সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়ায় দাবদাহে হাঁসফাঁস-আমন আবাদ বাঁচাতে মাঠে কৃষক

  • টিকতে হবে অস্তিত্বের লড়াইয়ে

সমুদ্র হক,বগুড়া অফিস ॥ বন্যার পানি নেমে গেছে। রেখে গেছে ধ্বংসের চিহ্ন। মড়ার উপর খাঁড়ার ঘা; অস্বাভাবিক দাবদাহ। তাপমাত্রা কমছে না। আকাশে ছাইরঙা মেঘ জমে বিচ্ছিন্নভাবে। দুই/এক পসলা বৃষ্টি নয়। কিছুক্ষণের ছিটেফোঁটা। তারপর ভূগর্ভ থেকে উঠে আসা তাপ ও বাতাসের তাপ যোগ হয়ে নাভিশ^াস। মানবদেহে ঘাম ঝরে দরদর করে। পাখিরা ডানা ঝাপটায়। মহিষ পুকুরে নামে। কুকুর জিব বের করে লকলক করে তাকিয়ে থাকে।

এরই মধ্যে আমন আবাদ বাঁচাতে কৃষককে নামতে হচ্ছে মাঠে। বগুড়ার পূর্ব-পশ্চিম দুই অঞ্চলের দুই চিত্র। যমুনা ও বাঙালীর তীরে এবং চরগ্রামে বন্যা ফসল বরবাদ করে দিয়েছে। নদী ভাঙ্গনে যাদের বসতবাড়ি গেছে তারা এখন অন্যের ভূমে বাস করছে। কেউ কেউ বাঁধে ঝুপরি বানিয়ে স্থায়ী বসত গড়েছে। কবে যমুনা চর জাগিয়ে ঠিকানা ফেরত দেবে, কেউ জানে না। বহু বছর পর চর জাগিয়ে দিলেও তা যাবে জোতদার-প্রভাবশালীর দখলে। যাদের বসতভিটা বন্যায় ডুবে গিয়েছিল তারা ফিরতে শুরু করেছে। অবকাঠামো ঠিক আছে। কঙ্কালের মতো। বাঁশ দিয়ে মেরামত না করলেই নয়। সংস্কার করতে হবে। অর্থের দরকার। হাত খালি। পকেট খালি। যাও ছিল তাও শ্যাম রাখি না কুল রাখি আর কোভিডের ধাক্কায় শেষ।

এদিকে আমন আবাদ না হলে ঘরের চালে পেটের ভাত হবে না। পূর্বাংশে দ্রুত বীজতলা তৈরি হয়েছে এবং হচ্ছে। আউশ কিছু আছে। পাটও কিছু আছে। এই কিছু থাকলেও চলবে না। তারপর আমনের কী হবে। কৃষি বিভাগ বলেছে, তারাও বীজতলা তৈরি করেছে। কৃষকের মধ্যে দ্রুত সরবরাহ করা হবে। এই দ্রুত সময় কতদিনে! কৃষকের তর সইছে না। সইবার কথাও নয়। সরকারী কর্মকর্তারা তো আবাদ করে দেয় না। কৃষককেই নামতে হয়। ওদের দরকার সামান্য সহযোগিতা। সারিয়াকান্দি, সোনাতলা, ধুনটের কৃষি কর্মকর্তাগণ জানালেন, চারা বিতরণ শুরু হয়েছে। ভাল খবর। কতদিনে সকল কৃষকের কাছে পৌঁছবে! জানালেন কোন অসুবিধা হবে না। আমন আবাদ ঘরে তুলতে পারবে কৃষক। এবার বগুড়ায় আমন লাগানোর টার্গেট করা হয়েছে একলাখ ৭৫ হাজার হেক্টর জমিতে।

শরত দুয়ারে। শরতের সেই মেঘের দেখা এখনও মেলেনি। ভ্যাপসা গরম, তাপপ্রবাহ কোনটিই ঠাহর করা যাচ্ছে না। আবহাওয়া বিভাগের তাপমাত্রা জানানোর নতুন এক পন্থা। বলা হয়, সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রী সেলসিয়াস। তবে অনুভূত হবে ৩৯ বা ৪০ ডিগ্রী সেলসিয়াস। গরমে যখন হাঁসফাঁস অবস্থা তখন ওই সেলসিয়াসের সংখ্যা দেখে কোন লাভ হয় না। কাহিল হয়ে পড়ে দেহ। কখনও নিস্তেজ। খাবার রুচি আসে না। রাতে ঘুমানোর সময় বৈদ্যুতিক পাখার বাতাস টেরই পাওয়া যায় না। মনে হবে বাতাস না আগুনের হল্কা। যাদের ঘরে এয়ারকন্ডিশনার আছে তারা ভয়ে সুইচ অন করেন না। এই অবস্থায় কারও জ¦রজারি, কাশি শুরু হলে তবেই হয়েছে। সকলের সন্দেহ কোভিড-১৯। যারা ফ্ল্যাট বাড়িতে থাকেন তাদের কানে খবর গেলে এককান থেকে চার কান হয়ে তিলকে তাল করতে বেশি সময় নেয় না। চিকিৎসকের কাছে টেলি মেডিসিনে পরামর্শ নিলে তিনি সিম্পটম বুঝে ওষুধ দেন। সাবধানে থাকতে বলেন।

গ্রামের মানুষের এদিকে কোন ভ্রুক্ষেপ নেই। তাদের কথা পরিষ্কার- খাবার উৎপাদন করতে হবে। ধান উৎপাদন না হলে কি হবে তা বলার অপেক্ষা রাখে না। বগুড়ার পশ্চিমাংশে কাহালু, নন্দীগ্রাম, দুপচাঁচিয়ায় দেখা গেল কৃষক আমন বাঁচাতে শ্যালো ইঞ্জিন মাঠে নামিয়েছে। কাহালুর কৃষক সোহেল বললেন ‘বেছন ফ্যালাইছি চারা গারতিছি পানির জন্য শ্যালো চালান লাগতিছে। আল্লায় দিলে ফসল ভালোই হবি।’ কৃষি বিভাগের কথা, বগুড়ার পশ্চিমাংশ আবাদ উদ্বৃত্ত। এখন তিন ফসল ফলে। আগে ফলত না। যমুনা, বাঙালী তীরের উর্বর মাটিতেও ফলন ভাল। এবার পলি পড়ে জৈবসার বেশি হয়েছে। দ্রুত ফসল ফলে অন্তত চারটি ফসল ফলবে। বগুড়ার লড়াকু কৃষক এখন ফসল রক্ষায় এই দাবদাহে মাঠে নেমেছে। এই লড়াই অস্তিত্ব রক্ষার।

শীর্ষ সংবাদ:
ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত         দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি         সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         চাকরির নামে প্রতারণা, তিন প্রতিষ্ঠান থেকে গ্রেফতার ১৪         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে