বুধবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাতানো ম্যাচ বিতর্ক তদন্ত করবে না আইসিসি

পাতানো ম্যাচ বিতর্ক তদন্ত করবে না আইসিসি

অনলাইন ডেস্ক ॥ অভিযোগটা এতটাই গুরুতর ছিল যে সেটা নিয়ে চুপ থাকতে পারেনি শ্রীলঙ্কা সরকারও। রীতিমতো পুলিশী তদন্তের ব্যবস্থাও করা হয়। তবে তদন্তের অংশ হিসেবে কয়েকজন ক্রিকেটার ও কর্মকর্তাকে লম্বা সময় ধরে জেরা করা হয়। কিন্তু কোনো সন্দেহজনক কিছু পাওয়া যায়নি। মোদ্দা কথা হলো, ২০১১ বিশ্বকাপ ফাইনাল পাতানোর অভিযোগের নির্ভরযোগ্য কোনো প্রমাণ পায়নি শ্রীলঙ্কা পুলিশ। তাই এই বিষয়টার এখানেই ইতি দেখছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও। তারাও নতুন করে কোনো তদন্ত শুরু করতে চায় না।

ঐ বিশ্বকাপের সময়ের শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে গতমাসে অভিযোগ করেছিলেন, ভারতের কাছে বিক্রি করেছে তার দেশ। সেখানে ক্রিকেটারদের কেউ কেউ জড়িত বলেও ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

কয়েকদিন পর অবশ্য সুর পালটে তিনি বলেন, তার কেবল সন্দেহ হয়। সেই সূত্র ধরে লঙ্কান সরকার তদন্ত করে। লঙ্কান পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট গত সপ্তাহে আলুথগামাগের বক্তব্য রেকর্ড করে। এরপর ঐ সময়ের জাতীয় দলের প্রধান নির্বাচক অরবিন্দ ডি সিলভা ও অধিনায়ক কুমার সাঙ্গাকারাকে দীর্ঘ সময় জিজ্ঞাসাবাদ করা হয়।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত ঐ ফাইনালে চারটি পরিবর্তন নিয়ে খেলতে নেমেছিল শ্রীলঙ্কা। আর সে ম্যাচটি ৬ উইকেটে হারে তারা। সেই বিশ্বকাপের ফাইনালের সেঞ্চুরিয়ান মাহেলা জয়াবর্ধনের পুলিশ কার্যালয়ে আসার পরই হঠাত্ একটি বিবৃতি দিয়ে তদন্ত শেষ করার ঘোষণা দেয় বিশেষ তদন্ত ইউনিট।

পরে আইসিসির এক বিবৃতিতে সংস্থাটির দুর্নীতিবিরোধী ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল জানান, ঐ বিশ্বকাপ ফাইনালের বিশুদ্ধতা নিয়ে তাদের কোনো সন্দেহ নেই। তিনি বলেন,‘এই মুহূর্তে এমন কোনো প্রমাণ আমাদের সামনে উপস্থাপন করা হয়নি, যা অভিযোগটিকে সমর্থন করে বা আইসিসি দুর্নীতি দমন আইনের অধীনে তদন্ত শুরু করার যোগ্য।’

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records