানে যেয়ে কয়েক শ’ তিমিকে আটকা পড়া অবস্থায় পান তারা। প্রায় ২০০ তিমিকে একটি বালু চরে পাওয়া যায়, কয়েকশ’ মিটার দূরে পাওয়া যায় আরও ৩০ তিমিকে। অন্য আরও ৩০ তিমিকে কাছাকাছি আরেকটি জায়গায় পাওয়া যায়।

বন্যপ্রাণী বিষয়ক জীববিদ ড. ক্রিস কার্লিয়ন, তুলনামূলকভাবে অধিকাংশ প্রাণীই দুর্গম স্থানে আছে। মঙ্গলবার থেকেই প্রথম তিমিটি উদ্ধারের উদ্যোগ শুরু হয়ে গেছে। এদিন পরিস্থিতির পুরো একটি চিত্র পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। পাইলট তিমি ৭ মিটার (২৩ ফুট) পর্যন্ত লম্বা এবং এর ওজন তিন টন পর্যন্ত হতে পারে।

শীর্ষ সংবাদ:
দারিদ্র্য থাকবে না ॥ সবাই মিলে চেষ্টা করলে দেশে         মৌলবাদীরা গুজব রটিয়ে নিরীহ মুসল্লিকে হত্যা করেছে         চুরির পর বদলে যাচ্ছে গাড়ির রং ও ব্র্যান্ড         শেয়ারবাজারের দায়িত্ব শুধু সরকারের নয়, স্টক এক্সচেঞ্জেরও         অর্থমন্ত্রীর আহ্বানে আইএফসির ইতিবাচক সাড়া         শেষ মুহূর্তের প্রচার যুদ্ধে ট্রাম্প ও বাইডেন         টাঙ্গাইলে সালিশে বীর মুক্তিযোদ্ধাকে হত্যা         তিন বছরে নতুন ১২ লাখ অভিবাসী নেবে কানাডা         ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে হবে শেখ রাসেল কম্পিউটার ল্যাব         রায়হানকে ছিনতাইকারী সাজানোর হোতাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন         স্বামীকে হত্যার ভয় দেখিয়ে ৪ বছর ধরে ধর্ষণ         ব্যাংক থেকে বের হওয়ার সময় ডিবি পরিচয়ে হামলা         পায়রা বিদ্যুত কেন্দ্র পরিবেশ দূষণের ধারে কাছেও নেই         করোনায় দেশে আরও ১৮ জনের মৃত্যু         বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান : রাষ্ট্রপতি         মুজিব বর্ষেই গ্রিড এলাকায় শতভাগ বিদ্যুতায়ন করা হবে : প্রতিমন্ত্রী         ব্যারিস্টার রফিক-উল হকের জন্য দোয়া         সংঘবদ্ধ দুর্নীতিবাজ চক্রকে ধ্বংস করতে সুশাসনের সংগ্রাম জাতীয় কর্তব্য॥ ইনু         স্টক একচেঞ্জকেই প্রথমে কারসাজি ধরতে হবে ॥ সালমান এফ রহমান         বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে নৌপথ ॥ নৌ প্রতিমন্ত্রী