সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিক্ষোভের মুখে পূর্ব লিবিয়া সরকারের পদত্যাগ

বিক্ষোভের মুখে পূর্ব লিবিয়া সরকারের পদত্যাগ

অনলাইন ডেস্ক ॥ জীবনযাত্রা মানের চরম অবনতি এবং দুর্নীতির অভিযোগে কয়েকদিন ধরে টানা বিক্ষোভের জেরে পদত্যাগের ঘোষণা দিয়েছে পূর্ব লিবিয়ার অন্তর্বতী সরকার।

বেনগাজি, আল-মার্জ, দক্ষিণের দুই নগরী সাবহা এবং আল-বাইদাতেও বিক্ষোভ হচ্ছিল। রোববার বেনগাজিতে বিক্ষোভকারীরা সরকারের সদরদপ্তরে আগুন দেয়।

জেনারেল হাফতারের নিয়ন্ত্রণাধীন আল মার্জ শহরেও প্রথমবারের মত নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। এরপরই অন্তর্বর্তী সরকারের পদত্যাগের ঘোষণা এল।

মূলত অতিরিক্ত লোডশেডিং, নগদ অর্থের চরম সঙ্কট এবং জ্বালানি তেলের অতিরিক্ত দামের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গত বৃহস্পতিবার থেকে এই বিক্ষোভ শুরু হয়।

রবিবার পূর্ব লিবিয়া সরকারের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ আল-থানি তবরুক-ভিত্তিক হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এখন তবরুকের পার্লামেন্ট সরকারের পদত্যাগপত্র অনুমোদনের সিদ্ধান্ত নেবে জানিয়েছে বিবিসি।

নেটো সমর্থিত বাহিনীর অভিযানে ২০১১ সালে লিবিয়ার দীর্ঘদিনের শাসক মোয়াম্মার গাদ্দাফি উৎখাত হওয়ার পর থেকে দেশটিতে সমান্তরালভাবে প্রতিদ্বন্দ্বী দুইটি সরকার ব্যবস্থা কায়েম আছে।

আর রাজধানী ত্রিপোলি জাতিসংঘ স্বীকৃত গভমেন্ট অব ন্যাশনাল একর্ড (জিএনএ) সরকারের নিয়ন্ত্রণে আছে। জিএনএ সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন ফায়েজ আল-সরজ।

জেনারেল খলিফা হাফতার ও তার লিবিয়ান ন্যাশনাল আর্মি (এলএনএ) লিবিয়ার পূর্ব ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণ করছে।

২০১৯ সালের এপ্রিলে হাফতারের এনএলএ বাহিনী ত্রিপোলির দখল নিতে অভিযান শুরু করেছিল। সেবার তুরস্কের সহায়তায় জিএনএ সরকার ওই আক্রমণ প্রতিহত করে তাদের তাড়িয়ে দিতে সক্ষম হয়। পরে গত মাসে দুই প্রতিদ্বন্দ্বী সরকার যুদ্ধবিরতি ঘোষণা করে।

রাশিয়া জেনারেল হাফতার সরকারকে সমর্থন করে। এছাড়া, সংযুক্ত আরব আমিরাত এবং মিশরও হাফতার সরকারের পক্ষে। অন্যদিকে, তুরস্ক, কাতার এবং ইতালি জিএনএ সরকারকে সমর্থন করে।

আফ্রিকার দেশগুলোর মধ্যে লিবিয়াতেই সবচেয়ে বেশি তেল ও প্রাকৃতিক গ্যাস মজুদ আছে।

বিবিসি জানায়, এ বছর জানুয়ারি থেকে জেনারেল হাফতারের অনুগত একটি সশস্ত্র দল দেশটির প্র্রধান প্রধান তেলক্ষেত্রগুলোর দখল নিয়ে সেগুলো অবরোধ করে রেখেছে।

ফলে জ্বালানি তেলের অভাবে বিদ্যুৎ উৎপাদন করতে না পারায় অনেক জায়গায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। এছাড়া, তেল রপ্তানি বন্ধ হয়ে যাওয়ায় বিলিয়ন বিলিয়ন ডলারের ক্ষতি গুণতে হচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৫৯১৪৮
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭০৪৯১
শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত