শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়ায় ফেরার প্রত্যয় নাভালনির

রাশিয়ায় ফেরার প্রত্যয় নাভালনির

অনলাইন ডেস্ক ॥ সহসাই রাশিয়ায় ফিরছেন দেশটির বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনি। বিষপ্রয়োগের শিকার হওয়া নাভালনি কয়েকদিন আগেই কোমা থেকে বেরিয়ে এসেছেন। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছেন। তাই তার রাশিয়ায় ফেরার বিষয়ে যথেষ্ট সম্ভাবনা তৈরি হয়েছে। খবর এপির।

আলেক্সি নাভালনি মুখপাত্র কিরা ইয়ারমিশ বলেছেন, ‘অন্য কোনও বিকল্পের কথা কখনও ভাবা হয়নি। বেশ কিছুদিন কোমায় থাকা নাভালনির ভেন্টিলেটর সোমবার খুলে নেয়া হয়েছে। চিকিৎসকদের বরাত দিয়ে ফক্স নিউজ জানিয়েছে তিনি কিছুক্ষনের জন্য দাঁড়াতেও পেরেছিলেন।

মঙ্গলবার বার্লিনে হাসপাতালের বিছানায় বসা অবস্থায় নিজের একটি ছবি তার ইন্সটাগ্রাম একাউন্টে পোস্ট করে রুশ ভাষায় নাভালনি লেখেন, ‘হাই, আমি নাভালনি। আপনাদের কথা খুব মনে পড়েছে। আমি এখনও খুব বেশি কিছু করতে পারছি না। তবে গতকাল সারাদিন আমি নিজে নিজেই শ্বাস নিতে পেরেছি’। ওই ছবিতে দেখা গেছে তার স্ত্রী ইউলিয়া তাকে জড়িয়ে ধরে আছেন, সঙ্গে তার দুই সন্তানও রয়েছে। ইন্সটাগ্রামে নাভালনির এই পোস্টের পরই তার রাশিয়ার ফেরার পরিকল্পনার কথা ঘোষণা করা হয়। মঙ্গলবার ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকা এক জার্মান কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানায়, নাভালনি এক জার্মান কৌঁসুলিকে বলেছেন, তিনি সুস্থ হয়ে ওঠা মাত্রই রাশিয়া ফিরে যাওয়ার পরিকল্পনা করেছেন। পরে নাভালনির মুখপাত্র টুইটারে বিষয়টি নিশ্চিত করেন।

প্রসঙ্গত, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কড়া সমালোচক নাভালনি গত ২০ অগাস্ট রাশিয়ার একটি অভ্যন্তরীন ফ্লাইটে সাইবেরিয়ার তমস্ক থেকে রাজধানী মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন। নাভালনিকে সোভিয়েত আমলের বিষাক্ত রাসায়নিক নোভিচক দেয়ার কথা জানানো হয়। সুইডেন এবং ফ্রান্সের পরীক্ষাগারেও নাভালনিকে নোভিচক বিষ প্রয়োগের প্রমাণ পাওয়া গেছে বলে জানায় জার্মানি। তবে রাশিয়া শুরু থেকেই বিষপ্রয়োগের অভিযোগ অস্বীকার করে আসছে।

শীর্ষ সংবাদ:
অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         যারা অবৈধ বিলবোর্ড লাগায় তারা বাচ্চাদের কী শিক্ষা দেবে?         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া