বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেল রোনাল্ডো, গোল্ডেন বুট পাচ্ছেন ইমোবিলে

ফেল রোনাল্ডো, গোল্ডেন বুট পাচ্ছেন ইমোবিলে
  • শিরোপা জয়ের পর আবার হার জুভেন্টাসের

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়ের দারুণ সম্ভাবনা ছিল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডোর। কিন্তু ইতালিয়ান সিরি’এ লীগে শেষদিকে এসে তেমন সুবিধা করতে পারেননি সিআর সেভেন। তার ক্লাব জুভেন্টাসও ফ্লপ। আগেই প্রতিদ্বন্দ্বীদের চেয়ে বড় ব্যবধান গড়ায় টানা নবম শিরোপা জয়ে কোন সমস্যা হয়নি।

গত ২৬ জুলাই চ্যাম্পিয়ন হওয়ার পরের ম্যাচেই হেরে গেছে তুরিনের ওল্ডলেডিরা। বুধবার রাতে স্বাগতিক ক্যাগলিয়ারির কাছে ২-০ গোলে হেরেছে জুভেন্টাস। স্যাম্পদোরিয়াকে ৪-১ গোলে হারানোর ম্যাচে এসি মিলানের হয়ে জোড়া গোল করে দারুণ রেকর্ড গড়েছেন বুড়ো জ¬াতান ইব্রাহিমোভিচ। আরেক ম্যাচে ব্রেসিয়ার বিরুদ্ধে ল্যাজিও’র ২-০ গোলের জয়ে এক গোল করেছেন সিরো ইমোবিলে। এর ফলে ইউরোপিয়ান গোল্ডেন বুট জয় সময়ের ব্যাপার এই ফরোয়ার্ডের জন্য। লীগ শেষ হতে আর একটি করে ম্যাচ বাকি দলগুলোর। বর্তমানে ৩৭টি করে ম্যাচ শেষে চ্যাম্পিয়ন জুভেন্টাসের ভা-ারে জমা পড়েছে ৮৩ পয়েন্ট। ৭৮ পয়েন্ট নিয়ে চারে ল্যাজিও। ৬৩ পয়েন্ট নিয়ে ছয়ে এসি মিলান। ৪৫ পয়েন্ট নিয়ে ১৩ নম্বরে উঠে এসেছে ক্যাগলিয়ারি।

তুলনামূলক দুর্বল ক্যাগলিয়ারির মাঠে খেলতে গিয়ে একের পর এক আক্রমণ করেও গোলের দেখা পাননি রোনাল্ডো-হিগুয়াইনরা। ম্যাচে চ্যাম্পিয়নদের বলের দখল ছিল প্রতিপক্ষের প্রায় দ্বিগুণ। গোলে শট নিয়েছে ৩৪ বার! এর মধ্যে একবারও জাল খুঁজে পাননি জুভ তারকারা। উল্টো হজম করতে হয়েছে একজোড়া। ম্যাচের অষ্টম মিনিটেই জুভেন্টাসের রক্ষণের ভুলে ফাঁকা বল পেয়ে গোল করেন স্বাগতিকদের লুকা গাগলিয়ানো। এরপর প্রথমার্ধের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ক্যাগলিয়ারির জয় নিশ্চিত করা গোলটি করেন ফরোয়ার্ড জিওভান্নি সিমিওনে। ম্যাচের বাকি সময় অনেক চেষ্টা করেও গোল পরিশোধ করতে পারেনি জুভেন্টাস।

বর্তমানে সিরি’এ লীগে ৩৫ গোল করে শীর্ষে আছেন ইমোবিলে। রোনাল্ডোর গোলসংখ্যা ৩১টি। সবমিলিয়ে ইউরোপের শীর্ষ লীগগুলোর মধ্যে ইমোবিলের গোলসংখ্যাই সবচেয়ে বেশি। এবার গোল্ডেন বুট যে তিনিই পাচ্ছেন এটা প্রায় নিশ্চিত। সিরি’এ লীগে আর মাত্র একটি করে ম্যাচ বাকি। এই এক ম্যাচে রোনাল্ডোকে চার গোলের ব্যবধান টপকে যেতে অবিশ্বাস্য কিছুই করতে হবে। সেটা যে হবে না ধরেই নেয়া যায়। তালিকায় জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখ ফরোয়ার্ড রবার্ট লেভানডোস্কি ৩৪ গোল নিয়ে দ্বিতীয় স্থানে। কিন্তু ইতোমধ্যে বুন্দেসলিগার মৌসুম শেষ হওয়ায় গোলসংখ্যা বাড়ানোর সুযোগ পাচ্ছেন না পোলিশ তারকা।

গোল্ডেন বুট জয়ের দৌড়ে শুধু লীগের গোল বিবেচনায় নেয়া হয়। ইউরোপের শীর্ষ পাঁচ লীগে প্রতি গোলের জন্য ২ পয়েন্ট করে যোগ হবে। এই হিসেবে ৩৫ গোল করা ইমোবিলে ৭০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছেন। ৩৪ গোল করা লেভানডোস্কি ৬৮ পয়েন্ট নিয়ে দুইয়ে। ৬২ পয়েন্ট নিয়ে তিনে রোনাল্ডো। বার্সিলোনা অধিনায়ক লিওনেল মেসি ২৫ গোলে ৫০ পয়েন্ট নিয়ে আছেন পাঁচ নম্বরে। আর এক গোল করলেই সিরি’এ লীগে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড ছুঁয়ে ফেলবেন ইমোবিলে। ২০১৫-১৬ মৌসুমে ৩৬ গোলের রেকর্ড গড়েছিলেন নেপোলির সাবেক আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়াইন। গত ১৩ বছরে মেসি-রোনাল্ডোর বাইরে ইউরোপিয়ান গোল্ডেন বুট জিততে পেরেছেন মাত্র দুজন খেলোয়াড়। ২০০৮-০৯ মৌসুমে দিয়াগো ফোরলান এবং ২০১৩-১৪ ও ২০১৫-১৬ মৌসুমে লুইচ সুয়ারেজ। এই তালিকায় এবার যোগ হচ্ছেন ইমোবিলে।

এদিকে স্যাম্পদোরিয়ার বিরুদ্ধে জোড়া গোল করে এসি মিলানের হয়ে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন ইব্রাহিমোভিচ। ক্লাবটিতে প্রথম মেয়াদে করেছিলেন ৪২ গোল। এবার ১৭ ম্যাচে এখন পর্যন্ত ৯ গোল করেছেন সুইডিশ তারকা। মিলানের নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানের হয়েও ন্যূনতম ৫০ গোল করার রেকর্ড আছে ইব্রার। অর্থাৎ ইতিহাসের প্রথম ও একমাত্র ফুটবলার হিসেবে মিলানের দুই ঐতিহ্যবাহী ক্লাবের হয়েই কমপক্ষে ৫০ গোল করার অবিস্মরণীয় রেকর্ড গড়েছেন ইব্রাহিমোভিচ।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records