সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !

করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !

অনলাইন ডেস্ক ॥ করোনার প্রাদুর্ভাব শুরুর পর প্রথমদিকে যেসব দেশে প্রকোপ মারাত্মক আকার ধারণ করেছিল এর মধ্যে অন্যতম হলো ইরান। প্রথম থেকেই দেশটির সরকারের বিরুদ্ধে করোনায় আক্রান্ত-মৃত্যুর সংখ্যা কম দেখানোর অভিযোগ আছে। এবার করোনার ‘প্রকৃত তথ্য’ প্রকাশ করায় দেশটির একটি পত্রিকা বন্ধ করে দেওয়া হয়েছে।

ইরানে সরকারিভাবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের যে সংখ্যা জানানো হয়েছে, সেটি দেশের মহমারি পরিস্থিতির প্রকৃত চিত্র নয়; তাতে বাস্তব অবস্থার মাত্র ৫ শতাংশ প্রতিফলিত হয়েছে— এমন মন্তব্য করে এক বিশেষজ্ঞের লেখা প্রকাশের কারণে সোমবার ইরানের একটি পত্রিকার প্রকাশনা বন্ধ করে দিয়েছে সরকার।

দেশটির বার্তা সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সিকে (আইআরএনএ) প্রকাশনা বন্ধের কথা নিশ্চিত করেছেন ‘জাহানে সানাত’ নামের ওই পত্রিকার প্রধান সম্পাদক মোহাম্মদ রেজা সাদি। ২০০৪ সাল থেকে প্রকাশিত হয়ে আসা ওই পত্রিকাটি মূলত অর্থনৈতিক সংবাদ নিয়ে কাজ করে।

পত্রিকাটির রোববারের সংখ্যায় মহমারি বিশেষজ্ঞ মোহাম্মদ রেজা মাহবুবফার এক লেখায় মন্তব্য করেন, ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় দেশে মহামারি নভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত ও মৃতের যে সংখ্যা জানাচ্ছে, প্রকৃতপক্ষে সেই সংখ্যাটা ২০ গুণ বেশি।

তিনি আরও বলেন, দেশটিতে গত ১৯ ফেব্রুয়ারি প্রথমবার কারও দেহে করোনার শনাক্ত হওয়ার কথা বলা হলেও প্রকৃত অর্থে তা শনাক্ত হয়েছে আরও এক মাস আগে—জানুয়ারিতে। ওই মাসের শুরুতে ইরানের ইসলামি বিপ্লবের বার্ষিকী উদযাপন ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠানের কারণে ওই তথ্য গোপন করা হয়েছিল।

মোহাম্মদ রেজা মাহবুবফার অভিযোগ করেন, ‘রাজনৈতিক ও নিরাপত্তাজনিত কারণে এই গোপনীয়তার আশ্রয় নিয়েছে প্রশাসন’। প্রসঙ্গত, সরকারি হিসাবে ইরানে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৩ লাখ ৩০ হাজার। আক্রান্তদের মধ্যে ১৮ হাজার ৬১৬ জন মারা গেছেন।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক