শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বে একদিনে করোনায় দুই লাখ ৬০ হাজার আক্রান্ত

বিশ্বে একদিনে করোনায় দুই লাখ ৬০ হাজার আক্রান্ত

জনকণ্ঠ ডেস্ক ॥ বিশ্বে একদিনে শনাক্ত করোনা রোগীর সংখ্যায় রেকর্ড হয়েছে। আর চিকিৎসাধীন মানুষের মধ্যে ৯৯ শতাংশই সামান্য অসুস্থ বলে জানা গেছে। সারাবিশ্বে ছয় লাখ মানুষের প্রাণ কেড়েও থামছে না করোনা। এছাড়া নতুন করে করোনার প্রকোপ বাড়ায় চীনের উরুমকিতে যুদ্ধ পরিস্থিতি ঘোষণা করা হয়েছে। এদিকে রূপান্তরের ফলে করোনা আরও সংক্রামক হয়ে উঠছে কিনা সে বিষয়ে এখনও কিছু বলার সময় আসেনি বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রে একদিনেই আক্রান্ত ৭৭ হাজার ৬৩৮ জন। ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড ৩৮ হাজার ৯০২ জনের করোনা শনাক্ত। প্রতিদিন ৬৫ হাজার পরীক্ষা করছে সৌদি আরব। অন্যদিকে ইরানী প্রেসিডেন্ট হাসান রুহানি জানিয়েছেন, তার দেশে আড়াই কোটি নাগরিক করোনায় আক্রান্ত হয়েছে। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশে মাস্ক না পরলে জরিমানার ঘোষণা দেয়া হয়েছে। ব্রাজিলে নতুন করে আরও ৯১২ জনের মৃত্যু হয়েছে। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স, এনডিটিভি, আরব নিউজ, এএফপি, জনস হপকিন্স ইউনিভার্সিটির ড্যাশবোর্ড ও ওয়ার্ল্ডোমিটার ডট ইনফোর।

ওয়ার্ল্ডোমিটারের মতে, বিশ্বে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি ৪৫ লাখ ৩৭ হাজার ৩৪৫ জন। মারা গেছেন ছয় লাখ ছয় হাজার ৮৯৮ জন। সুস্থ হয়েছেন ৮৬ লাখ ৮০ হাজার ৭০১ জন। চিকিৎসাধীন আছেন ৫২ লাখ ১০ হাজার ৬৪৪ জন। যাদের মধ্যে ৬০ হাজার ১২১ জনের অবস্থা আশঙ্কাজনক। একদিনে দুই লাখ ৬০ হাজার ২৭৩ জন মানুষের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। ফলে শনাক্ত রোগীর সংখ্যায় শুক্রবার যে রেকর্ড হয়েছিল সে সংখ্যাকে ছাড়িয়ে গেল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনাভাইরাসের মহামারী শুরুর পর গত সাড়ে সাত মাসে এই প্রথম একদিনে আড়াই লাখের বেশি নতুন রোগী শনাক্ত হলো। সবচেয়ে বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকায়। ২৪ ঘণ্টায় মারা গেছেন সাত হাজার ৩৬০ জন। যা ১০ মের পর সবচেয়ে বেশি। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের টালিতে শনিবার বিশ্বে আক্রান্তের সংখ্যা এক কোটি ৪২ লাখ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ৬ লাখ। অবশ্য অনেক দেশে ভাইরাস পরীক্ষার ব্যবস্থা অপ্রতুল হওয়ায় আক্রান্ত ও মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশি বলে বিশেষজ্ঞদের ধারণা।

চিকিৎসাধীন ৯৯ শতাংশই সামান্য অসুস্থ ॥ বিশ্বে প্রতিদিনই হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। আক্রান্ত হচ্ছেন লাখ লাখ মানুষ, মারাও যাচ্ছেন অনেকে। এখনও কার্যকর কোন ওষুধ বা প্রতিষেধক না আসায় মহামারীর লাগাম টেনে ধরারও উপায় পাওয়া যাচ্ছে না। তবে এতসব খারাপ খবরের মধ্যেও আশা দেখাচ্ছে একটি হিসাব, বর্তমানে চিকিৎসাধীন করোনা রোগীদের মধ্যে ৯৯ শতাংশই মৃদু উপসর্গযুক্ত।

থামছে না করোনা ॥ বৈশ্বিক মহামারী করোনায় প্রতিদিনই মৃত্যুর মিছিলে শামিল হচ্ছেন অজস্র মানুষ। গত ডিসেম্বরে প্রথমবার শনাক্ত হওয়ার পর মাত্র সাত মাসের ব্যবধানে এতে প্রাণ হারিয়েছেন ছয় লাখেরও বেশি মানুষ। আর আক্রান্ত হয়েছেন প্রায় দেড় কোটি। তারপরও থামানো যাচ্ছে না ভাইরাসটিকে।

কিছু বলার সময় অসেনি ॥ বিশ্বব্যাপী এখন যে করোনা তাণ্ডব চালাচ্ছে, এটি উহানে প্রথমবার শনাক্ত হওয়া সেই ভাইরাসের মতো আর নেই। সার্স-কভ-২ ভাইরাস ছড়িয়ে পড়ার পথই বদলে ফেলছে নিজের বৈশিষ্ট্য। বিজ্ঞানীদের চোখে হাজারও রূপান্তর (মিউটেশন) ধরা পড়লেও এর মধ্যে মাত্র একটিতে ভাইরাসটি তার স্বভাব বদলেছে। যেজন্য এই মুহূর্তে সবচেয়ে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে- এই রূপান্তর আরও সংক্রামক বা মানুষের জন্য আরও বেশি প্রাণঘাতী করে তুলছে কিনা।

যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭৭ হাজার ॥ করোনা মহামারীতে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা এক লাখ ৪২ হাজার ৮৮৩ জন। গত দুই সপ্তাহ ধরে দেশটির ৫০ অঙ্গরাজ্যের মধ্যে ৪৩ এ আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়ছে। তার মধ্যেই শনিবার মৃত্যুও সংখ্যা আরেকটি দুঃখজনক মাইলফলক পার হলো। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ড্যাশ বোর্ড অনুযায়ী, যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা ছিল এক লাখ ৪০ হাজার ১১৯ আর শনাক্ত মোট রোগীর সংখ্যা ৩৭ লাখ ১১ হাজার ৪১৩ জন। রয়টার্সের সাপ্তাহিক বিশ্লেষণ অনুযায়ী, জুন থেকে যুক্তরাষ্ট্রজুড়ে ফের আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করে, এর ছয় সপ্তাহ পর এখন মৃত্যু সংখ্যাও বাড়তে শুরু করেছে।

ভারতে রেকর্ড শনাক্ত ॥ ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে রেকর্ড ৩৮ হাজার ৯০২ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে। রবিবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে ২৩ হাজার ৬৭২ জন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৮১ হাজার ৪৭৭ জন।

দিনে ৬৫ হাজার পরীক্ষা ॥ কোভিড-১৯ মহামারীর বিস্তার ঠেকাতে প্রতিদিন ৬৫ হাজারের বেশি টেস্ট করছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে সৌদি গেজেট এ তথ্য জানায়। সৌদি গেজেট জানায়, মহামারীর শুরুতে প্রতিদিন এক হাজার পলিমারেজ চেইন রিএ্যাকশন (পিসিআর) টেস্ট করা হয়েছিল। পরে মে মাসে ১৫ হাজার থেকে ১৮ হাজার টেস্ট করা হয় প্রতিদিন।

মাস্ক না পরলে জরিমানা ॥ অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশের কিছু অংশে মুখে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। করোনার সংক্রমণ বাড়তে থাকায় বুধবার মধ্যরাত থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানানো হয়েছে। ভিক্টোরিয়ার মেয়র ড্যানিয়েল এ্যান্ড্রিউস রবিবার এক বিবৃতিতে জানিয়েছেন, মেলবোর্ন ও মিচেল শায়ার মেট্রোপলিটনের মধ্যবর্তী এলাকাগুলোতে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে।

ব্রাজিলে আরও ৯১২ মৃত্যু ॥ লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ভয়াবহ বিপর্যয় ডেকে এনেছে প্রাণঘাতী করোনাভাইরাস। দেশটিতে নতুন করে আরও ৯১২ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। এখন পর্যন্ত লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিলেই আক্রান্ত ও মৃত্যু সবচেয়ে বেশি।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার