রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জুনে রফতানি আয় বেড়েছে ১২৫ কোটি ডলার

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনাভাইরাস মহামারীকালে পণ্য রফতানিতে ভাল প্রবৃদ্ধি নিয়ে শেষ হয়নি ২০১৯-২০ অর্থবছর। করোনা ধাক্কায় লক্ষ্য থেকে দূরেই থাকল পণ্য রফতানি আয়। পরিসংখ্যান বলছে, সদ্য শেষ হওয়া এই অর্থবছরে বিভিন্ন পণ্য রফতানি করে ৩ হাজার ৩৬৭ কোটি ৪০ লাখ (৩৩.৬৭ বিলিয়ন) ডলার আয় করেছে বাংলাদেশ। প্রবৃদ্ধি কমেছে ১৬ দশমিক ৯৩ শতাংশ। এই অঙ্ক লক্ষ্যের চেয়ে ২৫ দশমিক ৯৯ শতাংশ কম। মূলত তৈরি পোশাকের ওপর করোনার প্রকোপ সামলাতে পারেনি গোটা রফতানি আয়। এবার লক্ষ্যমাত্রা থেকে ১০ বিলিয়ন ডলার কম এসেছে পোশাক রফতানি আয়। আগের বছরের তুলনায় প্রবৃদ্ধি কমেছে ১৮ শতাংশ। তবে সুখবর এটুকুই মে মাসের তুলনায় সদ্য শেষ হওয়া জুন মাসে রফতানি আয় বেড়েছে প্রায় ১২৫ কোটি ডলার। অর্থাৎ ঘুরে দাঁড়ানোর পথে এগিয়ে যাচ্ছে রফতানি আয়।

রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রবিবার রফতানি আয়ের হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, ৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরে ৩ হাজার ৩৬৭ কোটি ৪০ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। লক্ষ্যমাত্রা ধরা ছিল ৪ হাজার ৫৫০ কোটি ডলার। আগের বছরে রফতানির পরিমাণ ছিল ৪ হাজার ৫৩ কোটি ৫০ লাখ ডলার। এ হিসাবেই প্রবৃদ্ধি কম হয়েছে ১৬ দশমিক ৯৩ শতাংশ। আর লক্ষ্যের চেয়ে আয় কমেছে ২৫ দশমিক ৯৯ শতাংশ। এদিকে একক মাস হিসেবে গত জুন মাসে বিভিন্ন ধরনের পণ্য রফতানি করে ২৭১ কোটি ৪৯ লাখ ডলার আয় করেছে বাংলাদেশ। মে মাসে এই রফতানির পরিমাণ ছিল ১৪৬ কোটি ৫৩ লাখ ডলার। অর্থাৎ এক মাসের ব্যবধানে রফতানি আয় বেড়েছে প্রায় ১২৫ কোটি ডলার। গত এপ্রিলে এই রফতানির পরিমাণ ছিল মাত্র ৫২ কোটি ডলার। এপ্রিলের তুলনায় জুন মাসে পণ্য রফতানি প্রায় পাঁচগুণ বাড়লেও তা গত বছরের জুন মাসের চেয়ে ২ দশমিক ৫০ শতাংশ কম। রফতানিকারকরা বলছেন, কোভিড-১৯ মহামারীর কারণে এপ্রিল মাসের পুরোটা সময় পোশাক কারখানাগুলো বন্ধ ছিল। বিশ্বব্যাপী পরিস্থিতিও ছিল খুব খারাপ। সে কারণে এপ্রিলে রফতানি তলানিতে নেমে এসেছিল। এখন বিশ্বের অনেক দেশেই লগডাউন শিথিল করায় রফতানি আয় বাড়ছে। সামনের দিনগুলোতে আরও বাড়বে বলে আশা করছেন তারা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records