শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিটিসিএলের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটে পরিবর্তন

বিটিসিএলের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটে পরিবর্তন

অনলাইন রিপোর্টার ॥ উন্নত ও আধুনিক সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ টেলিকমউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) সব গ্রাহকের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটের নম্বর দিয়ে পরিবর্তন করা হবে। এজন্য সারাদেশকে পাঁচটি জোনে ভাগ করা হয়েছে।

সেন্ট্রাল জোনের নাম কোড ‘২’, ঢাকা সিটি ও পার্শ্ববর্তী সাভার, নারায়ণগঞ্জ শহর, গাজীপুর শহর, টঙ্গী, নরসিংদী ও টুঙ্গিপাড়া নিয়ে এই জোন হবে। দক্ষিণ-পূর্ব জোন, কোড ‘৩’, যার আওতায় পড়বে চট্টগ্রাম, চাঁদপুর, ফেনী, কুমিল্লাসহ সন্নিহিত জেলা।

দক্ষিণ-পশ্চিম জোনের কোড নম্বর ‘৪’, এই জোনের অধীন খুলনা ও বরিশালসহ সন্নিহিত জেলা পড়বে।

উত্তর-পশ্চিম জোনের কোড নম্বর ‘৫’, রাজশাহী ও রংপুরসহ সন্নিহিত জেলা এই জোনের মধ্যে রয়েছে।

উত্তর-পূর্ব জোনের কোড নম্বর ‘৯’, সিলেট, ময়মনসিংহ, মানিকগঞ্জ, শেরপুর, জামালপুরসহ সন্নিহিত জেলাগুলো এই জোনের অধীনে পড়বে।

বিটিসিএলের জেনারেল ম্যানেজার (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ মঙ্গলবার জানান, গ্রাহক একই জোনের ভিতরে যে কোনো স্থানে টেলিফোন স্থানান্তর করলে তার টেলিফোন নম্বর অপরিবর্তিত থাকবে। তবে অন্য জোনে স্থানান্তর করলে শুধু প্রথম ডিজিট অর্থাৎ জোন কোডটি পরিবর্তন হবে; বাকি সব ডিজিট একই থাকবে।

প্রাথমিকভাবে গুলশান এক্সচেঞ্জের আওতাধীন নম্বর ১১ ডিজিটে পরিবর্তনের মাধ্যমে এ কাজ শুরু হচ্ছে বলে জানান মীর মোহাম্মদ মোরশেদ।

আগামী বৃহস্পতিবার (৬ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে গুলশান টেলিফোন এক্সচেঞ্জের ‘৯৮৪’, ‘৯৮৫’, ‘৯৮৬’, ’৯৮৮’, ‘৯৮৯’ গ্রুপের নম্বর ৭ ডিজিটের পরিবর্তে ১১ ডিজিটে পরিবর্তন করা হবে। তবে ‘৯৮৬’, ‘৯৮৮’, ‘৯৮৯’ গ্রুপের নম্বরের শেষ ৫ ডিজিট অপরিবর্তিত থাকবে। আর ‘৯৮৪’, ‘৯৮৫’ গ্রুপের নম্বর নতুন নম্বর দিয়ে পরিবর্তিত হবে।

উদাহরণ হিসেবে, গুলশান টেলিফোন এক্সচেঞ্জের পুরাতন ‘৯৮৮৭৪৮৮’ নম্বরটি পরিবর্তিত হয়ে ‘০২ ২২২২-৮৭৪৮৮’ হবে। বিটিসিএল থেকে বিটিসিএল কিংবা মোবাইল থেকে বিটিসিএল নম্বরে কল করতে পরিবর্তিত ১১ ডিজিট ডায়াল করতে হবে। বাংলাদেশের বাইরে থেকে গুলশানের এ নম্বরে কল করতে হলে ‘৮৮০ ২ ২২২২-৮৭৪৮৮’ নম্বরে কল করতে হবে। অর্থাৎ বহিঃবাংলাদেশ থেকে কলের ক্ষেত্রে ১৩টি ডিজিট চাপতে হবে।

পরিবর্তিত নম্বরের তালিকা বিটিসিএল ওয়েবসাইট (www.btcl.gov.bd)-এ পাওয়া যাবে। এছাড়া, নম্বর পরিবর্তনের সঙ্গে সঙ্গে গ্রাহককে ফোন কলের মাধ্যমে নতুন নম্বরটি জানিয়ে দেওয়া হবে।

গ্রাহকদের নম্বর পরিবর্তন বিষয়ে কোনো তথ্যের জন্য বিটিসিএল এর কল সেন্টার ‘১৬৪০২’ অথবা কাস্টমার সার্ভিস, গুলশান, কার্যালয়ে ০২-৪১০৮১১৯৯ নম্বরে বা ডিজিএম (সুইচ) গুলশান কার্যালয়ে ০২-৪১০৮০০০০ অথবা ০২-৪১০৮১০৯৮ নম্বরে অফিস সময়ে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

এছাড়াও গ্রাহকরা পরিবর্তিত নম্বর বিষয়ে [email protected] অথবা [email protected] এ ই-মেইল করতে পারবেন।

শীর্ষ সংবাদ:
সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন