মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু

ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু
  • ডিজিটাল পশুর হাট

জনকণ্ঠ ফিচার ॥ কোরবানি ঈদের বিশেষ বাকি নেই। ইতোমধ্যে শুরু হয়ে গেছে প্রস্তুতি। তবে এবার কোভিড পরিস্থিতির কারণে সব কিছু এলোমোলা। সাধারণ কোন নিয়মই আর কাজ করছে না। প্রতিদিনের জীবন, অভ্যাস সব একে একে বদলে যাচ্ছে। ঘরে থাকা, সামাজিক দূরত্ব বজায় রাখা এখন সময়ের দাবি। আর সে দাবির কথা মাথায় রেখে পরিবর্তন আনা হচ্ছে কোরবানির পশু বেচাকেনায়। এবার সরকারী উদ্যোগে বসানো হচ্ছে ডিজিটাল হাট। ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর। লাইভ ভিডিয়ো দেখে পশু পছন্দ করা ও কেনা যাবে।

না, অনলাইনে কোরবানির পশু বেচাকেনা নতুন নয়। কয়েক বছর আগে দেশে এ ধরনের কেনাকাটার সূচনা করা হয়। বেসরকারী উদ্যোগ। প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত অপেক্ষাকৃত স্মার্ট ক্রেতারা ঝামেলামুক্ত এ কেনাকাটার সঙ্গে যুক্ত হন সহজেই। এখনও বেঙ্গল মিট বা বিক্রয় ডট কমের মতো প্রতিষ্ঠানগুলো অনলাইনে কোরবানির পশু বিক্রি করছে। তবে হাটে গিয়ে পশু দেখা, দামাদামি করে কেনা বহুকালের চর্চা। অধিকাংশ ক্রেতা হাটে সশরীরে উপস্থিত হয়ে পশু কেনেন। এটাই ছিল স্বাভাবিক ছবি।

এবার পরিস্থিতি, আগেই যেটি বলা হলো, সম্পূর্ণ আলাদা। করোনা সংক্রমণ ঠেকাতে পশুর হাটের সংখ্যা অনেক কমিয়ে আনা হচ্ছে। রাজধানীতে বসবে অল্পসংখ্যক হাট। ক্রেতারাও সচেতন। জরুরী প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না। এ অবস্থায় ক্রেতাদের উল্লেখযোগ্য অংশ অনলাইন হাটের প্রতি ঝুঁকবেন বলে ধারণা করা হচ্ছে। সব দিক বিবেচনায় মঙ্গলবার থেকে সরকারী উদ্যোগে চালু করা হয়েছে ডিজিটাল হাট। আগ্রহীরা ওয়েবসাইটে ঢুকে নিবন্ধন করে পশু বিক্রি বা কেনার কাজে অংশ নিতে পারবেন।

উদ্যোগটির সঙ্গে সরাসরি যুক্ত রয়েছে সরকারের আইসিটি বিভাগ। ‘ফুড ফর নেশন’ প্ল্যাটফর্মের মাধ্যমে কর্মসূচীটি বাস্তবায়ন করা হচ্ছে। বিভাগটি বলছে, এই হাটের ক্রেতারা ঘরে বসেই গরু ছাগলের ছবি ও লাইভ ভিডিয়ো দেখতে পারবেন। পশুর ওজন ওজনসহ অন্যান্য তথ্য জানতে পারবেন। গরু চাষী, খামারি বা ব্যাপারীদের সঙ্গে সরাসরি যোগাযোগেরও সুযোগ রাখা হয়েছে। কথা বার্তায় উপয় পক্ষ সন্তুষ্ট হলে পশু হোম ডেলিভারির ব্যবস্থা করা হবে। ক্রেতা নিজ উদ্যোগেও পশু সংগ্রহ করতে পারবেন।

আইসিটি বিভাগ জানাচ্ছে, নিবন্ধনের পর বিক্রেতাদের নিজস্ব প্যানেল থেকে পশুর ছবি, ভিডিয়ো ও অন্যান্য তথ্য আপলোড করতে হবে। এসব ছবি ও তথ্য ওয়েবসাইটের মাধ্যমে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার তার নিজ খরচে প্রচার করবে। ফলে ক্রেতারা সহজেই তাদের কোরবানির পশু পছন্দ করার সুযোগ পাবেন।

সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, ইতোমধ্যে সারাদেশ থেকে বিক্রেতারা নিবন্ধিত হতে শুরু করেছেন। মঙ্গলবার পর্যন্ত ৭০ খামারি, ৩৯ স্বাধীন বিক্রেতা ও ১৩ ব্যাপারী নিবন্ধন করেছেন।

ডিজিটাল হাট চালু করা ও এর লক্ষ্য সম্পর্কে জানতে চাইলে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশ এখন ডিজিটাল। বর্তমান সরকার এ খাতটিকে বিশেষ গুরুত্ব দিয়ে আসছে। আজ তার সুফল পাচ্ছি আমরা। করোনার প্রাদুর্ভাবে সব যখন অচল হতে চলেছে তখন ডিজিটালি সব কিছু করছি আমরা। এরই অংশ হিসেবে হাট চালু করা হলো। এটি দেশের সবচেয়ে বড় ম্যাচ মেকিং ডিজিটাল হাট হতে যাচ্ছে বলেও আশা করেন প্রতিমন্ত্রী। বলেন, খামারি ও মালিকদের অর্থনৈতিক ক্ষতি ও তাদেরসহ ক্রেতাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। আমি সারাদেশের খামারি ও মালিকদের অনুরোধ জানাচ্ছি, আপনারা আপনাদের পশুর তথ্য নিয়ে এ প্ল্যাটফর্মে আসুন। আমরা দেশের সবার স্বাস্থ্য সুরক্ষা অটুট রেখেই আমাদের অর্থনৈতিক ও ধর্মীয় কর্মকা-গুলো চালু রাখতে চাই।

শীর্ষ সংবাদ:
মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন        
//--BID Records