মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাদালের অনুপ্রেরণা টনি নাদাল

নাদালের অনুপ্রেরণা টনি নাদাল

স্পোর্টস রিপোর্টার ॥ রাফায়েল নাদালকে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছুই নেই। টেনিসের রেকর্ড বইকে প্রতিনিয়তই সমৃদ্ধ করে যাওয়া এক তারকার নাম। পুরুষ এককে ইতোমধ্যেই জিতেছেন ১৯টি গ্র্যান্ডস্লাম। আরেকটা শিরোপা জিতলেই পুরুষ এককে সর্বোচ্চ মেজর শিরোপা জেতার রেকর্ডে চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেদেরারের সঙ্গে ভাগ বসাবেন এই স্প্যানিশ টেনিস তারকা।

রাফায়েল নাদাল আর দশজন কিংবদন্তির মতো দরিদ্র পরিবারে জন্মাননি। স্পেনের ম্যানাকোরে সেবাস্তিয়ান নাদাল ও আনা মারিয়া প্যারেরা দম্পতির ঘরে ১৯৮৬ সালের ৩ জুন জন্মগ্রহণ করেন তিনি। নাদালের বাবা একজন সফল ব্যবসায়ী, তার একমাত্র ছোট বোন মারিয়া ইসাবেল নাদাল। ছোট বেলায় নাদালের বেশিরভাগ সময় কেটেছে তার দুই চাচার সঙ্গে। কারণ তারা দুজনেই পেশাদার ক্রীড়াবিদ ছিলেন। মিগুয়েল এ্যাঞ্জেল নাদাল ছিলেন ফুটবলার অন্যদিকে টনি নাদাল ছিলেন প্রতিষ্ঠিত এক পেশাদার টেনিস খেলোয়াড়। মূলত চাচা টনি নাদালের হাত ধরে মাত্র ৩ বছর বয়সেই টেনিস র্যা কেট হাতে নেন রাফা। ডানহাতি হওয়ার পরও টনি তাকে বাঁহাতে টেনিস খেলায় পারদর্শী করে তোলেন। এছাড়া, মিগুয়েল নাদালের কাছ থেকে নাদাল ফুটবলের প্রশিক্ষণও নিতেন। যার ফলে খুব অল্প বয়সে ফুটবল এবং টেনিস দুটোকেই রপ্ত করেন রাফা। পরবর্তীতে অবশ্য টেনিসকেই বেছে নেন নিজের ভবিষ্যত হিসেবে। আর পেশাদার ক্যারিয়ারে ৯০ ভাগ সময়ই কোচ টনি নাদালের অধীনে খেলেছেন তিনি।

সেজন্য টনি নাদালই রাফায়েল নাদালের অনুপ্রেরণা। এ প্রসঙ্গে ৩৪ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে বলেন, ‘আমি মনে করি এই বিষয়টা একেবারেই ব্যক্তিগত। আমি যখন শিশু ঠিক তখন থেকেই আমাকে এই খেলার প্রতি অনুপ্রাণিত করেন আমার চাচা টনি নাদাল। সাধারণত তার কারণেই এই খেলাটার প্রতি আমার প্রবল আশক্তি। আমার বয়স যখন তিন বছর তখন থেকেই এই খেলাটা খেলি। সেজন্য আমার তেমন বিশেষ কেউ অনুপ্রেরণাদানকারী আছে কিনা তা বলতে পারি না। তবে আমার মনে হয় খেলাধুলাই আমাকে তা চালিয়ে যেতে অনুপ্রাণিত করে।’ নাদাল ছোট বেলায় টেনিস প্রশিক্ষণের বেশিরভাগ সময়ই কাটিয়েছিলেন ক্লে কোর্টে। যার প্রভাব তার পেশাদার ক্যারিয়ারে বেশ ভালভাবেই প্রতিফলিত হয়েছে। ১৯৯৪ সালে ১২ প্রতিযোগীর একটি টেনিস টুর্নামেন্টে অংশ নেন রাফা। সেখানে শিরোপা জেতায় স্থানীয়রা তার প্রশংসা করেন। অতঃপর ১২ বছর বয়সে নাদাল বয়সভিত্তিক টেনিস টুর্নামেন্টে অংশগ্রহণ করেন এবং শিরোপা জেতেন। তবে বয়সভিত্তিক টুর্নামেন্টে বেশিদিন ঘাম ঝরাতে হয়নি তাকে। টনি নাদালের সহযোগিতা আর নিজের কঠোর পরিশ্রমের কল্যাণে মাত্র ১৫ বছর বয়সেই পেশাদার টেনিসে নাম লেখান এই স্প্যানিয়ার্ড।

আগামী আগস্ট থেকে দর্শকশূন্য স্টেডিয়ামে ইউএস ওপেন শুরু হওয়ার কথা। এই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন নাদাল। তবে গতবারের চ্যাম্পিয়ন হওয়া সত্ত্বেও এবার যুক্তরাষ্ট্র ওপেনে খেলতে যাওয়া নিয়ে অনিশ্চয়তায় স্পেনের এই টেনিস তারকা। যদিও করোনা মহামারীর জেরে এবার টুর্নামেন্ট ঘিরেই অনিশ্চয়তার মেঘ জমে রয়েছে।

শীর্ষ সংবাদ:
পদত্যাগ করছেন প্রতিমন্ত্রী মুরাদ         প্রতিমন্ত্রী ডা. মুরাদের বিতর্কিত অডিও সরাতে হাইকোর্টের নির্দেশ         বর্ণাঢ্য আয়োজনে শেরপুর মুক্ত দিবস পালিত         মুরাদের সঙ্গে আপত্তিকর ফোনালাপ নিয়ে মুখ খুলেছেন মাহিয়া মাহি         ঢাকা ছেড়ে কোথায় পালালেন ডা. মুরাদ?         বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের মোটরসাইকেলে মুরাদ, ছবি ভাইরাল         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির উদগীরণে মৃতের সংখ্যা বেড়ে ২২         ‘লম্পটদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর পদক্ষেপ অব্যাহত থাকুক’         আজ নালিতাবাড়ী পাক হানাদার মুক্ত দিবস         বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে ॥ স্পিকার         ভারতের জয়পুরে ৯ জনের দেহে ওমিক্রন শনাক্ত         ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা         বৃষ্টি থেমেছে, মিরপুর টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর সম্ভাবনা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ২৮০ জন         শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস