শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিবিয়ায় মানবপাচার চক্রের হোতাসহ গ্রেফতার ২

স্টাফ রিপোর্টার ॥ লিবিয়ায় মানবপাচারকারী চক্রের হোতা মোঃ মনির হাওলাদার ওরফে মনির হোসেন (২৬) ও তার সহযোগী মোঃ সেলিম ওরফে সেলিম শিকদারকে (৩৫) গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। গ্রেফতারের পর তাদের কাছ থেকে চাঞ্চল্যকর ও লোমহর্ষক কাহিনী বেরিয়ে আসছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত মনির ডিবি পুলিশকে মনির জানায়, লিবিয়ায় একাধিক ক্যাম্পে তার সহযোগীদের হেফাজতে প্রায় অর্ধ শতাধিক বাংলাদেশী বন্দী অবস্থায় আছে। চুক্তির ৪ লাখ টাকাসহ অতিরিক্ত টাকা না দিলে ক্যাম্পে তাদের নির্মম নির্যাতন চালানো হতো। পরে তাদের নির্যাতনের বিভিন্ন ভিডিও ও কান্নার শব্দ স্বজনদের শোনাতো। এরপরই দেশে স্বজনদের কাছ থেকে দাবিকৃত টাকা নেয়া হতো। এদিকে গ্রেফতারকৃত দুই মানবপাচারী চক্রের হোতাকে সাতদিন করে রিমান্ড নিয়েছে ডিবি পুলিশ।

অন্যদিকে পুলিশ সদর দফতর সূত্র জানায়, সম্প্রতি লিবিয়ার মিজদাহ শহরে মানবপাচারকারী ২৬ জন বাংলাদেশীসহ মোট ৩০ জনকে নির্বিচারে গুলি করে হত্যা করে। এ ঘটনায় আহত হয় ১১ বাংলাদেশী। এই মানবপাচারকারী চক্রের বিরুদ্ধে রাজধানীসহ দেশের বিভিন্ন থানায় প্রায় ২৬টির বেশি মামলা রয়েছে। এসব মামলায় এখন পর্যন্ত ৭৩ জন পাচারকারী গ্রেফতার করা হয়েছে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) মশিউর রহমান জানান, বুধবার রাত সাড়ে ৮টার দিকে যাত্রাবাড়ী ধানাধীন কাজলা এলাকায় অভিযান চালিয়ে লিবিয়ায় মানবপাচারকারী চক্রের হোতা মনির হোসেন ও তার সহযোগী সেলিম শিকদারকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের গুলশান বিভাগের একটি টিম। ডিসি মশিউর জানান, গত ৬ জুন মতিঝিল থানায় মানবপাচার প্রতিরোধ ও সন্ত্রাস বিরোধী আইনে ২৭ জনের নামে একটি মামলা দায়ের হয়। ওই মামলার এজাহারভুক্ত ১ নম্বর আসমি ছিলেন মোঃ সেলিম শিকদার এবং ২ নম্বরে মোঃ মনির হাওলাদারের নাম রয়েছে। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়। আদালত দুজনের সাতদিন করে রিমান্ড মঞ্জুর করে। তিনি জানান, মানবপাচারী চক্রের হোতা মনির হাওলাদার সপ্তম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করলেও সে অনেক চতুর প্রকৃতির। অল্প সময়ের মধ্যেই সে লিবিয়ার সেনাবাহিনী ও লোকাল পুলিশের সঙ্গে ভাল যোগাযোগ গড়ে তোলে। এই যোগাযোগের মাধ্যমেই মনির লিবিয়ার বেনগাজির মাঝুরী, ত্রিপোলীর সুলেমান এবং জোয়ারার গেমিং ক্যাম্প পরিচালনা করে আসছিল। গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে মনির জানায়, সে তার এক আত্মীয় শাহজালালের মাধ্যমে ২০১০ সালে প্রথম লিবিয়া যায়। এরপর একই পন্থায় ২০১৫ সালে দ্বিতীয় বার এবং ২০১৮ সালে তৃতীয়বার লিবিয়াতে যায়।

নোয়াখালীতে গ্রেপ্তার ২ ॥ নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী থেকে জানান, বেগমগঞ্জে অভিযান চালিয়ে ২ মানব পাচার সদস্যকে গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। বৃহস্পতিবার রাতে উপজেলার জিরতলী ইউনিয়ন থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন ওই উপজেলার জিরতলি ইউনিয়নের উত্তর জিরতলী গ্রামের মৃত ফেঞ্জু মিয়ার ছেলে জাহাঙ্গীর আলম (৫৫), ও একই গ্রামের মৃত খলিলুর রহমানের ছেলে মোঃ আনোয়ার হোসেন প্রঃ কালা মিয়া (২৮)। বিবি কুলছুম (৩৫) নামে এক নারীর অভিযোগের সূত্র ধরে ওই দুই মানবপাচারকারীকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২১৩১১৩৮
আক্রান্ত
৩৫৫৩৮৪
সুস্থ
২৩৭০৪৩১৭
সুস্থ
২৬৫০৯২
শীর্ষ সংবাদ:
জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের         কক্সবাজারে কর্মকর্তাসহ ২৬৪ পুলিশ সদস্য একযোগে বদলি         মিয়ানমার থেকে বছরে আসছে ৬ হাজার কোটি টাকার ইয়াবা         ড. কামাল হোসেনের গণফোরাম ভাঙছে         করোনায় দেশে মৃত্যু ও আক্রান্ত কমেছে         ডিজিটাল সুরক্ষা তৈরিতে সরকারের নানা উদ্যোগ         ধর্ষিত স্কুলছাত্রীর জীবিত ফিরে আসা ॥ বিচারিক তদন্তের নির্দেশ