সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিয়ম মেনে পরিবহন না চালালে কঠোর ব্যবস্থা ॥ কাদের

নিয়ম মেনে পরিবহন না চালালে কঠোর ব্যবস্থা ॥ কাদের

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রাজধানীতে সুষ্ঠু পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ-ডিটিসিএ আশানুরূপ কাজ করতে না পারায় অসন্তোষ প্রকাশ করে বলেছেন, ডিটিসিএ শুধু সমীক্ষা আর সম্ভাব্যতা যাচাইয়ের মধ্যে ঘুরপাক খায়। যে কাজই দেয়া হচ্ছে, শুধু সমীক্ষা আর সমীক্ষা। কাজ হতে দেখি না। তাই বাস্তবভিত্তিক পরিকল্পনা গ্রহণ করুন। মানুষের ভোগান্তি যেন না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে।

মঙ্গলবার ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এমন অসন্তোষ প্রকাশ করেন। ওবায়দুল কাদের সংসদ ভবন এলাকায় তার সরকারী বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মতবিনিময় সভায় যুক্ত হন। তিনি বলেন, অনেক পরিবহন নিয়ম মেনে গাড়ি চালায়। করোনাকালেও অনেকে নিয়ম মেনে চলেছে। কিন্তু কিছু কিছু পরিবহন নিয়ম মানছে না। যারা সরকারী নির্দেশনা মানবে না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওবায়দুল কাদের বলেন, প্রতিটি বাসে সরকার অনুমোদিত ভাড়ার তালিকা প্রদর্শনের বিধান রয়েছে। এ বিধান কার্যকর করতে আমি বিআরটিএ ও মালিক সমিতিকে অনুরোধ করছি। আগের ভাড়ায় ফেরা প্রসঙ্গে তিনি বলেন, আজ (মঙ্গলবার) থেকে গণপরিবহন করোনাকালের জন্য সমন্বয় করা ভাড়ার পরিবর্তে আগের ভাড়ায় ফিরেছে। জনস্বার্থে এবং যাত্রীদের স্বার্থে আমি সরকারের এ সিদ্ধান্ত বাস্তবায়নে পরিবহন মালিক-শ্রমিকসহ সব স্টেকহোল্ডারের সহযোগিতা কামনা করছি। গণপরিবহনে ভ্রমণকালে যাত্রীসহ পরিবহনের সংশ্লিষ্ট সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে।

সড়ক পরিবহনমন্ত্রী বলেন, গণপরিবহনে যত আসন তত যাত্রী। অর্থাৎ দাঁড়িয়ে যাত্রী পরিবহন করা যাবে না। সাবানের পানি কিংবা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। এছাড়া ট্রিপের শুরু এবং শেষে পরিবহনকে ভালভাবে জীবাণুমুক্ত করতে হবে। জনস্বার্থে পরিবহন সংশ্লিষ্ট সবাইকে নিয়ম মানার অনুরোধ জানিয়ে তিনি বলেন, সারাদেশে পরিবহন সংশ্লিষ্ট সবাইকে আমি জনস্বার্থে এ নিয়ম বা শর্ত মেনে বাস, মিনিবাস চালানোর অনুরোধ করছি। আইন প্রয়োগকারী সংস্থা বিশেষ করে ডিএমপি, হাইওয়ে পুলিশ, জেলা পুলিশ, জেলা প্রশাসন সংশ্লিষ্টদের এ বিষয়ে সক্রিয় থাকার অনুরোধ জানাচ্ছি।

ডিটিসিএ’র কাজে মন্ত্রীর অসন্তোষ ॥ এদিকে মতবিনিময় সভায় রাজধানীর সুষ্ঠু পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ-ডিটিসিএ আশানুরূপ কাজ করতে না পারায় অসন্তোষ প্রকাশ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বলতে গেলে এ নগরীতে ফুটপাথই নেই। পথচারীদের হাঁটার জন্য যে ফুটপাথ, সেটা বেদখলে। ঢাকা সিটি কলেজ থেকে সাতমসজিদ রোড হয়ে ধানম-ির ২৭ নম্বর মোড় পর্যন্ত পথচারীবান্ধব ফুটপাথ নির্মাণের উদ্যোগটি এখনও সমীক্ষা কার্যক্রমে সীমাবদ্ধ। কবে শেষ হবে সমীক্ষা, কখন প্রকল্প নেয়া হবে, আর কখন কাজ হবে জানি না। ডিটিসিএ শুধু সমীক্ষা আর সম্ভাব্যতা যাচাইয়ের মধ্যে ঘুরপাক খায়। যে কাজই দেয়া হচ্ছে, শুধু সমীক্ষা আর সমীক্ষা। কাজ হতে দেখি না।

শীর্ষ সংবাদ:
হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট