রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনের সঙ্গে ইরানের চুক্তি ক্ষতিগ্রস্ত করতেই শত্রুদের প্রচারণা: তেহরান

চীনের সঙ্গে ইরানের চুক্তি ক্ষতিগ্রস্ত করতেই শত্রুদের প্রচারণা: তেহরান

অনলাইন ডেস্ক ॥ ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, চীনের সাথে ইরানের কৌশলগত অংশীদারিত্ব চুক্তি ক্ষতিগ্রস্ত করতেই শত্রুরা বিভ্রান্তমুলক প্রচারণা চালাচ্ছে। তবে এই চুক্তির ব্যাপারে অপপ্রচার চালিয়ে শত্রুরা বিস্তারিত তথ্য পাবে না।

সম্প্রতি এক টুইটার পোস্টে একথা বলেছেন আব্বাস মুসাভি। সম্প্রতি এই চুক্তির ব্যাপারে যেসমস্ত মিথ্যা এবং গুজব ছড়ানো হয়েছে তা নাকচ করেন ইরানের এই কর্মকর্তা।

আব্বাস মুসাভি বলেন, স্বচ্ছ রোডম্যাপ ও সুনির্দিষ্ট দিকনির্দেশনা এবং নীতির উপর ভিত্তি করে এই চুক্তি হতে যাচ্ছে যার মাধ্যমে দুই বন্ধুপ্রতিম দেশের ভবিষ্যৎ সম্পর্ক নির্ধারিত হবে।

তিনি বলেন, আশা করা যাচ্ছে বিশ্ব অর্থনীতিতে চীন খুব শিগগিরই নেতৃত্বে পর্যায়ে পৌঁছাবে এবং ইরান মধ্যএশিয়ায় গুরুত্বপূর্ণ শক্তিতে পরিণত হবে। ফলে দুই পক্ষ তাদের অভিন্ন স্বার্থ নিশ্চিত করতে পারবে এবং বলদর্পী শক্তিগুলোর ষড়যন্ত্রমূলক চাপকে রুখে দিতে সক্ষম হবে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৬ সালে ইরান সফরে যান এবং সেসময় যৌথ বিবৃতির মাধ্যমে ইরান ও চীনের মধ্যে সম্ভাব্য এই চুক্তির ব্যাপারে ঘোষণা দেন। দু'দেশের পারস্পরিক সহযোগিতামূলক এই চুক্তির রোডম্যাপে ২০ ধারা রয়েছে যেখানে পারস্পরিক সম্পর্ককে রাজনৈতিক, নির্বাহী সহযোগিতা, মানবিক ও সাংস্কৃতিক, বিচারবিভাগ, নিরাপত্তা ও প্রতিরক্ষা এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলো অন্তর্ভুক্ত থাকবে।

আব্বাস মুসাভি বলেন, এই চুক্তি সম্পর্কে যে গুজব ছড়ানো হয়েছে সে ব্যাপারে তেহরান জানাচ্ছে যে, ইরানের কোনো দ্বীপ চীনের কাছে হস্তান্তর করা হবে না; ইরানে কোনো বিদেশি রিক বাহিনীর উপস্থিতি থাকবে না। তিনি বলেন, শত্রুরা প্রচারণা চালিয়ে সঠিক তথ্য পাওয়ার চেষ্টা করছে কিন্তু কোনভাবেই তারা সেই তথ্য পাবে না।

এর আগে, গত রোববার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, তেহরান ও বেইজিংয়ের মধ্যে চুক্তির বিষয়টি চূড়ান্ত করা নিয়ে আলোচনা চলছে। এটি চূড়ান্ত হলে জনগণকে জানানো হবে; এ বিষয়ে কোনো গোপনীয়তা বলে কিছু থাকবে না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records