সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

জিয়া ফুটনোট মাত্র, ইতিহাসের নায়ক নয় ॥ কাদের

জিয়া ফুটনোট মাত্র, ইতিহাসের নায়ক নয় ॥ কাদের

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জিয়াউর রহমান ইতিহাসের ফুটনোট মাত্র, ফুটনোট কখনও ইতিহাসের নায়ক হতে পারে না। স্বাধীনতার ঘোষণার পাঠক কখনও ঘোষক হতে পারে না। বুধবার বরিশাল সড়ক জোন, বিআরটিএ ও বিআরটিসি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন। মন্ত্রী সংসদ ভবন এলাকার তার সরকারী বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মতবিনিময় সভায় যুক্ত হন।

জিয়াউর রহমানকে নাকি ছোট করা হচ্ছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের পাল্টা প্রশ্ন করে বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর বেইমান মুশতাক সরকারের প্রধান সেনাপতি কে হয়েছিলেন? খুনীদের বিভিন্ন দূতাবাসে কে চাকরি দিয়েছিল? আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ইতিহাস বিকৃত করে পাঠ্যপুস্তক থেকে বঙ্গবন্ধুকে নির্বাসনে দিয়ে নতুন প্রজন্মকে ভুল ইতিহাস শিখতে বাধ্য করেছে জিয়াউর রহমান। ইতিহাস চলে তার নিজস্ব গতিতে, অপরাধীদের এক সময়ে ইতিহাসের কাঠগড়ায় দাঁড়াতেই হয়, ইতিহাস কাউকে ক্ষমা করে না।

ওবায়দুল কাদের বলেন, ১৫ আগস্ট ও ২১ আগস্টের মাস্টামাইন্ড হচ্ছে বিএনপি। ২১ আগস্টের রক্ত¯্র্েরাত ও হত্যাকা-কে ভিন্নখাতে প্রবাহিত করতে জজ মিয়া নাটক আপনারাই (বিএনপি) সাজিয়েছিলেন। আলামত নষ্ট করে ধামাচাপা দিতে চেয়েছিলেন। ইতিহাস বিকৃত করে নতুন প্রজন্মকে ভুল ইতিহাস শেখাতে চেয়েছেন।

এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটি আয়োজিত আলোচনা সভা ও করোনা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে ওবায়দুল কাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন।

এ সময় তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের সময় আওয়ামী লীগের নেতৃত্বে রিলিফ কমিটি গঠন করেছিলেন, ঠিক একইভাবে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা সঙ্কটের পাশাপাশি ঘণীভূত এই দুর্যোগের দিনেও বরাবরের মতো ত্রাণ কমিটি গঠনের মাধ্যমে দেশব্যাপী ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছেন। শেখ হাসিনার নেতৃত্বে যে কোন দুর্যোগ মোকাবেলা করতে আমরা সক্ষম।

এ সময় দলের কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের সভাপতিম-লী সদস্য বেগম মতিয়া চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, এ্যাডভোকেট আফজাল হোসেন, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল, ত্রাণ উপ-কমিটির সদস্য অধ্যাপক কামরুজ্জামান প্রমুখ।

এ সময় আওয়ামী লীগের শিক্ষা সম্পাদক শামসুন্নাহার চাঁপা, কেন্দ্রীয় সদস্য এ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবির কাওছার, মারুফা আকতার পপি, সাহাবুদ্দিন ফরাজি, আনিসুর রহমান, কৃষক লীগের সভাপতি সমির চন্দ, সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের আবু আহমেদ মন্নাফী, ডাঃ দিলীপ রায়, মোর্শেদ কামাল, হেদায়েতুল ইসলাম স্বপন, আকতার হোসেন, উপ- কমিটির সদস্য আখলাকুর রহমান মাইনু, হাসিবুর রহমান বিজন, ডাঃ শেখ ফয়েজ আহমেদ, ড. আমিনুল ইসলাম মাতুব্বর প্রমুখ উপস্থিত ছিলেন।

যে কোন দুর্যোগে মানুষের পাশে আ’লীগ ॥ জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে ত্রাণ-উপ-কমিটি আয়োজিত ‘প্রাকৃতিক দুর্যোগ প্রশমনে বঙ্গবন্ধুর দর্শন ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা বলেন, যে কোন দুর্যোগ-দুর্বিপাকে আওয়ামী লীগ সব সময় মানুষের পাশে দাঁড়িয়েছে। আওয়ামী লীগ গণমানুষের রাজনৈতিক দল বলেই সব পরিস্থিতিতে জনগণের পাশে দাঁড়িয়েছে। সরকারী দল কিংবা বিরোধী দলে যেখানেই থাকুক, আওয়ামী লীগ সব সময় মানুষের কল্যাণে কাজ করে।

আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য বেগম মতিয়া চৌধুরীর সভাপতিত্বে ও ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দীর পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়াও বক্তব্য রাখেন, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, আফজাল হোসেন, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ উপ-কমিটির সদস্য অধ্যাপক কামরুজ্জামান। এ সময় বিভিন্ন হাসপাতালে উন্নতমানের অক্সিজেন কনসেনট্রেটর, চিকিৎসকদের ব্যবহৃত পিপিই, উন্নতমানের হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়।

সভাপতির বক্তব্যে বেগম মতিয়া চৌধুরী বলেন, অসহায় দুর্গত মানুষের পাশে দাঁড়ানো আওয়ামী লীগের সহজাত কার্যক্রম। গণমানুষের দল হিসেবে আওয়ামী লীগ সব সময় মানুষের পাশে থাকে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা করোনার ধাক্কা যেভাবে মোকাবেলা করছেন, ঠিক তেমনি ষড়যন্ত্রের ধাক্কা সমানভাবে সামলাচ্ছেন। তিনি বলেন, করোনা, ঘূর্ণিঝড় আম্ফান ও বন্যায় দলের ত্রাণ উপ-কমিটি যেভাবে আর্তমানবতার পাশে দাঁড়িয়েছে, এর কোন তুলনা হয় না। আওয়ামী লীগ বিরোধী দল কিংবা সরকারী দলে যে কোন সময় বিপদে জনগণের পাশে থেকে দেশকে এগিয়ে নিয়ে যাবে।

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমান তরুণ বয়স থেকে মানুষের দুঃখ কষ্ট দেখেছেন। এর অবসানের জন্য সংগ্রাম লড়াই করেছেন। মানুষের কল্যাণে নিজেকে নিয়োজিত করেছিলেন। আওয়ামী লীগ ক্ষমতায় থাক বা না থাক যে কোন দুর্যোগে পাশে দাঁড়িয়েছে। আর বিএনপি কোন কর্মসূচী নিয়ে মানুষের পাশে দাঁড়ায়নি। তিনি বলেন, যখন দেশে সিডর হয় সে সময় আওয়ামী লীগ ক্ষমতায় ছিল না। কিন্তু মানুষের পাশে দাঁড়িয়েছিল। আওয়ামী লীগই একমাত্র রাজনৈতিক দল যারা সব সময় দুর্যোগ প্রবণ এলাকার মানুষের পাশে থাকে। রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছি, আশ্রয় দিয়েছি।

শীর্ষ সংবাদ: