শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শকুন্তলা দেবীর ভূমিকায় বিদ্যার অভিনয় চমক

শকুন্তলা দেবীর ভূমিকায় বিদ্যার অভিনয় চমক
  • রেজাউল করিম খোকন

অভিনয় জীবনের ১৭ বছরে বহু বিচিত্র, জটিল, চ্যালেঞ্জিং রোলে অভিনয় করেছেন বিদ্যা বালান। সেরা অভিনয়ের স্বাক্ষর রেখেছেন অনেক ছবিতে। যার সুবাদে হিন্দী সিনেমার অন্যতম সেরা সুঅভিনেত্রীদের একজন হিসেবে গণ্য হচ্ছেন তিনি। ক্যারিয়ারের শুরুতেই ‘পরিনীতা’ ছবিতে অনবদ্য অভিনয়ের প্রমাণ দিয়েছিলেন বিদ্যা। এরপর ‘পা’ ‘কাহানি’, ‘দ্য ডার্টি পিকচার’, ‘ইশকিয়া’ ‘বেগমজান’, ‘মিশন মঙ্গল’ প্রভৃতি ছবিতে তার উজ্জ্বল উপস্থিতি দর্শক মহলে ভুলতে পারবে না। ৪১ বছর বয়সী এই মেধাবী অভিনেত্রী রুপালি পর্দায় তার বয়সের সঙ্গে মানানসই চরিত্রে একের পর এক চমক নিয়ে আবির্ভূত হচ্ছেন। নিজের অভিনয় যোগ্যতা ও মেধার উপযুক্ত ব্যবহার করে অভিনীত চরিত্রগুলোকে স্মরণীয় করে তুলেছেন দর্শকদের জন্য। এই সময়ের আলোচিত মুক্তি প্রতীক্ষিত ‘শকুন্তলা দেবী : হিউম্যান কম্পিউটার’ ছবিটির কথা ধরা যাক। সেখানে বিদ্যা বালান নাম ভূমিকায় দুর্দান্ত অভিনয়ের স্বাক্ষর রেখেছেন। মুক্তির আগেই ছবিটি নিয়ে দারুণ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে দর্শক মনে। ধারণা করা যায়, ছবিটি সবাইকে আলোড়িত করবে।

মাত্র ৬ বছর বয়সী শকুন্তলা মুখে মুখে কঠিন সব অঙ্ক করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিল। তখনই তার বাবা বুঝতে পেরেছিলেন, প্রতিভা তাকে অনেক দূর পর্যন্ত নিয়ে যাবে। দেশজোড়া খ্যাতি, পরবর্তীকালে বিদেশযাত্রা, সিনেমা বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তোলাÑ শকুন্তলা দেবী একে একে অর্জন করেন সবাই। হিউম্যান কম্পিউটার ছিল তার ডাক নাম। সংখ্যা নিয়ে ম্যাজিক করতে জানতেন যে অসাধারণ মেধাবী নারী শকুন্তলা দেবী, তার বাস্তব জীবনের গল্প রুপালি পর্দায় তুলে ধরতে নির্মিত হয়েছে বলিউডি সিনেমা ‘শকুন্তলা দেবী : হিউম্যান কম্পিউটার’ সিনেমাটির নির্মাণ কাজ শুরুর পর থেকেই সবার বিশেষ মনোযোগ আকর্ষণ করেছিল। কারণ বহুল আলোচিত এই বায়োপিকে নাম ভূমিকায় অর্থাৎ অসাধারণ মেধাবী নারী শকুন্তলা দেবীর চরিত্রে রূপদান করেছেন বলিউডের বিখ্যাত অভিনেত্রী বিদ্যা বালান। পরিস্থিতি স্বাভাবিক থাকলে এতদিন সিনেমা হলে মুক্তি পেয়ে যেত সিনেমাটি। কিন্তু বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রকোপ যখন গোটা বিশ্বকে স্থবির করে রেখেছে, যখন সিনেমা হল সিনেপ্লেক্সে থিয়েটার সবই বন্ধ রয়েছে। নতুন সিনেমা প্রেক্ষাগৃহে প্রদর্শনের সুযোগ নেই কোনভাবেই। কবে নাগাদ পরিস্থিতি আগের মতো স্বাভাবিক হবে। সিনেমা হলে গিয়ে দর্শক বিনোদন লাভের সুযোগ হবে তেমন পরিবেশ কবে নাগাদ সৃষ্টি হবে তা কেউ নিশ্চিত হয়ে বলতে পারছে না। তেমন পরিস্থিতিতে বড় পর্দার দর্শকদের জন্য নির্মিত অনেক সিনেমাই এখন অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফরমে মুক্তির আয়োজন করছেন নির্মাতারা। ‘শকুন্তলা দেবী : হিউম্যান কম্পিউটার’ ছবিটি অনলাইন স্ট্রিমিং সাইট আমাজন প্রাইমে মুক্তি পাচ্ছে আগামী সপ্তাহে। ইতোমধ্যে ছবিটির প্রচারণা শুরু হয়েছে। ইউটিউবসহ অনলাইনে ছবিটির ট্রেলার, টিজার দেখানো হচ্ছে। যেখানে শকুন্তলা দেবীরূপী বিদ্যা বালানের দুর্দান্ত প্রাণবন্ত আকর্ষণীয় উপস্থিতি এবং অনবদ্য পারফরমেন্স সবাইকে চমকিত করছে প্রচ-ভাবে। এই করোনাকালের মহাসঙ্কটের দিনেও বিদ্যা বালান বলিউডি সিনেমার অগণিত দর্শককে নতুনভাবে আলোড়িত ও আন্দোলিত করতে সক্ষম হয়েছেন। সবাই এখন অধীরভাবে অপেক্ষা করছেন জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং সাইট আমাজন প্রাইমে শকুন্তলা দেবীকে দেখার জন্য। বিদ্যা বালানকে সর্বশ্রেষ্ঠ রুপালি পর্দায় দেখা গেছে গত বছর অর্থাৎ ২০১৯ এ বেশ কয়েকটি সিনেমায়। এর মধ্যে দুটি দক্ষিণী সিনেমার পাশাপাশি বলিউডের ভিন্নধর্মী সিনেমা ‘মিশন মঙ্গল’ ছিল অন্যতম উল্লেখযোগ্য। ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের মঙ্গলগ্রহে অভিযানের গল্প নিয়ে নির্মিত ছবিটিতে একজন নারী মহাকাশ বিজ্ঞানীর ভূমিকায় বিদ্যা বালানের অভিনয় ছিল অসাধারণ। একজন মহাকাশ বিজ্ঞানী হলেও বাড়িতে নারীর সহজাত রূপ নিয়ে ভূমিকা রাখা তার সিন্ধের চরিত্রটিকে চমৎকারভাবে পর্দায় ফুটিয়ে তুলেছিলেন তিনি।

এই সময়ের আলোচিত মুক্তি প্রতীক্ষিত ‘শকুন্তলা দেবী : হিউম্যান কম্পিউটার’ ছবিটির কথাই ধরা যাক। ইতোমধ্যেই দর্শক ছবিটির ট্রেলারে বিদ্যাকে দুই বেনি বাঁধা তরুণী থেকে চুলে পাক ধরা শকুন্তলা দেবীরূপে দেখে চমকে উঠেছেন। একই ছবিতে একজন নারীর বিভিন্ন বয়সকে তুলে ধরেছেন তিনি অবলীলায়, যে নারীটির অসাধারণ মেধা থাকলেও তার জীবনের পথচলা মোটেও মসৃণ ও আরামদায়ক ছিল না। শকুন্তলার প্রতিভা, খ্যাতি, ক্যারিয়ারের সঙ্গে দ্বন্দ্ব সৃষ্টি হয় তার মাতৃত্বের। কন্যাটি যখন মাকে প্রশ্ন করে, কেন তার মা অন্য পাঁচজন মায়ের মতো নয় তখন মা হিসেবে শকুন্তলা দেবী বিচলিত হন। তবে সেখানে থেমে না গিয়ে তিনি অবলীলায় বলে দেন মেয়েকে তিনি কোনদিন হারতে শেখেননি। আশ্চর্য প্রতিভা, বিশ্বজোড়া স্বীকৃতি, আপন সন্তানের সঙ্গে দ্বন্দ্ব, জটিলতা, টানাপোড়েন শকুন্তলা দেবীর জীবনের নানা দিক, নাটকীয় সব মোড় সেলুলয়েডে তুলে ধরতে অভিনেত্রী হিসেবে বিদ্যা বালান নিজেকে উজাড় করে দিয়েছেন এ ছবিতে। ফলে ‘শকুন্তলা দেবী : হিউম্যান কম্পিউটার’ ছবিটি তার অভিনয় জীবনে আরেকটি মাইলফলক হতে চলেছেÑ তা অনায়সেই বলা যায়।

শীর্ষ সংবাদ:
পাবনা-৪ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         নারায়ণগঞ্জে ফের ট্রেন লাইনচ্যুত হয়ে যোগাযোগ বন্ধ         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন         কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট