বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিফার কাছে থেকে করোনা রিলিফ পাবে বাফুফে

স্পোর্টস রিপোর্টার ॥ করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত সদস্যভুক্ত দেশগুলোকে সহায়তা দিতে যাচ্ছে ফিফা। সেই সহায়তা পেতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনও (বাফুফে)। ফিফা সার্কুলার দিয়ে জানিয়ে দিয়েছে তাদের দেয়া অর্থ সহায়তা কোন কোন খাতে কতটা ব্যবহার করতে হবে। অর্থ পেতে কি কি তথ্য উপাত্ত দিয়ে আবেদন করতে হবে সেটিও জানানো হয়েছে। বৃহস্পতিবার এক ভিডিওবার্তায় সোহাগ জানিয়েছেন, ‘ফিফা কাউন্সিল কর্তৃক ২৫ জুন যে সিদ্ধান্ত হয়েছিল ফিফা তাদের সদস্যভুক্ত ২১১টি দেশকে ১.৫ বিলিয়ন ইউএস ডলার অর্থ সহায়তা দেবে। ফিফা সার্কুলার ১৭২৫-এর মাধ্যমে জানানো হয়েছে অর্থটা কোথায় কোথায় কিভাবে খরচ করতে হবে এবং অন্যান্য নিয়ম-কানুন সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।’ তবে এই অর্থ হাতে আসতে বেশ কিছু নিয়ম-কানুন মানতে হবে বাফুফেকে। প্রয়োজনীয় কাগজপত্রসহ সববিষয় নিশ্চিত হবার পরই ফিফা তাদের সদস্য দেশগুলোকে সহায়তা দেবে। এ প্রসঙ্গে সোহাগ বলেন, ‘ফিফা জানিয়েছে ১ মিলিয়ন ইউএস ডলার প্রতি দেশকে দুই কিস্তিতে দেয়া হবে।

প্রথম কিস্তির টাকা সঠিক নিয়মনীতি মেনে খরচ করা হয়েছে সে বিষয়ে নিশ্চিত হয়ে ফিফা দ্বিতীয় কিস্তির টাকাটা দেবে। তারা সর্বোচ্চ ৫ লাখ ডলার নারী ফুটবলের জন্য দেবে। কিন্তু সে বিষয়ে অবশ্যই প্রয়োজনীয় তথ্য-উপাত্ত, ডেভলপমেন্টের কাগজপত্র এবং আবেদনপত্র তাদের পাঠাতে হবে। কোভিড-১৯ সহায়তা সংক্রান্ত ফিফার যে নির্ধারিত কমিটি আছে তাদের অনুমোদন পাবার পর তাদের থেকে অর্থটা পাওয়া যাবে।’ তিনি আরও যোগ করেন, ‘প্রধান বিষয় খেলাধুলা আবার শুরু করা। সেক্ষেত্রে যে প্রোটোকলগুলো থাকে সেগুলো নিশ্চিতকরণের ক্ষেত্রে এ অর্থটা ব্যবহার করা যেতে পারে।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records