সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বোমা হামলা ঘটলেই আইএসের দায় স্বীকার প্রতারণামূলক

  • তদন্তে বের হয়ে আসছে

শংকর কুমার দে ॥ দেশের যে কোন স্থানে বোমা হামলা বা বোমাসদৃশ কোন কিছুর ঘটনা ঘটলেই গত চার বছর ধরে দায় স্বীকার করে আসছে আন্তর্জাতিক জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটস-আইএস। ইসলামিক স্টেটস-আইএস কানেকশনের দায় স্বীকার করার ঘটনাগুলো যে কত বড় ভুয়া ও কল্পনাপ্রসূত প্রচারণামূলক প্রতারণা তার জ¦লন্ত প্রমাণ রাজধানীর পল্লবী থানার ভেতরে বোমা বিস্ফোরণের ঘটনাটি। রাজধানীর পল্লবী বোমা বিস্ফোরণে আলোচিত এই ঘটনাটি বর্তমানে তদন্ত করছে পুলিশের জঙ্গী প্রতিরোধে গঠিত পুলিশের বিশেষ ইউনিট কাউন্টার টেররিজম এ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম-সিটিটিসি ইউনিট। দেশী-বিদেশী জঙ্গী ব্যবসায়ীদের বিভ্রান্তিকর প্রচারণা সহায়ক প্রতারণার দোকান খুলে নির্দিষ্ট পরাশক্তির উদ্দেশ্য সাধন করে আসা জঙ্গী কর্মকা- পর্যবেক্ষণের দাবিদার আমেরিকা-ইসরাইলের যৌথ কোম্পানি ‘সাইট ইন্টেলিজেন্স’ এর পরিচালক রিটা কাৎজা। রাজধানীর পল্লবী থানার বোমা বিস্ফোরণের ঘটনার নেপথ্যে থাকা আইএস এর দায় স্বীকার করার প্রচারণা-প্রতারণার ঘটনা বের হয়ে আসছে তদন্তে। জঙ্গী গোষ্ঠীর তদন্ত সংশ্লিষ্ট পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট সূত্রে এ খবর জানা গেছে।

পুলিশের বিশেষ ইউনিট কাউন্টার টেররিজম এ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম-সিটিটিসি ইউনিটের এক কর্মকর্তা জানিয়েছেন, রাজধানীর পল্লবীর বোমা বিস্ফোরণের ঘটনাটি গুরুত্ব দিয়ে তদন্ত করছি। এই ঘটনায় আরও যারা জড়িত রয়েছে তাদের গ্রেফতারের চেষ্টা চলছে। তাদের গ্রেফতার করতে পারলে ঘটনার কারণ ও উদ্দেশ্য পরিষ্কার হবে। তবে পল্লবী থানায় বোমা বিস্ফোরণের পর আন্তর্জাতিক জঙ্গী সংগঠন-‘আইএসের হামলার দাবি যে কত বড় হাস্যকর ঘটনা ছিল তা তদন্তে বের হয়ে আসছে। গুলশান হলি আর্টিজান বেকারিতে বোমা হামলার পর থেকে দেশের যে কোন স্থানে বোমা হামলা কিংবা বোমাসদৃশ কোন কিছুর ঘটনা ঘটলেই দায় স্বীকার করে আসছে আইএস। গত চার বছর ধরে আইএস এই ধরনের প্রচার প্রতারণার নেপথ্যের ঘটনা বের হয়ে আসতে শুরু করেছে পল্লবীর বোমা বিস্ফোরণের অন্তরালের তদন্তে। তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজধানীর পল্লবী থানার ভেতরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটার এই বিষয়টি নিয়ে সন্দেহ করেন ঢাকা মহানগর পুলিশ-ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম। তার নির্দেশে গঠিত হয় তিন সদস্যের তদন্ত কমিটি। তদন্ত কমিটির তদন্ত প্রতিবেদন পাওয়ার পর থলের বিড়াল বের হয়ে আসতে শুরু করে। এর আগেই রাজধানীর মিরপুর ও পল্লবীর ডিসি থেকে শুরু করে নি¤œস্তরের সকল পুলিশ সদস্যকে একযোগে বদলি করা হয়। যেসব পুলিশ কর্মকর্তাদের বদলি করা হয়েছে তারা পল্লবী থানার ভেতরে বোমা বিস্ফোরণের ঘটনাটি লুকানোর চেষ্টা করেন। উর্ধতন পুলিশ কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে স্থানীয় পুলিশ কর্মকর্তাদের কাছ থেকে একেকবার একেক রকম তথ্য আসতে থাকলে প্রকৃত ঘটনা বের হয়ে আসতে থাকে। তদন্ত শেষে ওই তদন্ত কমিটি ডিএমপি কমিশনারের কাছে পুরো ঘটনার বর্ণনা দিয়ে একটি প্রতিবেদন জমা দিয়েছেন। তবে তদন্ত কমিটির সদস্যদের কেউ তদন্ত প্রতিবেদন সম্পর্কে বিস্তারিত কিছু বলতে রাজি হননি।

শীর্ষ সংবাদ:
ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত         দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি         সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         চাকরির নামে প্রতারণা, তিন প্রতিষ্ঠান থেকে গ্রেফতার ১৪         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে