বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য

প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক ॥ বিশ্বের বিভিন্ন প্রান্তে মানবাধিকার লঙ্ঘনের দায়ে ইতিহাসে প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য। এতদিন জাতিসংঘ বা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্মিলিতভাবে নিষেধাজ্ঞা দিত দেশটি। কিন্তু ব্রেক্সিটের পর স্বতন্ত্রভাবে নিষেধাজ্ঞা দেয়ার ক্ষমতা পেয়েছে ব্রিটিশ সরকার।

সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব ব্রেক্সিট-পরবর্তী যুগে প্রথমবারের মতো নিষেধাজ্ঞাপ্রাপ্ত নীতিলঙ্ঘনকারীদের নাম প্রকাশ করবেন। শিগগিরই যুক্তরাজ্যের স্বতন্ত্র নিষেধাজ্ঞাগুলো কার্যকর করতে চূড়ান্ত নীতি উপস্থাপন করবেন তিনি।

বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাশাপাশি যারা এই অপকর্ম থেকে আর্থিকভাবে লাভবান হবে তারাও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার আওতায় পড়বে। এসব ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্পদ বাজেয়াপ্ত করা হবে এবং তাদের যুক্তরাজ্যে প্রবেশ নিষিদ্ধ করা হবে।

যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার প্রথম তালিকায় রাশিয়া, সৌদি আরব ও উত্তর কোরিয়ার কিছু ব্যক্তি-প্রতিষ্ঠানের নাম থাকতে পারে বলে জানা গেছে। তবে, এ তালিকায় এখনও চীনের নাম আসেনি।

সম্প্রতি চীন ‘হংকং নিরাপত্তা আইন’ পাসের পর সাবেক ব্রিটিশ উপনিবেশের ৩০ লাখ মানুষকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। তবে এমনটি করলে যুক্তরাজ্যের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে বেইজিং। এর জেরে বেশ উত্তপ্ত হয়ে উঠেছে চীন-যুক্তরাজ্য সম্পর্ক।

যুক্তরাজ্যের পররাষ্ট্র বিভাগের এক মুখপাত্র বিবিসি’কে বলেন, ‘নতুন শাসনব্যবস্থায় যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও ইউরোপীয় ইউনিয়নের মতো মিত্রদের সঙ্গে স্বাধীনভাবে কাজ করবে যুক্তরাজ্য। যারা সাংবাদিক এবং মিডিয়াকর্মীদের বিরুদ্ধে অবৈধ হত্যাকাণ্ড চালিয়েছে বা ধর্ম-বিশ্বাসের ভিত্তিতে অনৈতিক কাজে উদ্বুদ্ধ করেছে তাদের টার্গেট করবে ব্রিটিশ সরকার।’

শীর্ষ সংবাদ:
ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি        
//--BID Records