সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র

  • ফেসবুকে ব্যাপক প্রচার, গ্রামে গ্রামে বাজানো হচ্ছে যুদ্ধাপরাধীর ভাষণ

জাহাঙ্গীর আলম শাহীন, লালমনিরহাট ॥ আমৃত্যু সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীকে নিয়ে উগ্রমৌলবাদী চক্র সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে। সরকারকে বেকায়দায় ফেলতে, অপপ্রচার করতে ও সাঈদীর মুক্তির জন্য জনমত তৈরি করতে ফেসবুকে উগ্রমৌলবাদী চক্র ছাত্র সংবাদ নামে সাঈদীর ছবি দিয়ে একটি ফেসবুক আইডি খুলেছে; এটা দেশের আইনে সম্পূর্ণ নিষিদ্ধ। এই আইডিটি বন্ধ করতে এখনি কার্যকর ভূমিকা নিতে গোয়েন্দা সংস্থা ও পুলিশবাহিনীর উর্ধতন কর্মকর্তাকে বুধবার দুপুরে অবহিত করেছে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ^াসী লালমনিরহাটের মিডিয়া কর্মীরা।

জানা গেছে, জেলায় কর্মরত মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সংবাদকর্মীদের ফেসবুক আইডিতে গ্রুপ ফ্রেন্ড রিকয়েস্ট আসে। সেখানে একটি গ্রুপের নাম ছাত্র সংবাদ। সে গ্রুপটি যুদ্ধাপরাধী আমৃত্যু সাজাপ্রাপ্ত আসামি সাঈদীর ছবি দিয়ে খোলা। সেখানে অনুরোধ করা হয়েছে। যারা সাঈদীর মুক্তি চান গ্রুপে লাইক দিন। দেখা গেছে ইতোমধ্যে ৪৪২৮ লাইক পড়েছে। গোয়েন্দা সংস্থার ধারণা কোন উগ্রমৌলবাদী চক্র এই ফেসবুক আইডিটি খুলেছে। কোন সাজাপ্রাপ্ত আসামির মুক্তির নামে আইডি খোলা দেশের প্রচলিত আইনে নিষিদ্ধ। এদিকে একটি উগ্রমৌলবাদী চক্র কোটি কোটি টাকা ব্যয়ে যুদ্ধাপরাধী মামলায় আমৃত্যু সাজাপ্রাপ্ত আসামির বিভিন্ন ওয়াজের অডিও ক্যাসেট রেকডিং করেছে। তারা এসব অডিও ক্যাসেট লালমনিরহাটের প্রত্যন্ত গ্রামে প্রচারে বিনামূল্যে ফেরিওয়াদের পণ্য বিক্রির প্রচার মাইকে বাজাতে বিতরণ করেছে। গ্রামের রাস্তায় আইসক্রিম, চানাচুর, কটকটি, মসল্লা ও বিভিন্ন পণ্য ফেরি করে বিক্রিতে যারা মাইক ব্যবহার করেন, তারা সাইদীর এসব ওয়াজ ও ভাষণ প্রচার করছেন। জনৈক আইসক্রিম বিক্রেতা কিশোর রমজান (১৫) জানান, আমি লেখাপড়া জানি না। যেখানে আইসক্রিম কিনেছি, সেখানের মহাজন ভ্যান, মাইক, মাইকে বাজাতে অডিও ক্যাসেট ও আইসক্রিম দিয়েছে। আমি গ্রামের রাস্তায় এই মাইক বাজিয়ে ক্রেতা আকৃষ্ট করছি। কার ভাষণ জানি না। এটা নিষিদ্ধ কিনা জানি না। এদিকে মুক্তিযুদ্ধের এই ঘটনায় লালমনিরহাটের মুক্তিযোদ্ধাদের মাঝে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। লালমনিরহাটের সিনিয়র সাংবাদিক, সাপ্তাহিক লালমনিরহাট বার্তার সম্পাদক ও মুক্তিযুদ্ধের গেরিলা লিডার ড. এসএম শফিকুল ইসলাম কানু জানান, যুদ্ধাপরাধী আমৃত্যু সাজাপ্রাপ্ত আসামি সাঈদীর মুক্তির দাবিতে ফেসবুকে আইডি খোলা ও অডিও ক্যাসেট করে গ্রামে তার বক্তব্য প্রচার আইনগত নিষিদ্ধ। এটা মুক্তিযুদ্ধের চেতানা বিরোধী। কারা এসব করছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা খুব জরুরী। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় বাঙালী ঐক্যবদ্ধ সংগ্রাম করেছে। এই ঐক্যবদ্ধ স্বাধীনতার সংগ্রামকে প্রশ্নবিদ্ধ করতে উগ্রমৌলবাদ চক্র এখনও সক্রিয় রয়েছে। এদের বিরুদ্ধে জাতিকে সজাগ থাকতে হবে। মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে কোন চক্রান্ত জাতি সফল হতে দেবে না। ফেসবুকে সাঈদীর গ্রুপটির স্ক্রিনশট নিয়ে লালমনিরহাটের পুলিশ সুপার আবিদা সুলতানাকে হোয়াটএ্যাপসের মাধ্যমে পাঠানো হয়েছে। এসপি জানান, বিষয়টি পুলিশের পক্ষে গুরুত্ব সহকারে নেয়া হয়েছে। পুলিশের আইটি বিভাগে কার্যকর ব্যবস্থা নিতে পাঠিয়ে দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত         দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি         সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         চাকরির নামে প্রতারণা, তিন প্রতিষ্ঠান থেকে গ্রেফতার ১৪         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে