রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মঞ্চায়নে হুমায়ূন

মঞ্চায়নে হুমায়ূন
  • অপূর্ব কুমার কু-ুু

এটা পাগলামি হতে পারে না, এটা এক চূড়ান্ত দূর্তামী অন্তত পোস্টারের একপাশে কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সমান্তরাল একজন অচেনা-অজানা-অপ্রতিষ্ঠিত আসাদুল ইসলামের ছবি এঁটে দেয়া। এটা নিজেকে রাতারাতি প্রতিষ্ঠিত করার বাইরে কি অন্য কিছু ? তাও আবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির দৃশ্যমান চত্বরে। নাটকের নাম অপরের মুখ থেকে না শুনে, শুধু পড়ে বলব কিনা ‘নদ্দিউ নতিম’ সেও এক জটিল অঙ্ক। দলের নাম ম্যাড থিয়েটার। মেজাজটা কি ঠা-া থাকে। জীবনে পাগল আমরা কম দেখিনি কিন্তু ঘোষণা দিয়ে মঞ্চে পাগলামির দেখা এই প্রথম।

হিসাব-নিকাশ শেষে উদ্বোধনী মঞ্চায়নের ছয় মাস অবসানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটি দেখতে বসা। গরমের পাগল, ঠা-ায় সুস্থ থাকার কথা। পাগলামির অভিনয় সারাটা বছর চালিয়ে নেয়া দক্ষ অনুশীলন ছাড়া সম্ভব নয়। হুমায়ূন আহমেদের ‘কে কথা কয়’ উপন্যাসের রূপান্তরিত নাটক নদ্দিউ নতিম। হুমায়ূন আহমেদের রচনা নাটকীয়, সংলাপ আরও নাটকীয়। রূপান্তরিত নাট্যকার আসাদুল ইসলামের সেখানে খুব বেশি করণীয় নেই। করার আছে, নিরাকার কল্পনার, আকার মঞ্চায়নে।

একি দেখছি! ক্ষেত্র বিশেষ সিন্ডিকেট নিয়ন্ত্রিত সাহিত্য বাজারে একজন কবি নিজেকে প্রতিষ্ঠা করে নিচ্ছেন আন্তর্জাতিক আবহে নিয়ন্ত্রিত সিন্ডিকেটকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এবং তাদের বৃদ্ধাঙ্গুলিকে চেপে ধরে দলিলে সই করিয়ে স্বীকৃতিনামার বদৌলতে। একটা মনোবিকার গ্রস্ত সময় বাস্তবতায় একটি প্রতিবন্ধী শিশুর মনের প্রতিবন্ধকতা হতে না দিতে চাওয়ায় এক সত্যের ধারক ও বাহক কবি, যেভাবে ঘ্রাণ ছড়ালেন পুড়ে পুড়ে, তাতে ভাবা গেল প্রতিভার পাগলামি না থাকলে এই সৃজন অসম্ভব। ব্যাধের ছোড়া তীরে স্ত্রী পাখি মারা গেলে পুরুষ পাখিটির যে বিলাপ তা বোঝাতেই তো মহাকবি বাল্মিকীর রচনা মহাকাব্য রামায়ণ। কমলের জন্য মতিন উদ্দিনের আত্মত্যাগই তো হুমায়ূন আহমেদের উপন্যাস ‘কে কথা কয়।’ আর কন্যা আর্য মেঘ দূতের অভিনয় চ্যালেঞ্জকে গ্রহণ করে সীমানার প্রাচীর অতিক্রম করতে কবি পিতা আসাদুল ইসলামের ঝাঁপিয়ে পড়াটাই মঞ্চনাটক ‘নদ্দিউ নতিম।’ কমল চরিত্রে আর্য মেঘদূত, কমল তথা পদ্মফুলের মতো বিস্ময় নিয়ে উপস্থাপিত। মুনা রূপ রূপবতী খ্যাত অভিনেত্রী সোনিয়া হাসান, আস্তরণে আস্তরণে আভিজাত্যের মোড়কে ঘেরা। আর অভিনেতা আসাদুল ইসলাম যেন নিষ্ঠুরভাবে ঝলসাতে ঝলসাতে প্রজ¦লিত উদ্ভাসিত সপ্তবর্ণের আলোক মালা। আলোকের এই ঝরণা ধারায় সারাদেশ হয়ে আগরতলা-গোহাটী-কলকাতা-লন্ডনের মঞ্চ অবগাহন করছে সে সবইতো আজ সবার জানা। জানা এবং জানানোর ক্ষেত্রে প্রভাত বেলায় অনেকের একজন হয়ে আমিও ছিলাম, ভাবতেই মন আনন্দে আনমনা। আজকের কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রয়াণ দিবসের আয়োজনে উপস্থিত অতিথি এবং অনুরাগী দর্শক-শ্রোতা যারা শুনছেন সকলের প্রতি আমার শ্রদ্ধা এবং ম্যাড থিয়েটারের ডাক পেয়ে প্রকাশ করছি আমার আন্তরিক কৃতজ্ঞতা। রইল নদ্দিউ নতিম পুনঃ দেখার তীব্র ব্যাকূল অপেক্ষা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records