সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস পরীক্ষার ফি তুলে দেওয়ার দাবি বিএনপির

করোনা ভাইরাস পরীক্ষার ফি তুলে দেওয়ার দাবি বিএনপির

অনলাইন রিপোর্টার ॥ প্রাণঘাতী করোনা ভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষার ফি বাতিলের দাবি জানিয়েছে বিএনপি।

শনিবার দুপুরে নয়া পল্টনে দলীয় কার্যালয় থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই দাবি জানান।

তিনি বলেন, “করোনা টেস্টের ফি ২০০ টাকা ধার্য করে সরকার এখন ভ্যাম্পায়ারের ন্যায় রক্তচোষার ভুমিকায়। আজকে স্পষ্ট্র প্রতীয়মান হচ্ছে, সরকার টেস্টের ব্যাপারে নাগরিকদের নিরুৎসাহিত করার পদক্ষেপ নিয়েছে।

“রাষ্ট্রেরই দায়িত্ব জনস্বার্থে রাষ্ট্র নিজ উদ্যোগে নাগরিকদের বিনামূল্যে করোনাভাইরাস টেস্টে করা। আমরা অবিলম্বে করোনাভাইরাস টেস্টের জন্য ফি বাতিল করে বিনামূল্যে নাগরিকদের টেস্টের ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।”

রিজভী বলেন, “বিশ্বের কোথাও সরকারিভাবে কোভিড টেস্টের ওপর অর্থ নেওয়া হয় না। আফগানিস্তান ও প্রতিবেশী দেশেও বিনামূল্যে, বিশ্বের সবচেয়ে গরিব দেশ পশ্চিম আফ্রিকার বুরকিনাফাসোতেও কোভিড টেস্ট বিনামূল্যে করা হচ্ছে।

“আমাদের দেশের শাসকগোষ্ঠি এই মহামারীকে বানিয়েছে মুনাফা অর্জনের উপলক্ষ। এরা কতটা অমানবিক তার নিকৃষ্টতম তার প্রমাণ করোনা টেস্টে ফি ধার্য করা। এতে নিম্ন আয়ের মানুষেরা উপসর্গ থাকার পরও করোনা পরীক্ষা করাতে পারছেন না।”

অবিলম্বে সারাদেশে জেলা-উপজেলা পর্যায়েও নমুনা পরীক্ষার ব্যবস্থা নেওয়ার দাবি জানান রিজভী।

করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা তিন মাস বিনামূল্যে করার পর সম্প্রতি ফি নির্ধারণ করেছে সরকার। এর আগে শুধু বেসরকারি হাসপাতালে ফি দিয়ে নমুনা পরীক্ষা চলছিল।

রিজভী বলেন, “বেসরকারি হাসপাতালগুলো সরকার নির্ধারিত সাড়ে ৩ হাজার টাকায় কোভিড টেস্ট করছে না। যে যার মতো ৫/৬ হাজার টাকা পর্যন্ত জনগণের পকেট কেটে নিচ্ছে।

“সরকার তা নিয়ন্ত্রণে কোনো চেষ্টাই করছে না। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমস্ত মনোযোগ দুর্নীতি আর লুটপাটে।”

তিনি বলেন, “একটি হাসপাতালে ডাক্তার-নার্সদের খাবার-দাবারের বিল ২০ কোটি টাকা দেখালেও অভিযুক্ত স্বাস্থ্য্মন্ত্রী বলছেন, কোনো দুর্নীতি হয় নাই। অথচ প্রধানমন্ত্রী সংসদে দাঁড়িয়ে এই ২০ কোটি টাকার দুর্নীতি নিয়ে বিস্ময় প্রকাশ করলেও এব্যাপারে কোনো ব্যবস্থা নেওয়ার কথা এখনও শোনা যায়নি।”

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর