রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্ধারিত সময়ে শেষ হবে মেট্রোরেলের কাজ

নির্ধারিত সময়ে শেষ হবে মেট্রোরেলের কাজ

অনলাইন রিপোর্টার ॥ করোনায় মেট্রোরেল প্রকল্প গতি হারালেও নির্ধারিত সময়েই কাজ শেষ করতে চায় ডিএমটিসিএল কর্তৃপক্ষ। এ জন্য দরকার হলে অতিরিক্ত শ্রমিক দিয়ে দিন-রাত কাজ করারও পরিকল্পনা আছে। রাজধানীর উত্তরা নর্থ থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম পর্বের বেশিরভাগ কাজ এরইমধ্যে শেষ হয়েছে।

করোনা সংক্রমণ শুরুর পর পরই ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিডেটের অধীনে এমআরটি লাইন সিক্সের নির্মাণ কাজের গতি থামে।

আবার কাজ শুরু হলেও গতি নেই। এতোদিন উত্তরার মূল ডিপোতে কিছু কাজ চললেও জুলাইয়ের প্রথম থেকে মিরপুর, কারওয়ান বাজার ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু পয়েন্টে কাজ শুরু হয়েছে। দ্রুত সম্পন্ন করতে আগে থেকেই পুরো প্রকল্পকে আটটি প্যাকেজ ভাগ করে কাজ করছে ডিএমটিসিএল। এরমধ্যে প্যাকেজ এক এর কাজ শেষ হয়েছে প্রায় আড়াই বছর আগে।

প্যাকেজ তিন ও চারের আওতাধীন উত্তরা নর্থ থেকে আগারগাও পর্যন্ত অগ্রগতি ৭৩ শতাংশের কিছু বেশী। আর প্যাকেজ ৫ এ ৪৫ শতাংশ ও প্যাকেজ ছয়ে ৪৬ শতাংশ কাজ শেষ হয়েছে। সব মিলিয়ে প্রকল্পের গড় অগ্রগতি ৪৬ দশমিক এক তিন শতাংশ। আগস্টের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যলয় স্টেশনের পাইলিং শেষ হবে।

ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক জানান, এটা একটি বড় এলাকা, প্রথমত আমরা গুরুত্ব দিয়েছি যেন সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করা যায়। পরবর্তীতে ফায়ার রেকের উপরে রেললাইন বাসানো এবং অনুষাঙ্গিক কাজ করা।

তিনি বলেন, আমাদের কিছু কিছু জায়গা আছে যেখানে আমরা বেশি ইকুপমেন্ট ব্যবহার করতে পারি। যেখানে এই সুযোগটা আছে আমরা সেখানে বেশি জনবল নিয়োগ করব এবং যেখানে বেশি ইকুপমেন্ট ব্যবহার করার সুযোগ আছে সেখানে আমরা বেশি ইকুপমেন্ট ব্যবহার করব।

করোনা কাজের গতি থামালেও ২০২১ সালে উদ্বোধনের লক্ষ্য থেকে এখনো সরছে না ডিএমটিসিএল কর্তৃপক্ষ। খরচ বৃদ্ধি ছাড়াই মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত নতুন এক্সটেনশনের কাজও দ্রুত সময়ে দৃশ্যমান করতে চায় ডিএমটিসিএল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records