শনিবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়া-নাটোর সড়ক মেরামত হচ্ছে

বগুড়া-নাটোর সড়ক মেরামত হচ্ছে

সমুদ্র হক, বগুড়া অফিস ॥ বগুড়া-নাটোর আঞ্চলিক সড়কের বেহাল অবস্থা। বর্ষায় রাস্তা আরও ভেঙ্গেছে। খানাখন্দে ভরা। সড়ক ও জনপথ (স ও জ) বলেছে, ভাঙ্গা রাস্তা মেরামত করা হচ্ছে। কবে এই সড়কের প্রশস্থতা বাড়িয়ে মহাসড়কে উন্নীতকরণেনর কাজ শুরু হবে সেই সিদ্ধান্ত এখনও হয়নি। তবে সওজ বলেছে, মেরামতের মাধ্যমে বন্ধ থাকা কাজ চলমান করা হয়েছে। বলা যায়, প্রথম পর্বের কাজ শুরু হয়েছে। বর্ষায় অনেক স্থানে পেভমেন্ট উঠে খানাখন্দে যান চলাচলে বিঘœ ঘটছে। দুর্ঘটনা ঘটছে হরহামেশাই। বগুড়া স ও জ অধিদফতরের নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন, করোনা কাজের গতি কমিয়ে দিয়েছে। বর্ষায় ভেঙ্গে যাওয়া পেভমেন্ট তুলে নতুন করে বসানো হচ্ছে। তিনটি প্যাকেজের নির্মাণ সামগ্রী সাইটে পৌঁছেছে। তিন প্যাকেজের কাজ পর্যায়ক্রমে চলবে।

পদ্মা সেতু নির্মাণের সুদূরপ্রসারী ভাবনায় উত্তরাঞ্চলের অপ্রশস্থ (সরু) বগুড়া-নাটোর সড়ক চওড়া করা হচ্ছে। ১৮ ফুট প্রশস্থতার ৬২ কিলোমিটার দীর্ঘ এই সড়কের মান ছিল স্থানীয় আঞ্চলিক সড়ক। সড়কটির প্রশস্থতা ২৪ ফুট ও দুই ধারে ছোট যানবাহন চলাচলে আরও ৫ ফুট করে পেভমেন্টে মোট ৩৪ ফুটে উন্নীত হচ্ছে। গত বছর ৫ জুলাই জাতীয় অর্থনৈতিক পরিষদের অর্থনৈতিক কমিটির (একনেক) সভায় বগুড়া-নাটোর সড়কের প্রশস্থতা বাড়িয়ে মহাসড়কে উন্নীত করতে ৭০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। ১৯৬২ সালে বগুড়া জেলা পরিষদের অর্থায়নে সড়কটি নির্মিত হয়। ১৯৮০ সালে সড়ক ও জনপথ (স ও জ) অধিদফতরের নিয়ন্ত্রণে নেয়া হয়।

৫৮ বছরে এই সড়কের গুরুত্ব বহুগুণ বেড়েছে। প্রশস্থতা বাড়েনি। উত্তরাঞ্চলের ১৬ জেলার সঙ্গে দক্ষিণাঞ্চলের ১৫ জেলার যোগাযোগের অন্যতম বগুড়া-নাটোর সড়কে প্রতিদিন ১০ হাজারের বেশি বড়বাস, মিনিবাস, কার, ট্রাক ও অন্যান্য যানবাহন চলাচল করে। পদ্মা সেতুর নির্মাণ কাজে এই সড়কে পাথর বোঝাই ভারি ট্রাক চলাচল বেড়েছে। পঞ্চগড়-ঠাকুরগাঁও থেকে ছোট-বড় পাথর যাচ্ছে পদ্মা সেতু পয়েন্টে।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত