সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ

আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ
  • ওয়েবসাইট উন্মুক্ত

রশিদ মামুন ॥ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কোভিড-১৯’র ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণার একদিন পর রাশিয়া দাবি করছে, বিশে^র ২০ দেশ এখন ভ্যাকসিন পাওয়ার জন্য তাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। তবে ভ্যাকসিনের কার্যকারিতার বিস্তারিত তথ্য এখনও প্রকাশ করেনি দেশটি। একই সঙ্গে ‘স্পুটনিক ভি’ নামের ভ্যাকসিনটির বিষয়ে একটি ওয়েবসাইট উন্মুক্ত করেছে দেশটি। সেখানে ক্লিনিক্যাল ট্রায়ালের ফেজ-১ এবং ফেজ-২ এ ঠিক কতজনের ওপর এটি প্রয়োগ করা হয়েছে। এর ফল কি? সে বিষয়ে বিস্তারিত কোন উল্লেখ নেই। ফেজ-৩ তে ঠিক কত মানুষের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হচ্ছে তাও স্পষ্ট করা হয়নি। ফলে আশা জাগলেও কার্যকারিতা নিয়ে বিশ^জুড়ে বিতর্কও চলছে।

রাশিয়ান সংবাদ মাধ্যম আরটি বলছে, ১৯৫৭ সালে রাশিয়া প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিক-১ পাঠায় মহাকাশে। মহাকাশ নিয়ে দুই ক্ষমতাধর দেশ রাশিয়া এবং আমেরিকার মধ্যে দীর্ঘদিনের চলে আসা ¯œায়ুযুদ্ধে শেষ পর্যস্ত সফল হয় রাশিয়া। এবারও আমেরিকার আগেই সফল হওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। আর সেই মহাকাশ জয়ের মতোই করোনা জয়ী প্রথম ভ্যাকসিনের নাম রাখা হয়েছে ‘স্পুটনিক ভি’। আরটি বলছে, একটি অফিসিয়াল ওয়েবসাইট উন্মুক্ত করেছে রাশিয়া। ঠিকানায় ভ্যাকসিনটি সম্পর্কে মোটামুটি একটি ধারণা দেয়া হয়েছে।

জানতে চাইলে জাতীয় রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর-এর উপদেষ্টা মোস্তাক হোসেন জনকণ্ঠকে বলেন, মূলত তাদের ভ্যাকসিনটি ফেজ-৩ এর ট্রায়াল শুরু করছে। এই পর্যায়ে আরও বেশি সংখ্যক মানুষের ওপর এটি প্রয়োগ করে কার্যকারিতা পরীক্ষা করা হয়। এরপর ভ্যাকসিনটি সকলের জন্য উন্মুক্ত করা হয়। এটিই নিয়ম।

স্পুটনিক ভ্যাকসিন ডট.কম-এ গিয়ে দেখা গেছে, ক্লিনিক্যাল ট্রায়ালে উল্লেখ রয়েছে ফেজ-১ এবং ফেজ-২ তে ভ্যাকসিনটি সফল হয়েছে। গত ১ আগস্ট ভ্যাকসিনটির ট্রায়াল শেষ হয়েছে। স্বেচ্ছাসেবকদের মধ্যে কোন অপ্রত্যাশিত বা অযাচিত পাশর্^প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি। ভ্যাকসিন গ্রহণের ফলে শক্তিশালী এ্যান্টিবডি (রোগ প্রতিরোধ ক্ষমতা) এবং সেলুলার প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। ভ্যাকসিনটি যারাই গ্রহণ করেছেন তাদের কেউ করোনা আক্রান্ত হননি।

প্রক্লিনিক্যাল ট্রায়ালে ভ্যাকসিনটি বিভিন্ন ধরনের প্রাণীর ওপর প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে দুই ধরনের বন মানুষও রয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

ফেজ-৩ এর ট্রায়ালের বিষয়ে এখানে বলা হয়েছে এই ট্রায়ালে রাশিয়াতে দুই হাজার স্বেচ্ছাসেবক অংশ নেবেন। মধ্যপ্রাচ্যের সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত ছাড়াও লাতিন আমেরিকার দেশ ব্রাজিল এবং মেক্সিকো ১২ আগস্ট অর্থাৎ গতকাল বুধবার থেকে ট্রায়াল শুরু হবে।

স্পুটনিক ভি টিকার এ্যান্টিবডি লেভেল এবং সেলুলার রিএ্যাক্টিভিটি সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও কিছুই জানানো হয়নি। ডব্লিউএইচওর নির্দেশিকা অনুযায়ী নতুন টিকা সবাইকে দেবার আগে অন্তত তিনটি ট্রায়াল দিতে হয়। এরমধ্যে ফেজ-১ এ ২০ থেকে ৮০ জন। ফেজ-২ এ অন্তত ৫০০ আর ফেজ-৩ এ তিন হাজার থেকে পাঁচ হাজার মানুষের ওপর টিকাটি প্রয়োগ করতে হয়। রাশিয়া ফেজ-৩ এর ট্রায়ালের ফল পাওয়ার আগেই টিকার অনুমোদন দিলেও অক্সফোর্ড, মর্ডানা এবং ফাইজার এই কাজটি করেনি।

অক্সফোর্ড এখন ফেজ-৩ এর ট্রায়াল দিচ্ছে। বিশে^র বিভিন্ন দেশে ৪২ হাজার মানুষের ওপর এই ট্রায়াল দিচ্ছে তারা। সেপ্টেম্বর নাগাদ ট্রায়ালের ফল পাওয়া যাবে। অন্যদিকে মর্ডানা শীঘ্রই ফেজ-৩ এর ট্রায়াল শুরু করবে। তারা ৬০ হাজার মানুষের ওপর এই ট্রায়াল দেবে। করোনার টিকা আবিষ্কারের দৌড়ে এগিয়ে থাকা মর্ডানাও বলছে, আগামী জানুয়ারি নাগাদ ফলাফল হাতে আসবে তাদের।

ডব্লিউএইচও এর আগেও ভ্যাকসিন নিয়ে দেশগুলোর তাড়াহুড়াতে জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হতে পারে বলে সতর্ক করেছে। কিন্তু এই সতর্ক বাণী উপেক্ষা করে চীন গত জুনেই একটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। এর পর রাশিয়াও একই কাজ করল। কিন্তু এখনও এদের কারোই ফেজ-৩ এর ট্রায়াল শেষ হয়নি।

শীর্ষ সংবাদ:
ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত         দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি         সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         চাকরির নামে প্রতারণা, তিন প্রতিষ্ঠান থেকে গ্রেফতার ১৪         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে