রবিবার ১৬ কার্তিক ১৪২৭, ০১ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রশ্ন ও পরামর্শ

প্রশ্ন ও পরামর্শ

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৮। আমার মুখে অনেক মেছতা। বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে লেজার চিকিৎসা নিয়েছি। কিন্তু লাভ হয়নি। আমার প্রশ্ন মেছতার সঠিক কোন চিকিৎসা আছে কি?

- মিসেস কবিতা, ধানম-ি, ঢাকা।

উত্তর : মেছতার প্রকারভেদ আছে। মেছতার প্রকার ও কারণ শনাক্ত করে চিকিৎসা দিতে পারলে মেছতা দূর করা সম্ভব। এ জন্য চাই হরমোন এনালাইসি ও ইতিহাস শোনা। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৬০। প্রথম জীবন থেকেই আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। কিন্তু বর্তমানে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না এবং বীর্য দ্রুত স্খলন হয়ে যায়। এই বয়সে চিকিৎসা কি সম্ভব?

- আনোয়ার হোসেন, চাঁদপুর সদর, চাঁদপুর।

উত্তর : অবশ্যই চিকিৎসা সম্ভব। শরীর ও মন ঠিক থাকলে সেক্স হরমোন এনালাইসিস করে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে এই বয়সেই আপনি সক্ষম হবেন। এ জন্য দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৯। মাথায় আমার টাক হয়েছে। বাবা-মা বিয়ে দিতে চাচ্ছেন। কিন্তু কনেপক্ষ আমার মাথায় টাক দেখে বিয়েতে রাজি হচ্ছেন না। আমি এর সুষ্ঠু সমাধান চাই।

- রফিক, বনশ্রী, ঢাকা।

উত্তর : বর্তমানে টাক মাথার একমাত্র সফল থেরাপি পিআরপি। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জন এর মাধ্যমে পিআরপি থেরাপি টাক মাথার সফল চিকিৎসা। এতে নেই কোন পার্শ্বক্রিয়া।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। প্রতি বছরই শীতের সময় আমার হাত-পায়ের ত্বক উঠতে থাকে। এতে আমি বেশ বিব্রত। এর কোন চিকিৎসা আছে কি?

-সায়মা, বিক্রমপুর, ঢাকা।

উত্তর : কেন এত ভাবনা। আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে সমস্যাটি নির্মূল করা সম্ভব। এ জন্য হরমোন এনালাইসিস প্রয়োজন হতে পারে।

ডাঃ একেএম মাহমুদুল হক খায়ের

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।

সিনিয়র কনসালটেন্ট, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন- ০১৬৭৮৫৯২০৭১

শীর্ষ সংবাদ:
দারিদ্র্য থাকবে না ॥ সবাই মিলে চেষ্টা করলে দেশে         মৌলবাদীরা গুজব রটিয়ে নিরীহ মুসল্লিকে হত্যা করেছে         চুরির পর বদলে যাচ্ছে গাড়ির রং ও ব্র্যান্ড         শেয়ারবাজারের দায়িত্ব শুধু সরকারের নয়, স্টক এক্সচেঞ্জেরও         অর্থমন্ত্রীর আহ্বানে আইএফসির ইতিবাচক সাড়া         শেষ মুহূর্তের প্রচার যুদ্ধে ট্রাম্প ও বাইডেন         টাঙ্গাইলে সালিশে বীর মুক্তিযোদ্ধাকে হত্যা         তিন বছরে নতুন ১২ লাখ অভিবাসী নেবে কানাডা         ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে হবে শেখ রাসেল কম্পিউটার ল্যাব         রায়হানকে ছিনতাইকারী সাজানোর হোতাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন         স্বামীকে হত্যার ভয় দেখিয়ে ৪ বছর ধরে ধর্ষণ         ব্যাংক থেকে বের হওয়ার সময় ডিবি পরিচয়ে হামলা         পায়রা বিদ্যুত কেন্দ্র পরিবেশ দূষণের ধারে কাছেও নেই         করোনায় দেশে আরও ১৮ জনের মৃত্যু         বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান : রাষ্ট্রপতি         মুজিব বর্ষেই গ্রিড এলাকায় শতভাগ বিদ্যুতায়ন করা হবে : প্রতিমন্ত্রী         ব্যারিস্টার রফিক-উল হকের জন্য দোয়া         সংঘবদ্ধ দুর্নীতিবাজ চক্রকে ধ্বংস করতে সুশাসনের সংগ্রাম জাতীয় কর্তব্য॥ ইনু         স্টক একচেঞ্জকেই প্রথমে কারসাজি ধরতে হবে ॥ সালমান এফ রহমান         বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে নৌপথ ॥ নৌ প্রতিমন্ত্রী