রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাঈদের ডিজিটাল স্বাস্থ্যসেবা নীড় সেবা সংস্থার ব্যতিক্রমী উদ্যোগ

সাঈদের ডিজিটাল স্বাস্থ্যসেবা নীড় সেবা সংস্থার ব্যতিক্রমী উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক ॥ বাস্তব জীবনের গল্প যদি হয়, তা শুনতে লাগে ভাল। পাঠকের মনোযোগের নিগূঢ় কোণে পৌঁছানো সম্ভব সত্যিকারে ঘটে যাওয়া গল্প বলে। একজন মহতি প্রাণের কথাই জানব, প্রত্যেকটা পরতে পরতে যিনি প্রমাণ করে ছেড়েছেন ‘সমাজের জন্য তিনি, তিনিই বাংলাদেশ’

যশোরের ছেলে মোঃ আবু সাঈদ। ১৯৯৭ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে স্নাতক এবং ১৯৯৮ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। কর্মজীবনের শুরুতে বেকারি ও বেভারেজেস পণ্যের পাইকারি বাজারে আমদানিকারক হিসেবে চমক সৃষ্টি করেন, মানুষটি ছোটবেলা থেকেই যেহেতু মানুষের জন্য কাজ করেন তাই এখানেও পিছপা হলেন না। ব্যবসা থেকে যা আয় করেন, সেখান থেকেই ২ মে, নিজের ভবনে শুরু করেন সুবিধাবঞ্চিত মানুষের স্বাস্থ্যসেবা ও সামাজিক উন্নয়নের লক্ষ্যে ‘নীড় সেবা সংস্থা।’ প্রথম আট মাস সম্পূর্ণ বিনামূল্যে পুরো মোহাম্মাদপুর, হাজারীবাগ ও কামরাঙ্গীরচর থানায় কার্যক্রম শুরু করেন। পরবর্তীতে নামমাত্র মূল্যে রোগী প্রতি ৫০ টাকার বিনিময়ে ডাক্তারি সেবা প্রদান করা হয়। নীড় সেবা সংস্থা সমাজসেবা অধিদফতর, স্বাস্থ্য অধিদফতর কর্তৃক ডায়াগনস্টিক নিবন্ধন অর্জন, পরিবার পরিকল্পনা অধিদফতর কর্তৃক পরিবার পরিকল্পনা সেবার নিবন্ধন, এনজিও বিষয়ক ব্যুরো কর্তৃক নিবন্ধিত প্রতিষ্ঠান।

বর্তমানে নীড় সেবা সংস্থায় ৬ জন অভিজ্ঞ ডাক্তার, ৭ জন বিএসসি নার্স, ১০ জন প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মী ও ৩০ জন কর্মকর্তা-কর্মচারী বিভিন্ন প্রশাসনিক দায়িত্বে কর্মরত আছেন।

প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ আবু সাইদ বললেন, ‘প্রথমে আমরা শুধু ঢাকা অঞ্চলে কাজ করলেও বর্তমানে নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগনঞ্জ, যশোর আর সাতক্ষীরাসহ মোট ৫টি কার্য এলাকা সম্প্রসারণ করি। বর্তমান কোভিড-১৯ সময়কালে সাধারণ ছুটির প্রথম দিকে ২৬ মার্চ থেকে নীড় সেবা সংস্থা ১০০ জন স্বেচ্ছাসেবক নিয়ে সমগ্র ঢাকা শহরে জীবাণুনাশক স্প্রে সরবরাহের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সর্বোচ্চ চেষ্টা রাখে। আমরা বিশ্বাস করি কেউ সমাজের ধনী শ্রেণীর মানুষ আমাদের কার্যক্রম একবার দেখলে আমাদের পাশে এসে দাঁড়াবেন। আমার আমদানিকারক ব্যবসা বর্তমান সময়ে বন্ধ হওয়ায় নীড় সেবা সংস্থা একটা বড় ক্রান্তিকালে এসে দাঁড়িয়েছে। দেশীয় ও আন্তর্জাতিক দাতাদের সহযোগিতা পেলে শুধু অসহায় মানুষের পাশে দাঁড়ানোটা আমাদের জন্য সহজ হতো।’

নীড় সেবা সংস্থার ব্যতিক্রম যে দিকগুলো রয়েছে তার মধ্যে সংস্থাটির ধরনের কথা বলা যায়, এটি সম্পূর্ণ অরাজনৈতিক, অলাভজনক, স্বেচ্ছাসেবী সমাজকল্যাণমূলক সংগঠন। এরপরে যদি লক্ষ্যের দিকে তাকাই তা আরও বেশি আকৃষ্ট করবে, স্বাস্থ্য সেবা প্রদান, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন ও আর্থ-সামাজিক উন্নয়ন, মাদকবিরোধী আন্দোলন ইত্যাদির মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠন।

১৩টি উদ্দেশ্যের ওপর ভিত্তি করে মানুষের পাশে দাঁড়াচ্ছে প্রতিষ্ঠানটি। মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রম, শিক্ষা বিষয়ক, মহিলা উন্নয়ন, কৃষি কার্যক্রম, পরিবেশ সংরক্ষণ, মাদক নিরোধ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা, ক্ষুদ্র ও কুটির শিল্প, পুনর্বাসন, গবেষণা ও প্রশিক্ষণ, সামাজিক দায়বদ্ধতা, উন্নয়ন সহযোগী, প্রকাশনা।

প্রতিষ্ঠানটির জনসংযোগ বিভাগের দেয়া তথ্যানুসারে, ২০১৯ সাল জুড়ে প্রধান কার্যালয় থেকে সেবা নেন ৩০২৪১ জন, মেট্রো হাউজিং লিঃ অফিসে ৭১৫৬ জন, আজিজ খান সড়কে ৫২২০ জন। এ ছাড়াও সমবায় সমিতি, মহিলা উন্নয়ন কর্মসূচী, সচেতনতা বৃদ্ধি, বিনামূল্যে ওষুধ বিতরণ, শীতবস্ত্র বিতরণ, পরিবেশ সংরক্ষণ, মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক সচেতনতা কর্মসূচী, ইপিআই কার্যক্রমসহ নানামুখী সেবার আওতায় অসংখ্য অসহায় মানুষকে সেবা দিয়ে গেছে প্রতিষ্ঠানটি।

ভবিষ্যত কর্মপরিকল্পনার কথা সম্পর্কে বললেন মোঃ আবু সাঈদ, ‘করোনার কারণে বড় ধরনের ধাক্কা খেয়েছি আমরা। তবে ইচ্ছে আছে সরকারী-বেসরকারী এবং বিদেশী উন্নয়ন অংশীদাররা ক্রান্তিলগ্নে পাশে এসে দাঁড়ালে ২০২০ সালের মধ্যেই আরও কয়েকটি জেলায় কেন্দ্র সম্প্রসারণ করতে পারব। স্বপ্ন আছে মহিলাদের উদ্যোক্তা হওয়ার জন্য উৎসাহিত করে কাজ হাতে নেব, মাতৃসদন ক্লিনিকের মাধ্যমে নিরাপদে মা হওয়া নিশ্চিত করব অসহায় পরিবারগুলোতে, গরিব-মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বিষয়ে বৃত্তি প্রদান করব, কৃষকদের পাশে দাঁড়ানোর চেষ্টা থাকবে, প্রাকৃতিক দুর্যোগে উপকূলীয় জেলা টিমের মাধ্যমে কাজ করব, বাল্যবিবাহ রোধে কাজ করব, করব নিয়মিত জনসচেতনতামূলক কার্যক্রম।

প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় : ভৈরব হাউজ, ১০১/এইচ, পশ্চিম সুলতানগঞ্জ, রায়েরবাজার, বেড়িবাঁধ, জিগাতলা, হাজারীবাগ

ঢাকা-১২০৯। হটলাইন : ০১৮৪৪৫০০৩০০, ০১৮৭০৭৮৪১২৯

ওয়েবসাইট :www.neerseba.org.bd,

ই-মেইল : [email protected]

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records