বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধোনি-গেইলদের ক্যারিয়ার শেষ! স্থগিত বিশ্বকাপ

ধোনি-গেইলদের ক্যারিয়ার শেষ! স্থগিত বিশ্বকাপ
  • শাকিল আহমেদ মিরাজ

করোনায় বলতে গেলে পৃথিবীর চিত্রটাই বদলে গেছে। নতুন করে লিখতে হচ্ছে মানবজাতির ইতিহাস। যে ইতিহাসের পরতে পরতে লুকিয়ে দুঃখ, কষ্ট, বেদনা ও বিদায়ের গল্প। অদৃশ্য ভাইরাসের থাবায় ক্রিকেটাঙ্গনও আজ ওলটপালট। একের পর এক গুরুত্বপূর্ণ দিপক্ষীয় সিরিজের পর সর্বশেষ এশিয়া কাপ এবং টি২০ বিশ্বকাপের মতো দুটি বৈষয়িক আসরও স্থগিত করা হয়েছে। ফলে প্রকৃতির নিয়মেই হয়ত শেষ হয়ে যাচ্ছে মহেন্দ্র সিং ধোনি, ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গার মতো কিংবদন্তি সব তারকা ক্রিকেটারের আন্তর্জাতিক ক্যারিয়ার। বয়স হয়েছে মোহাম্মদ হাফিজ, ফ্যাফ ডুপ্লেসিস আর ডোয়াইন ব্রাভোদের। অবসর ভেঙে ছোট্ট ফরমেটে শ্রেষ্ঠত্বের এ বৈষয়িক আসর দিয়ে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন তুখোড় এবি ডি ভিলিয়ার্স। সেটিও হয়ত এখন অনিশ্চিত। সব মিলিয়ে টি২০ বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় অলক্ষ্যেই এক ঝাঁক আলো ঝলমলে তারকা ক্রিকেটারের সম্ভাব্য বিদায়ের বারতা লেখা হয়ে যাচ্ছে। তাদের নিয়েই এ আয়োজন।

মহেন্দ্র সিং ধোনি ॥ ভারতীয় ক্রিকেটের চলমান কিংবদন্তি। অধিনায়ক হিসেবে ক্রিকেটের এমন কোন শিরোপা নেই যেটা হাতে তুলে নেননি। ২০০৭ সালে প্রথম টি২০ বিশ্বকাপ তার নেতৃত্বেই জিতেছিল ভারত। গত বছর ইংল্যান্ড বিশ্বকাপের পর তার আর মাঠেই নামা হয়নি। নিজে থেকেই কিছুদিন ব্রেক নিয়েছিলেন। ধোনির লক্ষ্য ছিল এ বছরের আইপিএল দিয়ে মাঠে নামবেন। কিন্তু গত ২৯ মার্চ আইপিএল শুরু হওয়ার কথা থাকলেও করানার কারণে সেটা পিছিয়ে যায়। যার ফলে ধোনির ক্যারিয়ার পড়ে যায় পুরো শঙ্কার মধ্যে। তবুও আশা ছিল যদি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়, তাহলে হয়তো দলে ফিরতে পারেন তিনি। কিন্তু বিশ্বকাপ স্থগিত হয়ে গেল। এরই মধ্যে ৩৯Ñ এ পা দেয়া ধোনি আগামী বছর বিশ্বকাপের আগেই পার করে ফেলবেন ৪০ বছর। সুতরাং, তার আন্তর্জাতিক ক্যারিয়ার যে প্রায় শেষ হওয়ার পথে, সেটা আর বলার অপেক্ষা রাখে না।

ক্রিস গেইল ॥ ‘ইউনিভার্স বস’ খ্যাত ক্রিস গেইল এরই মধ্যে ৪০ বসন্ত পার করে ফেলেছেন। বয়স ছুঁই ছুঁই করছে ৪১। বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি টি২০ ক্রিকেটের পোস্টারবয় বলা হয় তাকে। ইনজুরিও সমস্যা হয়ে আছে তার। এ বছরের বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে থামার পরিকল্পনা করেছিলেন। কিন্তু টি২০ বিশ্বকাপ স্থগিত হয়ে যাওয়ার কারণে গেইল কি তার ক্যারিয়ার আর লম্বা করবেন? এমন প্রশ্ন উঠেই আসছে। এদিকে আগামী অক্টোবরে ৩৭Ñএ পা দিতে যাওয়া গেইলের সতীর্থ ডোয়াইন ব্রাভোও আগে থেকে ঘোষণা দিয়ে রেখেছিলেন ২০২০ বিশ্বকাপ খেলে ব্যাট-প্যাড তুলে রাখবেন। কিন্তু বিশ্বকাপ স্থগিত হওয়ার কারণে তার ক্যারিয়ারেরও শেষ দেখছেন অনেকে। থমকে যাওয়া বিশ্ব ক্রিকেটে ফিটনেস ও ফর্ম ঠিক রেখে কন্টিনিউ করা তার জন্যও বড় চ্যালেঞ্জিং। আমিরাতে এ বছর আইপিএলে হয়ত তার ভবিষ্যতের একটা ইঙ্গিত মিলবে।

লাসিথ মালিঙ্গা ॥ টি২০ ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ ১০৭টি উইকেটশিকারি বোলার হচ্ছেন মালিঙ্গা। তিনি আগেই ঘোষণা দিয়েছিলেন, ২০২০ টি২০ বিশ্বকাপ খেলেই অবসরে চলে যাবেন। কিন্তু দুর্ভাগ্য হয়ে এবার তার সামনে থাকছে না বিশ্বকাপ আসরের হাতছানি। সর্বশেষ বিশ্বকাপ শেষে হাতে গোনা কয়েকটা মাত্র ম্যাচই খেলেছেন। বয়স প্রায় ৩৮ ছুঁলেও অভিজ্ঞতার ভা ার মেলে ধরছেন এখনও। গত বছরে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে চ্যাম্পিয়ন করিয়েছেন। বিশ্বকাপেও ছিলেন দারুণ ফর্মে। এরপর গত সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে টানা চার বলে চার উইকেট নিয়ে হইচই ফেলে দিয়েছিলেন। ফিটনেস উৎরাতে পারলে তাই হয়তো পরের বিশ্বকাপও খেলতে পারেন লঙ্কান এই গ্রেট। এখন তিনি তার সিদ্ধান্ত পরিবর্তন করবেন? সেটি হলে ক্রিকেটপ্রেমীদের জন্য হবে দারুণ খবর। তবে বাকি দুই ফরমেটে ছেড়ে শুধু টি২০ খেলা তারকার জন্য কাজটা ভীষণ কঠিন।

এবি ডি ভিলিয়ার্স ॥ ক্রিকেট খেলতে খেলতে ক্লান্তি ভর করেছে, এমন কথা তুলে ওয়ানডে বিশ্বকাপের আগে নিয়েছিলেন অবসর। ফলে খেলতে পারেননি ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপ। তবে এরপরই ঘোষণা দেন ২০২০ বিশ্বকাপ খেলতে চান তিনি। এই লক্ষ্যে মাঠেও ফেরেন। দলে ফিরে আসার একটা সময়সীমাও দেন। ফলে এই বছর বিশ্বকাপ হলে ভিলিয়ার্সের খেলার সম্ভাবনা ছিল শতভাগ। কিন্তু বিশ্বকাপ এক বছর পিছিয়ে যাওয়ার কারণে এই প্রোটিয়ার ফেরার সম্ভাবনাটাও কমে গেল। তবে ফিটনেস ধরে রাখতে পারলে মধ্য ৩৬-এও আগামী বিশ্বকাপে ঝড় তুলতে পারেন এই ক্রিকেট কিংবদন্তি। ৩৬০ ডিগ্রি খ্যাত তুখোড় উইলোবাজকে অবশ্য এজন্য অনেক কাঠখড় পোড়াতে হবে। ফর্ম এবং ফিটনেস দুটোই ধরে রাখতে হবে। করোনাকালে এই এক বছরে বিশ্বজুড়ে কতটা ঘরোয়া টি২০’র আয়োজন হয় তার ওপরই হয়ত অনেক কিছু নির্ভর করবে। আগামী বিশ্বকাপের আগেই ৩৭Ñএ পা দিতে যাওয়া ডি ভিলিয়ার্সের সতীর্থ ফ্যাফ ডুপ্লেসিসের ক্যারিয়ার ঘিরেও হয়ত থাকছে বড় প্রশ্ন।

শোয়েব মালিক ॥ আগামী ফেব্রুয়ারিতে ৩৯Ñএ পা দেবেন মালিক। ফর্ম এবং ফিটনেস ধরে রাখা তাই বড় চ্যালেঞ্জ হবে তার সামনে। এছাড়াও গত বিশ্বকাপের মাঝপথে ওয়ানডে থেকে নিতে হয়েছে অবসর। একই ঘটনার শিকার আরেক বিশ্বকাপেও নিশ্চয় হতে চাইবেন না তিনি। চলতি বছরের টি২০ বিশ্বকাপ খেলে অবসরে যাবেন মোহাম্মদ হাফিজ এবং মালিক, এটা প্রায় নির্ধারিত ছিল। তবে বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় নতুন করে আবার পরিকল্পনা করতে হবে এই দুই ক্রিকেটারকে। আসছে অক্টোবরে ৪০ বছরে পা দেয়া হাফিজের অবশ্য জানিয়েছেন, যদি বিশ্বকাপের সূচি পরিবর্তন হয়, তাহলে অবসরের চিন্তাটাও নতুন করে বিবেচনা করবেন। তবে দলে জায়গা ধরে রাখতে পারবেন তো? একই প্রশ্ন ওঠে আসে শোয়েব মালিকের ক্ষেত্রেও। গত কয়েক মাসে পাকিস্তান বেশ কিছু ভালো তরুণ পারফর্মার পেয়েছে। চাপ বাড়ছে সিনিয়রদের ওপর। আগামী বছরে শেষদিকে টি২০ বিশ্বকাপে মালিক-হাফিজরা আদৌ খেলতে পারবেন কি না, তা নিয়ে রয়েছে বড় সংশয়।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records