বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাস্থ্য খাতে চলমান দুর্নীতিতে মানুষ হতাশ ও ক্ষুব্ধ

  • ওয়ার্কার্স পার্টির অভিমত

স্টাফ রিপোর্টার ॥ ১৪ দলের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টি বলছে, করোনাকালে স্বাস্থ্য খাতে চলমান দুর্নীতির কারণে মানুষ চরম হতাশ ও ক্ষুব্ধ। শুক্রবার দলের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় একথা বলা হয়েছে। মূলত দলটির পলিটব্যুরো সভায় করোনা সঙ্কটে স্বাস্থ্য খাতে ঘটে যাওয়া নানা দুর্নীতি ও অনিয়মের কারণে এ প্রতিক্রিয়া দেখান নেতারা।

সভায় গৃহীত প্রস্তাবে করোনাভাইরাসের ‘সংক্রমণ চক্রে’র মধ্যে পতিত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। ওয়ার্কার্স পার্টির এক প্রস্তাবে বলা হয়, জুলাই মাসের প্রথম দিনে সংক্রমণ ও মৃত্যুর হার এর প্রমাণ। কেবল তাই নয়, এই সংক্রমণ এখন প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত পৌঁছেছে। জনস্বাস্থ্যবিদদের মতে, কোরবানির হাট ও ঈদে বাড়ি যাওয়াকে নিয়ন্ত্রণ করতে না পারলে এই সংক্রমণ এবং মৃত্যুর হারে উর্ধমুখীর বিস্ফোরণ ঘটতে পারে।

দলটির নেতারা বলছেন, এই বাস্তবতাতেও স্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিটি পরীক্ষার জন্য ফি ধার্য করেছে যা মানুষকে করোনা পরীক্ষার ব্যাপারে অনুৎসাহিত করবে। অন্যদিকে পরীক্ষার ক্ষেত্রে যে সক্ষমতা রয়েছে তার অর্ধেকেও ব্যবহার করা হচ্ছে না।

একই সময়ে গত ৪ জুন ঢাকা মহানগরকে ‘রেড’, ‘ইয়েলো’ ও ‘গ্রীন’ জোনে ভাগ করে সংক্রমিতদের বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত হলেও তাও একমাস ধরে দুটি এলাকা ছাড়া কোথাও বাস্তবায়ন করা হয়নি। এক্ষেত্রে সাধারণ মানুষকে স্বাস্থ্যবিধি না মানার জন্য দোষারোপ করা হলেও কার্যত কর্তৃপক্ষের মনোভাবই তাদেরকে স্বাস্থ্যবিধি না মানতে উৎসাহিত করছে। অথচ এই বাংলাদেশেই সংক্রমণের প্রথম পর্যায়ে ঢাকার টোলারবাগ, মাদারীপুরের শিবচরের মানুষ ‘লকডাউন’ সফল করতে কর্তৃপক্ষকে সহযোগিতা করেনি কেবল, নিজেরাই তা কার্যকর করতে স্বেচ্ছায় এগিয়ে এসেছে।

বস্তুত করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কার্যক্রম জনমনে অনাস্থা সৃষ্টি কেবল করেনি, তাদের ক্ষুব্ধ করে তুলেছে। আর এই অবস্থায় এন-৯৫ মাস্ক, পিপিই ও আরটি-পিসিআর ক্রয় নিয়ে দুর্নীতির যে অভিযোগ উত্থাপিত হয়েছিল তার নিরসন না হয়ে সরকারী অনুমোদনহীন রিজেন্ট হাসপাতালকে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে অনুমোদন, বিনা পয়সার পরীক্ষায় অর্থ আদায় ও সর্বোপরি ছয় হাজারের ওপর মিথ্যা সনদ দান মানুষের হতাশা আরও বাড়িয়ে তুলেছে।

আর এর ফল হিসেবে বাংলাদেশের বিমান পরিবহন যেমন ক্ষতিগ্রস্ত করেছে, তেমনই দেশে রেমিটেন্স পাঠানো প্রবাসী শ্রমিকরা তাদের কর্মস্থলে ফিরতে পারছে না। তাদের ফিরতি বিমানে ফেরত পাঠিয়ে দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী যেখানে রেমিটেন্স প্রবাহ অক্ষুণœ রাখতে প্রবাসী শ্রমিকদের চাকরি বহাল রাখতে বিশ্বের দেশগুলোর সহায়তা চেয়েছেন, সেখানে এ ধরনের ঘটনাবলী বাংলাদেশের শ্রমিকদের সম্পর্কেই বিদেশে অবিশ্বাস ও সন্দেহ সৃষ্টি করছে।

ওয়ার্কার্স পার্টির প্রস্তাবে বলা হয়, করোনা সংক্রমণে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে সচল রাখতে প্রধানমন্ত্রী প্রায় দেড় লাখ কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করলেও করোনা সংক্রমণের কারণে ও আতঙ্কে দেশের মানুষের জীবনই যদি অচল হয়ে পরে তাহলে তার কোন কার্যকারিতা থাকবে না, বরং তা কিছু লুটেরা মালিকেরই স্বার্থসিদ্ধি করবে।

ওয়ার্কার্স পার্টির প্রস্তাবে বলা হয়, কেবল স্বাস্থ্য ক্ষেত্রেই অব্যবস্থাপনা, সমন্বয়হীনতা কাজ করছে না, এবার যে বাজেট দেয়া হয়েছে তাতেও কোভিড-১৯-কে উপেক্ষা করে অর্থনৈতিক প্রবৃদ্ধির গীত গাওয়া হয়েছে।

ওয়ার্কার্স পার্টির প্রস্তাবে এই করোনাকালের সুযোগ নিয়ে রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ ঘোষণা করা আর এক অমানবিক কাজ। এ বিষয়ে আগামী ১৮ জুলাই শনিবার অনুষ্ঠিতব্য ভার্চুয়াল সেমিনারে তার পূর্ণাঙ্গ বক্তব্য তুলে ধরবে দলটি। সেমিনারে ওয়ার্কার্স পার্টির নেতৃবৃন্দ ছাড়াও বিশিষ্ট অর্থনীতিবিদ, পাট গবেষক ও শ্রমিক নেতৃবৃন্দ অংশ নেবেন।

পার্টির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত পলিটব্যুরোর সভায় সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা যুক্ত হন।

বক্তব্য রাখেন আনিসুর রহমান মল্লিক, ড. সুশান্ত দাস, মাহমুদুল হাসান মানিক, নুর আহমদ বকুল, কামরুল আহসান, আমিনুল ইসলাম গোলাপ, অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, আলী আহমেদ এনামুল হক এমরান, নজরুল হক নিলু প্রমুখ।

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records