বৃহস্পতিবার ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়া-নাটোর সড়ক মেরামত হচ্ছে

বগুড়া-নাটোর সড়ক মেরামত হচ্ছে

সমুদ্র হক, বগুড়া অফিস ॥ বগুড়া-নাটোর আঞ্চলিক সড়কের বেহাল অবস্থা। বর্ষায় রাস্তা আরও ভেঙ্গেছে। খানাখন্দে ভরা। সড়ক ও জনপথ (স ও জ) বলেছে, ভাঙ্গা রাস্তা মেরামত করা হচ্ছে। কবে এই সড়কের প্রশস্থতা বাড়িয়ে মহাসড়কে উন্নীতকরণেনর কাজ শুরু হবে সেই সিদ্ধান্ত এখনও হয়নি। তবে সওজ বলেছে, মেরামতের মাধ্যমে বন্ধ থাকা কাজ চলমান করা হয়েছে। বলা যায়, প্রথম পর্বের কাজ শুরু হয়েছে। বর্ষায় অনেক স্থানে পেভমেন্ট উঠে খানাখন্দে যান চলাচলে বিঘœ ঘটছে। দুর্ঘটনা ঘটছে হরহামেশাই। বগুড়া স ও জ অধিদফতরের নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন, করোনা কাজের গতি কমিয়ে দিয়েছে। বর্ষায় ভেঙ্গে যাওয়া পেভমেন্ট তুলে নতুন করে বসানো হচ্ছে। তিনটি প্যাকেজের নির্মাণ সামগ্রী সাইটে পৌঁছেছে। তিন প্যাকেজের কাজ পর্যায়ক্রমে চলবে।

পদ্মা সেতু নির্মাণের সুদূরপ্রসারী ভাবনায় উত্তরাঞ্চলের অপ্রশস্থ (সরু) বগুড়া-নাটোর সড়ক চওড়া করা হচ্ছে। ১৮ ফুট প্রশস্থতার ৬২ কিলোমিটার দীর্ঘ এই সড়কের মান ছিল স্থানীয় আঞ্চলিক সড়ক। সড়কটির প্রশস্থতা ২৪ ফুট ও দুই ধারে ছোট যানবাহন চলাচলে আরও ৫ ফুট করে পেভমেন্টে মোট ৩৪ ফুটে উন্নীত হচ্ছে। গত বছর ৫ জুলাই জাতীয় অর্থনৈতিক পরিষদের অর্থনৈতিক কমিটির (একনেক) সভায় বগুড়া-নাটোর সড়কের প্রশস্থতা বাড়িয়ে মহাসড়কে উন্নীত করতে ৭০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। ১৯৬২ সালে বগুড়া জেলা পরিষদের অর্থায়নে সড়কটি নির্মিত হয়। ১৯৮০ সালে সড়ক ও জনপথ (স ও জ) অধিদফতরের নিয়ন্ত্রণে নেয়া হয়।

৫৮ বছরে এই সড়কের গুরুত্ব বহুগুণ বেড়েছে। প্রশস্থতা বাড়েনি। উত্তরাঞ্চলের ১৬ জেলার সঙ্গে দক্ষিণাঞ্চলের ১৫ জেলার যোগাযোগের অন্যতম বগুড়া-নাটোর সড়কে প্রতিদিন ১০ হাজারের বেশি বড়বাস, মিনিবাস, কার, ট্রাক ও অন্যান্য যানবাহন চলাচল করে। পদ্মা সেতুর নির্মাণ কাজে এই সড়কে পাথর বোঝাই ভারি ট্রাক চলাচল বেড়েছে। পঞ্চগড়-ঠাকুরগাঁও থেকে ছোট-বড় পাথর যাচ্ছে পদ্মা সেতু পয়েন্টে।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’