শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইংল্যান্ড-অস্ট্রেলিয়া প্রথম ওয়ানডে আজ

স্পোর্টস রিপোর্টার ॥ টানা ৬ ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরে অবশেষে ওয়ানডে জিতেছিল অস্ট্রেলিয়া। ম্যাচটি ছিল গত বছর বিশ্বকাপের গ্রুপপর্বে ইংল্যান্ডের মাঠ লর্ডসে। এক বছর পর চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হয়ে ৬৪ রানের জয় তুলে নিয়েছিল অসিরা। কিন্তু সেই বিশ্বকাপেই ১১ জুলাই বার্মিংহ্যামে আবার অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে বিধ্বস্ত করে স্বাগতিক ইংল্যান্ড। তারপর আর দু’দলের দেখা হয়নি ওয়ানডের লড়াইয়ে। তবে ১ বছর ৩ মাস পর আজ আবার ইংল্যান্ডের মাটিতেই তাদের বিরুদ্ধে নামছে অসিরা। ম্যানচেস্টারের ওল্ডট্র্যাফোর্ডে প্রায় আড়াই বছর পর আবার নামবে অস্ট্রেলিয়া দল। শেষবার ২০১৮ সালের ২৪ জুন যে মোকাবেলা হয়েছিল সেখানে জিতেছিল ইংলিশরা ১ উইকেটে। এবার ইংল্যান্ডের মাটিতে এসে ৩ ম্যাচের টি২০ সিরিজে ২-১ ব্যবধানে হেরেছে অসিরা। এবার সেখান থেকে ফিরে ওয়ানডের লড়াইয়ে ইংলিশদের অনেক জবাব দেয়া বাকি অস্ট্রেলিয়ার। আর টানা সাফল্যের মধ্যে থাকা ইংল্যান্ড এখন ওয়ানডে সিরিজেও জেতার আশায় নামবে। এই একই মাঠে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজটি অনুষ্ঠিত হবে। তাই চিরচেনা মাঠে উজ্জীবিত হয়েই নামবে তারা। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ম্যাচটি মাঠে গড়ানোর কথা রয়েছে। গত মার্চের পর এটিই অস্ট্রেলিয়ার প্রথম ওয়ানডে হতে যাচ্ছে।

ওয়ানডে ক্রিকেটে সার্বিক মোকাবেলায় ইংল্যান্ডের চেয়ে সাফল্যে অনেক এগিয়ে অসিরা। ১৪৯ ম্যাচে পরস্পর মুখোমুখি হয়েছে যার মধ্যে অস্ট্রেলিয়ার জয় ৮২, ইংল্যান্ডের ৬২। ২ ম্যাচ টাই এবং ৩ ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ওল্ডট্র্যাফোর্ড প্রতিপক্ষের মাঠ হলেও সেখানে অসিরা অতীতে কঠিন লড়াই করেছে। ১২ ওয়ানডে হয়েছে এই মাঠে দু’দলের মধ্যে। সেখানে ৭ বার ইংল্যান্ড ও ৫ বার অস্ট্রেলিয়া জিতেছে। তাই পরিসংখ্যান বলছে ওয়ানডের লড়াইয়ে কোনভাবেই পিছিয়ে নেই অসিরা। কিন্তু সাম্প্রতিক সময়গুলোতে তাদের জন্য ইংলিশরা ময়দানী লড়াইয়ে অসহনীয় হয়ে উঠেছে স্বল্প পরিসরে। কারণ টানা ৬ ওয়ানডে হারের পর একটি জয়ে নিজেদের ফিরে পাওয়া অস্ট্রেলিয়া সর্বশেষ ম্যাচে আবার ইংল্যান্ডের কাছে হেরেছে। আর সেই হারটি অনেক বেশিই মর্মবেদনার কারণ অসি ক্রিকেটারদের জন্য। কারণ গত বছর বিশ্বকাপের সেমিফাইনাল থেকে তাদের বিদায় করে দিয়েছে ইয়ন মরগানরা। সেই হারের প্রতিশোধ তুলতেই নামবে অসিরা। তাছাড়া টি২০ সিরিজে এবার টানা দুই ম্যাচ হারলেও তৃতীয় ম্যাচে ঠিকই জয় তুলে নিয়েছে তারা। সে জন্য নিজেদের আত্মবিশ্বাসটা ফিরে পেয়েছে ভালভাবেই। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রকোপ কাটিয়ে দীর্ঘ সময় পর ক্রিকেটে ফিরেই চরম প্রতিপক্ষদের বিরুদ্ধে তাদেরই মাটিতে লড়াই করা সহজ ছিল না। সেদিক থেকে টি২০ সিরিজের শেষ ম্যাচের জয়টি নিশ্চিতভাবেই অসি ক্রিকেটারদের মনোবল বাড়িয়ে দিয়েছে অনেক। চলতি বছর মার্চে সর্বশেষ ওয়ানডে খেলেছিল তারা ট্রান্স-তাসমান চিরশত্রু নিউজিল্যান্ডের বিরুদ্ধে। সিডনিতে সেই ম্যাচ জেতার আগে অবশ্য ভারতের কাছে ২-১ এবং দক্ষিণ আফ্রিকার কাছে ৩-০ ব্যবধানে সিরিজ হারিয়েছে তারা। এরপরও কিউইদের বিপক্ষে জেতা সর্বশেষ ম্যাচের একাদশে তেমন পরিবর্তন আনবে না অসিরা। শুধু ডি’আর্চি শর্টের জায়গায় গ্লেন ম্যাক্সওয়েল খেলবেন। অধিনায়ক এ্যান ফিঞ্চের সঙ্গে ওপেনার ডেভিড ওয়ার্নার থাকাতে শুরুটাই দারুণ করতে আত্মবিশ্বাসী তারা।

ওল্ডট্র্যাফোর্ডে পেসারদের জন্য সুবিধা দেয় উইকেট। তবে ব্যাটসম্যানরা এখানে সাধারণত স্বচ্ছন্দে ব্যাট করেন। ইংলিশ ব্যাটিংশক্তি বেড়েছে ইনজুরি কাটিয়ে ফেরা ওপেনার জেসন রয়ের কারণে। কিছুদিন আগেই ইংল্যান্ড ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে আয়ারল্যান্ডের বিপক্ষে। তাই তাদের করোনা বিরতির পর ওয়ানডে খেলার অভ্যাসটা ফিরে এসেছে। ওয়ানডেতে ৬ মাস পর ফেরা অস্ট্রেলিয়াকে হারাতে তাই বদ্ধপরিকর তারা। যদিও আইরিশদের কাছে সিরিজের শেষ ম্যাচে হারের তিক্ততা পেয়েছে দলটি, কিন্তু সেই একাদশে অনেক পরিবর্তন থাকছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। বিশেষ করে বোলিং আক্রমণে থাকছে পরিবর্তন। ম্যানচেস্টারে আজ বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ। যতটা বৃষ্টির সম্ভাবনা জানিয়েছেন আবহাওয়াবিদরা তা সত্য হলেও পুরো ম্যাচই হওয়ার আশা।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে