বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগরতলা মামলার আসামি বীর মুক্তিযোদ্ধা খুরশীদ আর নেই

আগরতলা মামলার আসামি বীর মুক্তিযোদ্ধা খুরশীদ আর নেই

জনকণ্ঠ ডেস্ক ॥ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি বীর মুক্তিযোদ্ধা এ বি এম খুরশীদ। বৃহস্পতিবার সন্ধ্যার পর তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। তার বড় ছেলে রেহান দস্তগীর এ তথ্য জানিয়েছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। এই বীর মুক্তিযোদ্ধা করোনা নিয়ে ঢাকার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অবস্থার অবনতি ঘটায় তাকে গত বুধবার আইসিইউতে নেয়া হয়। খবর বিডিনিউজের।

এ বি এম খুরশীদের দাফন সম্পর্কে রেহান দস্তগীর বলেন, আব্বা এ দেশের জন্য মুক্তিযুদ্ধ করেছিলেন। কিন্তু তিনি কখনও কারও কাছ থেকে কিছু চাননি। আমাদের ইচ্ছা, আব্বাকে যদি মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফনের অনুমতি দেয়া হয়, তাহলে মুক্তিযোদ্ধা হিসেবে তার প্রতি শ্রদ্ধাও জানানো যাবে। এ বি এম খুরশীদ বাতের ব্যথা নিয়ে মিরপুরের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেখানে পরীক্ষার পর তার করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে। পাকিস্তান আমলে ষাটের দশকে পাকিস্তান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে যে ষড়যন্ত্র মামলা করেছিল, তাতে আসামি হিসেবে তৎকালীন নৌবাহিনীর ক্যাপ্টেন খুরশীদও ছিলেন। পরে গণআন্দোলনের তোড়ে পাকিস্তান সরকারের সেই ষড়যন্ত্র ভেস্তে গিয়েছিল।

রেহান দস্তগীর বলেন, আগরতলা ষড়যন্ত্র মামলার ১৮ নম্বর আসামি ছিলেন তার বাবা খুরশীদ। পরে খুরশীদ মুক্তিযুদ্ধে যোগ দিয়ে ৯ নম্বর সেক্টরের একটি সাবসেক্টরের কমান্ডার ছিলেন। খুরশীদের ছোট ছেলে সাব্বির আহমেদ জানান, মুক্তিযুদ্ধের পর সামরিক বাহিনীর চাকরি ছেড়ে পারিবারিক ব্যবসায় যুক্ত হয়েছিলেন তার বাবা।

শীর্ষ সংবাদ:
ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি        
//--BID Records