সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তৃণমূল ফুটবল নিয়ে বাফুফের তৎপরতা ...

তৃণমূল ফুটবল নিয়ে বাফুফের তৎপরতা ...

স্পোর্টস রিপোর্টার ॥ কোন দেশের ফুটবলের উন্নতির জন্য, সাফল্যের জন্য দরকার সুষ্ঠ পরিকল্পনা, পর্যাপ্ত অর্থ, প্রয়োজনীয় প্রশিক্ষণ। তবে দক্ষ ফুটবলার পেতে গেলে চাই তৃণমূল ফুটবলে জোর দেয়া। নয়তো পাইপলাইন সমৃদ্ধ হবে না। এর নেতিবাচক প্রভাব পড়বে অভিষ্যতে, জাতীয় দলে। বাংলাদেশের বেলাতেও বেশ কয়েক বছর ধরে তাই হয়ে আসছে। দেরিতে হলেও বাংলাদেশ ফুটবল ফেডারেশন নিজেদের ভুল বুঝতে পেরেছে। তারা তৎপর হয়েছে এ নিয়ে কিছু করার।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) গ্রাসরুট অর্থাৎ তৃণমূল ফুটবল কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত হতে যাচ্ছে বাংলাদেশ।

এএফসির এই কার্যক্রমে এখন ২৮টি দেশ অংশ নিয়েছে বা নেয়ার প্রস্তুতি শেষ করেছে। গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ ক্যাটাগরিতে দেশগুলো এই কার্যক্রম করছে। বাংলাদেশও এই কার্যক্রমের ব্রোঞ্জ ক্যাটাগরিতে অংশ নিতে আগামী ডিসেম্বরে আবেদন করবে। যেখানে বাফুফের মূল উদ্দেশ্য থাকবে তৃণমূল ফুটবলের এই কার্যক্রমের মাধ্যমে দেশের ফুটবল উন্নয়নের একটি সঠিক ও নিখুঁত উপায় বের করা এবং সেটা স্থায়ী করা।

আর সেজন্য জাতীয় পুরুষ ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া ও নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুনকে শুভেচ্ছাদূত করে শুরুতে চারটি জেলায় কাজ করতে চায় বাফুফে। এএফসির অনুমতি পেলে ঢাকা, ফেনী, নীলফামারী ও মাদারীপুরে আপাতত চার জেলায় এই তৃণমূল ফুটবল কার্যক্রম শুরু করতে চায় দেশীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

আসন্ন সপ্তাহগুলিতে বাফুফের প্রযুক্তিগত বিভাগটি সমস্ত গ্রাসরুট ফুটবল কার্যক্রম পরিচালনার জন্য নির্দিষ্ট তথ্যের জন্য যোগাযোগ করবে এবং প্রক্রিয়াটি শুরু করবে। এজন্য বিভিন্ন সহায়তার জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনের গ্রাসরুটস ফুটবলের ব্যবস্থাপক হাসান মাহমুদের (মোবাইল: ০১৭০৯৬৬০৫১৫) সঙ্গে যোগাযোগ করতে বলেছে বাফুফে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত