মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তৃণমূল ফুটবল নিয়ে বাফুফের তৎপরতা ...

তৃণমূল ফুটবল নিয়ে বাফুফের তৎপরতা ...

স্পোর্টস রিপোর্টার ॥ কোন দেশের ফুটবলের উন্নতির জন্য, সাফল্যের জন্য দরকার সুষ্ঠ পরিকল্পনা, পর্যাপ্ত অর্থ, প্রয়োজনীয় প্রশিক্ষণ। তবে দক্ষ ফুটবলার পেতে গেলে চাই তৃণমূল ফুটবলে জোর দেয়া। নয়তো পাইপলাইন সমৃদ্ধ হবে না। এর নেতিবাচক প্রভাব পড়বে অভিষ্যতে, জাতীয় দলে। বাংলাদেশের বেলাতেও বেশ কয়েক বছর ধরে তাই হয়ে আসছে। দেরিতে হলেও বাংলাদেশ ফুটবল ফেডারেশন নিজেদের ভুল বুঝতে পেরেছে। তারা তৎপর হয়েছে এ নিয়ে কিছু করার।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) গ্রাসরুট অর্থাৎ তৃণমূল ফুটবল কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত হতে যাচ্ছে বাংলাদেশ।

এএফসির এই কার্যক্রমে এখন ২৮টি দেশ অংশ নিয়েছে বা নেয়ার প্রস্তুতি শেষ করেছে। গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ ক্যাটাগরিতে দেশগুলো এই কার্যক্রম করছে। বাংলাদেশও এই কার্যক্রমের ব্রোঞ্জ ক্যাটাগরিতে অংশ নিতে আগামী ডিসেম্বরে আবেদন করবে। যেখানে বাফুফের মূল উদ্দেশ্য থাকবে তৃণমূল ফুটবলের এই কার্যক্রমের মাধ্যমে দেশের ফুটবল উন্নয়নের একটি সঠিক ও নিখুঁত উপায় বের করা এবং সেটা স্থায়ী করা।

আর সেজন্য জাতীয় পুরুষ ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া ও নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুনকে শুভেচ্ছাদূত করে শুরুতে চারটি জেলায় কাজ করতে চায় বাফুফে। এএফসির অনুমতি পেলে ঢাকা, ফেনী, নীলফামারী ও মাদারীপুরে আপাতত চার জেলায় এই তৃণমূল ফুটবল কার্যক্রম শুরু করতে চায় দেশীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

আসন্ন সপ্তাহগুলিতে বাফুফের প্রযুক্তিগত বিভাগটি সমস্ত গ্রাসরুট ফুটবল কার্যক্রম পরিচালনার জন্য নির্দিষ্ট তথ্যের জন্য যোগাযোগ করবে এবং প্রক্রিয়াটি শুরু করবে। এজন্য বিভিন্ন সহায়তার জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনের গ্রাসরুটস ফুটবলের ব্যবস্থাপক হাসান মাহমুদের (মোবাইল: ০১৭০৯৬৬০৫১৫) সঙ্গে যোগাযোগ করতে বলেছে বাফুফে।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ৩৩ জন, নতুন শনাক্ত ২৯৯৬         দেশের উন্নয়নে প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা ॥ সেতুমন্ত্রী         প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী         দেশে এক মাসে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার         মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         মন্দির প্রাঙ্গণেই জন্মাষ্টমীর সব আয়োজন         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে        
//--BID Records