শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাদালের অনুপ্রেরণা টনি নাদাল

নাদালের অনুপ্রেরণা টনি নাদাল

স্পোর্টস রিপোর্টার ॥ রাফায়েল নাদালকে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছুই নেই। টেনিসের রেকর্ড বইকে প্রতিনিয়তই সমৃদ্ধ করে যাওয়া এক তারকার নাম। পুরুষ এককে ইতোমধ্যেই জিতেছেন ১৯টি গ্র্যান্ডস্লাম। আরেকটা শিরোপা জিতলেই পুরুষ এককে সর্বোচ্চ মেজর শিরোপা জেতার রেকর্ডে চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেদেরারের সঙ্গে ভাগ বসাবেন এই স্প্যানিশ টেনিস তারকা।

রাফায়েল নাদাল আর দশজন কিংবদন্তির মতো দরিদ্র পরিবারে জন্মাননি। স্পেনের ম্যানাকোরে সেবাস্তিয়ান নাদাল ও আনা মারিয়া প্যারেরা দম্পতির ঘরে ১৯৮৬ সালের ৩ জুন জন্মগ্রহণ করেন তিনি। নাদালের বাবা একজন সফল ব্যবসায়ী, তার একমাত্র ছোট বোন মারিয়া ইসাবেল নাদাল। ছোট বেলায় নাদালের বেশিরভাগ সময় কেটেছে তার দুই চাচার সঙ্গে। কারণ তারা দুজনেই পেশাদার ক্রীড়াবিদ ছিলেন। মিগুয়েল এ্যাঞ্জেল নাদাল ছিলেন ফুটবলার অন্যদিকে টনি নাদাল ছিলেন প্রতিষ্ঠিত এক পেশাদার টেনিস খেলোয়াড়। মূলত চাচা টনি নাদালের হাত ধরে মাত্র ৩ বছর বয়সেই টেনিস র্যা কেট হাতে নেন রাফা। ডানহাতি হওয়ার পরও টনি তাকে বাঁহাতে টেনিস খেলায় পারদর্শী করে তোলেন। এছাড়া, মিগুয়েল নাদালের কাছ থেকে নাদাল ফুটবলের প্রশিক্ষণও নিতেন। যার ফলে খুব অল্প বয়সে ফুটবল এবং টেনিস দুটোকেই রপ্ত করেন রাফা। পরবর্তীতে অবশ্য টেনিসকেই বেছে নেন নিজের ভবিষ্যত হিসেবে। আর পেশাদার ক্যারিয়ারে ৯০ ভাগ সময়ই কোচ টনি নাদালের অধীনে খেলেছেন তিনি।

সেজন্য টনি নাদালই রাফায়েল নাদালের অনুপ্রেরণা। এ প্রসঙ্গে ৩৪ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে বলেন, ‘আমি মনে করি এই বিষয়টা একেবারেই ব্যক্তিগত। আমি যখন শিশু ঠিক তখন থেকেই আমাকে এই খেলার প্রতি অনুপ্রাণিত করেন আমার চাচা টনি নাদাল। সাধারণত তার কারণেই এই খেলাটার প্রতি আমার প্রবল আশক্তি। আমার বয়স যখন তিন বছর তখন থেকেই এই খেলাটা খেলি। সেজন্য আমার তেমন বিশেষ কেউ অনুপ্রেরণাদানকারী আছে কিনা তা বলতে পারি না। তবে আমার মনে হয় খেলাধুলাই আমাকে তা চালিয়ে যেতে অনুপ্রাণিত করে।’ নাদাল ছোট বেলায় টেনিস প্রশিক্ষণের বেশিরভাগ সময়ই কাটিয়েছিলেন ক্লে কোর্টে। যার প্রভাব তার পেশাদার ক্যারিয়ারে বেশ ভালভাবেই প্রতিফলিত হয়েছে। ১৯৯৪ সালে ১২ প্রতিযোগীর একটি টেনিস টুর্নামেন্টে অংশ নেন রাফা। সেখানে শিরোপা জেতায় স্থানীয়রা তার প্রশংসা করেন। অতঃপর ১২ বছর বয়সে নাদাল বয়সভিত্তিক টেনিস টুর্নামেন্টে অংশগ্রহণ করেন এবং শিরোপা জেতেন। তবে বয়সভিত্তিক টুর্নামেন্টে বেশিদিন ঘাম ঝরাতে হয়নি তাকে। টনি নাদালের সহযোগিতা আর নিজের কঠোর পরিশ্রমের কল্যাণে মাত্র ১৫ বছর বয়সেই পেশাদার টেনিসে নাম লেখান এই স্প্যানিয়ার্ড।

আগামী আগস্ট থেকে দর্শকশূন্য স্টেডিয়ামে ইউএস ওপেন শুরু হওয়ার কথা। এই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন নাদাল। তবে গতবারের চ্যাম্পিয়ন হওয়া সত্ত্বেও এবার যুক্তরাষ্ট্র ওপেনে খেলতে যাওয়া নিয়ে অনিশ্চয়তায় স্পেনের এই টেনিস তারকা। যদিও করোনা মহামারীর জেরে এবার টুর্নামেন্ট ঘিরেই অনিশ্চয়তার মেঘ জমে রয়েছে।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২